scorecardresearch
 

Right Time To Eat Curd: গ্রীষ্মে টক দই ঠিক কখন খেলে উপকার, ভুল সময়ে খেলে বিপত্তি

দই স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী। এটি অন্ত্রের জন্য খুবই উপকারী। পাচনতন্ত্রকে শক্তিশালী করার পাশাপাশি এটি ক্যালসিয়ামের (Calcium) একটি সমৃদ্ধ উৎস।

Advertisement
দই খাওয়ার সঠিক সময় দই খাওয়ার সঠিক সময়
হাইলাইটস
  • সকালে খালি পেটে দই খাওয়া উচিত নয়
  • এতে পেটের অসুখ হতে পারে

প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার পরে দুধ থেকে দই (Curd) তৈরি করা হয়। দুধের তৈরি সব পণ্যেরই আলাদা সুবিধা রয়েছে। দই স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী। এটি অন্ত্রের জন্য খুবই উপকারী। পাচনতন্ত্রকে শক্তিশালী করার পাশাপাশি এটি ক্যালসিয়ামের (Calcium) একটি সমৃদ্ধ উৎস। কিন্তু এখানে এটাও জানা দরকার যে দই খাওয়ার সব উপকারিতাই (benefits of curd) আছে, নাকি অপকারিতাও আছে। কোন সময়ে দই খাওয়া ঠিক? কোন সময়ে এটি ক্ষতি করতে পারে। আজ জানার চেষ্টা করব।

সকাল, সন্ধ্যা, রাতে দই খাবেন না

সকালে খালি পেটে দই খাওয়া উচিত নয়। এতে পেটের অসুখ হতে পারে। সন্ধ্যা ও রাতেও দই খাওয়া থেকে বিরত থাকুন। এর ফলে পেটে ভারী হওয়া এবং ঠান্ডা ও ফ্লুর সমস্যাও হতে পারে। মানে শরীরে কফের সমস্যা বাড়তে পারে।

আরও পড়ুন: Diabetes Control: প্রতিদিনের এই ৬ অভ্যাস, যা বাড়িয়ে দিতে পারে ডায়াবেটিস; জানুন

তাহলে কখন দই খাবেন

বিকেলকে দই খাওয়ার সেরা সময় বলে মনে করা হয়। এতে হজমশক্তি খুব ভাল হয়। দিনের বেলা দই খেলে তা সহজে হজম হয়। পিত্ত ও কফের সমস্যা হয় না।

কতটা দই খেতে হবে

আপনি যদি বিকেলে দই খান, তাহলে এর পরিমাণের দিকেও খেয়াল রাখুন। প্রচুর দই খাওয়া থেকে বিরত থাকুন। আপনি যদি বিকেলে দই খান, তাহলে এক বাটির বেশি দই খাওয়া উচিত নয়। টাটকা দই খেতে হবে। বাসি দই খেলে আবার পেটের সমস্যা হতে পারে।

দই খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। চিকিৎসকরা বলছেন, দই খাওয়া মানুষের মধ্যে অতিরিক্ত মেদ খুব কমই দেখা যায়। এটি কোলেস্টেরলও নিয়ন্ত্রণে রাখে। রক্ত চলাচল ঠিক থাকে। রক্তচাপও বাড়ে না।

Advertisement

Advertisement