scorecardresearch
 

Essential Oil For Skin: এভাবে মুখে লাগান এসব এসেনসিয়াল অয়েল, রাতারাতি ত্বক চকচক করবে

Essential Oil Benefits: ল্যাভেন্ডার তেল, টি ট্রি তেল, পেপারমিন্ট তেল, ইউক্যালিপটাস তেল এবং লেমনগ্রাস তেলের মতো এসেনসিয়াল অয়েলের কথা শুনেছেন নিশ্চয়? কিন্তু আপনি কি জানেন যে এগুলো ত্বকের জন্য কতটা গুরুত্বপূর্ণ?

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

বর্তমান সময়ে দূষণ, তৈলাক্ত খাবার এবং প্রক্রিয়াজাত খাবারের কারণে ত্বকের ঔজ্জ্বল্য কমে যাওয়া খুবই স্বাভাবিক ব্যাপার। বেশিরভাগ মেয়েরা  স্কিনকেয়ার রুটিন অনুসরণ করেন। তবে এমন অনেক পদক্ষেপ রয়েছে যা অনেকে ভুলে যায়। এই পদক্ষেপগুলির মধ্যে একটি হল এসেনসিয়াল অয়েলের ব্যবহার।

ল্যাভেন্ডার তেল, টি ট্রি তেল, পেপারমিন্ট তেল, ইউক্যালিপটাস তেল এবং লেমনগ্রাস তেলের মতো এসেনসিয়াল অয়েলের কথা শুনেছেন নিশ্চয়? কিন্তু আপনি কি জানেন যে এগুলো ত্বকের জন্য কতটা গুরুত্বপূর্ণ?

এসেনসিয়াল অয়েলে ফুল, পাতা, বাকল এবং গাছের শিকড়ের নির্যাস থেকে তৈরি হয়। এটি অনেক গুণে সমৃদ্ধ। উদাহরণস্বরূপ, ল্যাভেন্ডার ফুল থেকে তৈরি হয় ল্যাভেন্ডার অয়েল। অন্যদিকে লেমনগ্রাস অয়েল তৈরি হয় লেমনগ্রাস গাছের তাজা বা আংশিক শুকনো পাতার বাষ্প পাতনের মাধ্যমে।

এর সাহায্যে আপনি মাথাব্যথা, মানসিক চাপের মতো শরীরের অনেক সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। জানুন কোন এসেনসিয়াল অয়েল ত্বককে সুস্থ রাখতে কাজ লাগে।

কীভাবে এসেনসিয়াল অয়েল লাগাতে হয়?

এসেনসিয়াল অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা নারকেল, জোজোবা বা বাদাম তেল মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। জল ভর্তি স্প্রে বোতলে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল রাখুন এবং ভাল করে ত্বক পরিষ্কার করার পর মুখে স্প্রে করুন। ময়েশ্চারাইজার বা সেরামে মিশিয়ে এসেনশিয়াল অয়েলও লাগাতে পারেন। 

ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল

ল্যাভেন্ডার তার শান্ত, প্রশান্তিদায়ক এবং ভারসাম্যপূর্ণ বৈশিষ্ট্যগুলির জন্য পরিচিত। এটি চাপ এবং উদ্বেগ কমাতে সাহায্য করে, শিথিলতা প্রচার করে এবং ত্বকের স্বাস্থ্যকে সমর্থন করে।

টি ট্রি এসেনশিয়াল অয়েল

টি ট্রি এসেনশিয়াল অয়েল তার অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এটি ব্রণ, খুশকি, ত্বক এবং স্ক্যাল্পের সমস্যার চিকিৎসায় সহায়ক হতে পারে।

Advertisement

মিন্ট এসেনশিয়াল অয়েল

মিন্ট এসেনশিয়াল অয়েল শরীরে চটপটে এবং শক্তি প্রদানের বৈশিষ্ট্যগুলির জন্য পরিচিত। এটি চুলের বৃদ্ধির পাশাপাশি পেশী শিথিল করতে এবং চিন্তাভাবনা বৃদ্ধিতে সহায়তা করতে পারে।

রোজমেরি এসেনশিয়াল অয়েল

রোজমেরি এসেনশিয়াল অয়েল অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিমাইক্রোবিয়াল। এটি চুলের স্বাস্থ্য এবং ঘনত্ব উন্নত করতেও সাহায্য করে।

 

Advertisement