scorecardresearch
 

Egg Benefits and Side Effect : ডিমের সঙ্গে কোন খাবার খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্য়া বাড়ে, জেনে নিন

Egg Benefits and Side Effect: ডিম আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। প্রোটিন সমৃদ্ধ ডিম শুধু আমাদের পেশীকে শক্তিশালী করে না, হার্টের কার্যকারিতাও বাড়িয়ে তোলে। পুষ্টির পাওয়ার হাউস, ডিম সকালের খাবারে খাওয়ার সেরা জিনিস।

Advertisement
ডিমের সঙ্গে যেগুলো খাওয়া ঠিক নয় (প্রতীকী ছবি) ডিমের সঙ্গে যেগুলো খাওয়া ঠিক নয় (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ডিম আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী
  • প্রোটিন সমৃদ্ধ ডিম আমাদের পেশীকে শক্তিশালী করে
  • হার্টের কার্যকারিতাও বাড়িয়ে তোলে

Egg Benefits and Side Effect: ডিম আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। প্রোটিন সমৃদ্ধ ডিম শুধু আমাদের পেশীকে শক্তিশালী করে না, হার্টের কার্যকারিতাও বাড়িয়ে তোলে। পুষ্টির পাওয়ার হাউস, ডিম সকালের খাবারে খাওয়ার সেরা জিনিস।

আপনি সেদ্ধ ডিম খেতে পারেন বা এটি থেকে অমলেট তৈরি করতে পারেন। তবে কিছু জিনিসের সঙ্গে ডিমের মিশ্রণ শরীরের জন্য খুবই ক্ষতিকর হতে পারে। আসুন জেনে নেই কোন কোন জিনিস দিয়ে কখনই ডিম খাওয়া উচিত নয়।

১. ভাজা মাংস এবং ডিম
অনেক জায়গায় ডিম এবং বেকনের কম্বিনেশন অর্থাৎ ভুনা মাংস খাওয়া হয়। যেহেতু এতে প্রচুর প্রোটিন এবং চর্বি রয়েছে, তাই এই কম্বিনেশন আপনার অলসতার কারণ হতে পারে। ডিম যা আপনাকে তাৎক্ষণিক এনার্জি বা শক্তি দেয়। বেকনের সঙ্গে মিশে ডিম আপনাকে অলস করে তুলতে পারে।

২. চিনি এবং ডিম
আপনি যদি চিনি দিয়ে ডিম খাওয়ার কথা ভাবেন, তাহলে এর পার্শ্বপ্রতিক্রিয়াও জেনে নিন। আসলে যখন এই দুটি জিনিস একসঙ্গে রান্না করা হয়, তখন তাঁদের থেকে বেরনো অ্যামিনো অ্যাসিড শরীরের জন্য বিষাক্ত হয়ে ওঠে। যা রক্তে জমাট বাঁধার সমস্যাকে বাড়িয়ে তুলতে পারে।

আরও পড়ুন: Airtel-এর ধামাকা, ১৪৯ টাকায় Xstream Premium-এ ১৫ OTT-র সাবস্ক্রিপশন

আরও পড়ুন: রাণু মণ্ডলের বাড়িতে সিধু, গান রেকর্ডের আগে জমজমাট আড্ডা

আরও পড়ুন: ১৫ হাজার টাকার মধ্যে সেরা গেমিং ফোন কোনগুলো? দেখে নিন

৩. সয়া দুধ এবং ডিম
অনেক জিমে যাওয়া মানুষ ডিমের সঙ্গে সয়া দুধ খান। কিন্তু এটা জেনে রাখা ভাল যে সয়া দুধের সঙ্গে ডিম খেলে আমাদের শরীরে প্রোটিন শোষণ প্রক্রিয়া ব্যাহত হয়।

Advertisement

৪. চা এবং ডিম
বিশ্বের অনেক জায়গায় ডিম চায়ের সঙ্গে খাওয়া হয়। সম্ভবত আপনি জানেন না যে চায়ের সঙ্গে ডিমের সংমিশ্রণ কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে। যা আপনার স্বাস্থ্যের আরও ক্ষতি করবে।

৫. দুধের আইটেম এবং ডিম
এমন আরও অনেক জিনিস রয়েছে যার সঙ্গে ডিম কখনই খাওয়া উচিত নয়। তরমুজের সঙ্গে কখনই ডিম খাবেন না। এ ছাড়া শিম, পনির, দুধ বা তা থেকে তৈরি যে কোনও কিছুর সঙ্গে ডিম খাওয়া এড়িয়ে চলতে হবে।

 

Advertisement