scorecardresearch
 

Meat: প্রচুর মাংস খান? এই ভয়ঙ্কর রোগের শিকার হওয়ার আগে সাবধান হোন

Meat: অনেকে মনে করেন বেশি মাংস খেলে বেশি প্রোটিন পাওয়া যায়। তবে বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে, প্রাণীভিত্তিক প্রোটিন উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের চেয়ে হাড়কে বেশি দুর্বল করে।

Advertisement
প্রচুর মাংস খাওয়া স্বাস্থ্যকর  প্রচুর মাংস খাওয়া স্বাস্থ্যকর

আমিষে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়। অনেকে মনে করেন বেশি মাংস (Meat) খেলে বেশি প্রোটিন পাওয়া যায়। কিন্তু প্রোটিনের জন্য শুধুমাত্র মাংসের উপর নির্ভর করা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। বিশেষ করে প্রাণীর প্রোটিন হাড়কে দুর্বল করে দিতে পারে। বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে, প্রাণী-ভিত্তিক প্রোটিন উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের চেয়ে হাড়কে বেশি দুর্বল করে। অনেক গবেষণা অনুসারে, যারা প্রচুর মাংস খান তাদের অস্টিওপোরোসিস এবং ফ্র্যাকচার হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

আমিষ কি সত্যিই হাড়কে দুর্বল করে?

পুষ্টিবিদ অঞ্জলী মুখোপাধ্যায় সম্প্রতি তাঁর ইনস্টাগ্রাম পোস্টে ব্যাখ্যা করেছেন যে, কীভাবে মাংস বা উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন হাড়কে প্রভাবিত করে। তিনি বলেন, "উচ্চ প্রোটিন আছে এরকম খাবার আমাদের হাড়ের স্বাস্থ্য এবং ক্যালসিয়াম শোষণকে প্রভাবিত করতে পারে। ঘাটতিরও কারণ হতে পারে। প্রোটিন হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ, কিন্তু অত্যধিক প্রাণী প্রোটিন, বিশেষ করে রেড মিট, আসলে আপনার হাড়ের ক্ষতি করতে পারে।" 

আরও পড়ুন:  মাটনের পর এই ৩ জিনিস খাওয়া বিষের সমান, ভুলেও খাবেন না

তিনি আরও বলেন, প্রাণীজ প্রোটিন গ্রহণের ক্ষেত্রে এটি হাড়ের গঠনের জন্য গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করা হয়। প্রোটিন হাড়ের স্বাস্থ্যের জন্য অপরিহার্য, তবে পরিমাণের যত্ন না নিলে এর নেতিবাচক প্রভাবও হতে পারে। একজনের প্রোটিন গ্রহণের জন্য শুধুমাত্র রেড মিটের উপর নির্ভর করা উচিত নয়। খাদ্যে দুগ্ধজাত পণ্য, মাছ, মুরগি এবং উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন উৎস অন্তর্ভুক্ত করা উচিত।

প্রোটিনের জন্য মাংসের উপর নির্ভর করা ভুল

পুষ্টিবিদ বলেন, "প্রোটিন গ্রহণে প্রচুর ফলমূল, শাকসবজি এবং গোটা শস্যের সমন্বয় থাকতে হবে। পুষ্টিবিদদের মতে, মাংসে উচ্চ ফসফরাস-থেকে-ক্যালসিয়াম অনুপাত রয়েছে, যা ক্যালসিয়াম নিঃসরণ এবং হাড়ের খনিজকরণ বাড়ায়। অত্যাবশ্যকীয় খনিজগুলির ঘাটতি এটির কারণ হতে পারে। প্রাণীজ প্রোটিন, বিশেষ করে রেড মিটের ব্যবহার রক্তকে অম্লীয় করে তুলতে পারে, যা হাড়ের উপর উপস্থিত ক্যালসিয়ামের স্তরগুলিকে সরিয়ে দেয়।" 

Advertisement

ইতিমধ্যে অনেক গবেষণা হয়েছে

ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনে প্রকাশিত ২০১৪ সালের একটি গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে, আপনি যখন পরিমিত ক্যালসিয়াম খান তখন প্রোটিন আপনার হাড়ের স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে। অন্যান্য অনেক গবেষণায়ও দেখা গেছে যে, উদ্ভিদ-ভিত্তিক খাবারের পরিমাণ বৃদ্ধি এবং প্রাণী-ভিত্তিক খাবারের ব্যবহার হ্রাস হৃদরোগ, টাইপ ২ ডায়বেটিস এবং অনেক ধরনের ক্যান্সারের মতো রোগের ঝুঁকি কমাতে পারে। উদ্ভিদ-ভিত্তিক খাদ্য কম খাওয়ার কারণ হতে পারে। ক্যালসিয়াম এবং ভিটামিন ডি, যা হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন:  আরশোলার উৎপাতে জেরবার? জানুন কীভাবে সহজে তাড়াবেন, ঘরোয়া টোটকা

খাবারে ভারসাম্য রাখা জরুরি

উদ্ভিদ ভিত্তিক এবং প্রাণী ভিত্তিক প্রোটিন উভয়েরই আলাদা অ্যামিনো অ্যাসিড গঠন রয়েছে এবং তাই একে অপরের দ্বারা সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করা যায় না। তবে এদের মধ্যে একটি ভারসাম্য তৈরি করা যেতে পারে। অতিরিক্ত রেড মিট খাওয়া ডায়বেটিস, হৃদরোগ এবং ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এক্ষেত্রে আপনার খাদ্যাভ্যাসে বড় কোনও পরিবর্তন করার আগে স্বাস্থ্য বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া ভাল।

 

Advertisement