scorecardresearch
 

Breakfast Menu For Diabetes: ব্রেকফাস্টে খান এই ৫ খাবার, ডায়াবেটিস থাকবে একেবারে নিয়ন্ত্রণে

Breakfast Menu For Diabetes: ডায়াবেটিস ধরা পড়লেই জীবনে জুড়ে যায় ‘না’। সব প্রিয় খাবারেই যেন পড়ে যায় দাঁড়ি। মিষ্টি, আইসক্রিম ভুলে তখন ভরসা রাখতে হয় ফলেই। সব প্রিয় খাবারই তখন জীবন থেকে বাদ পড়ে যায়। আক্রান্ত ব্যক্তির ডায়াবেটিস কতটা নিয়ন্ত্রণে থাকবে, তা অনেকটাই নির্ভর করে তাঁর সারা দিনের খাদ্যাভ্যাসের ওপর।

Advertisement
ডায়াবেটিসে খান সঠিক ব্রেকফাস্ট ডায়াবেটিসে খান সঠিক ব্রেকফাস্ট
হাইলাইটস
  • ডায়াবেটিস ধরা পড়লেই জীবনে জুড়ে যায় ‘না’। সব প্রিয় খাবারেই যেন পড়ে যায় দাঁড়ি। মিষ্টি, আইসক্রিম ভুলে তখন ভরসা রাখতে হয় ফলেই। সব প্রিয় খাবারই তখন জীবন থেকে বাদ পড়ে যায়।

ডায়াবেটিস ধরা পড়লেই জীবনে জুড়ে যায় ‘না’। সব প্রিয় খাবারেই যেন পড়ে যায় দাঁড়ি। মিষ্টি, আইসক্রিম ভুলে তখন ভরসা রাখতে হয় ফলেই। সব প্রিয় খাবারই তখন জীবন থেকে বাদ পড়ে যায়। আক্রান্ত ব্যক্তির ডায়াবেটিস কতটা নিয়ন্ত্রণে থাকবে, তা অনেকটাই নির্ভর করে তাঁর সারা দিনের খাদ্যাভ্যাসের ওপর। কিন্তু রোগীরা সবচেয়ে বেশি অনিয়ম করেন খাবার ব্যবস্থাপনায়। আর সবচেয়ে বেশি অনিয়ম হয় সকালের খাবারে। বেশির ভাগ ডায়াবেটিস রোগী সকালে সামান্য চা-বিস্কুট বা চা-মুড়ি বা চায়ের মধ্যে রুটি ভিজিয়ে খেয়ে দিনটা শুরু করেন। অনেকে না খেয়ে থাকেন। অনেকে দেরি করে খান। অথচ সকালের খাবার খুবই গুরুত্বপূর্ণ।

চিকিৎসকদের মতে, ডায়াবেটিস রোগীদের খাবারের ধরন হবে সুষম। এতে ৫০ থেকে ৬০ শতাংশ ক্যালরি আসবে শর্করা থেকে, বাকি ২০ থেকে ২৫ শতাংশ আমিষ/ প্রোটিন থেকে এবং বাকিটা স্নেহ/ ফ্যাট থেকে। সারা দিনের মোট ক্যালরির প্রায় ৩০ শতাংশ সকালের ব্রেকফাস্ট থেকে, ২৫ থেকে ৩০ শতাংশ দুপুরের খাবার থেকে এবং ২০ শতাংশ রাতের খাবার থেকে নিতে হবে। বাকি ১৫ থেকে ২০ শতাংশ দুই থেকে তিনবারের হালকা স্ন্যাকস হিসেবে নিতে হবে।

আমাদের দেশের একজন স্বাভাবিক ওজন উচ্চতার, মধ্যবয়সী, মধ্যম পরিশ্রমী পুরুষ ডায়াবেটিস রোগীর সারা দিনে ১ হাজার ৮০০ থেকে ২ হাজার কিলো ক্যালরির খাবার দরকার হয়। সেই হিসাবে সকালের ব্রেকফাস্টে তাঁকে প্রায় ৫০০ কিলো ক্যালরির খাবার খেতে হবে। কম জিআই (গ্লাইসিমিক ইনডেক্স)-সমৃদ্ধ খাবার খুব ধীরে ধীরে গ্লুকোজ ছাড়ে। তাই সকালে খাদ্যতালিকায় কম জিআইয়ের খাবার বেশি থাকতে হবে। 

আরও পড়ুন


ব্রেকফাস্টে কী কী খেতে পারেন
১) চারটি লাল আটার রুটি, একটি সেদ্ধ ডিম কুসুম সহ এবং ১-২ কাপ সেদ্ধ করা মিক্সড সবজি।

Advertisement

ক্যালরি: প্রতিটি রুটির ওজন ৩০ গ্রাম, ক্যালরি ৭৫ কিলোক্যালরি। একটি ডিমের ক্যালরি ৭০, সবজির ক্যালরি গড়ে ৪০, সবজি রান্নায় তেল ১ চা-চামচ, যার ক্যালরি ৪৫। এক কাপ লিকার চা ২০ থেকে ২৫ কিলোক্যালরি—মোট ৪৮০ কিলোক্যালরি থাকে।


২) ২ কাপ সেদ্ধ চালের ভাত, একটা সেদ্ধ ডিম কুসুম সহ, মাছ/ মাংস, ১-২ কাপ মিক্সড সবজি এবং ১-২ কাপ পাতলা ডাল।

ক্যালরি: ২ কাপ ভাতে (২৪০ গ্রাম) ৩০০ কিলোক্যালরি, ডিম বা মাছ-মাংস ৭০, সবজি ডাল গড়ে ৫০, তেল ৫০ এবং চিনি ছাড়া চা ২৫ কিলোক্যালরি। মোট ৪৯৫ কিলোক্যালরি থাকে।


৩) ২৫০ মিলিলিটার সর ছাড়া দুধ, ৩ টেবিল চামচ ওটস, ২ চা-চামচ চিয়া সিডস, একটি আপেল/কলা।

ক্যালরি: দুধ ২০০, ওটস ১৫০, চিয়া সিডস ৪০ এবং আপেল বা কলা ৬০, সঙ্গে ১ কাপ চা ২৫ কিলোক্যালরি। মোট ৪৭৫ কিলোক্যালরি।

৪) ২০০ গ্রাম লো-ফ্যাট টক দই, ৫০ গ্রাম বার্লিফ্ল্যাক্স, ২ চা-চামচ চিয়া সিডস, ১টা ছোট কলা। এখানেও আছে প্রায় ৪৮০ কিলোক্যালরি

৫) ২টো ছোট পরোটা, ১টা ডিম সেদ্ধ বা পোচ, মিক্সড সবজি কম তেলে বা তেল ছাড়া রান্না।

ক্যালরি: ২টা পরোটা ৩০০, ডিম ৭০, সবজি ২০ এবং তেল ১০ মি.লি. ৯০ কিলোক্যালরি। ১ কাপ চাসহ মোট ৫০০ কিলোক্যালরি।

TAGS:
Advertisement