scorecardresearch
 

Eye Twitching: ঘনঘন চোখ কাঁপা এই রোগের লক্ষণ! ভুলেও উপেক্ষা করার ঝুঁকি নেবেন না

Eye is Twitching or Blinking: অনেকেরই অজানা চোখের পাতায় খিঁচুনি হওয়ার কারণে সাধারণত চোখ কাঁপে। অনেক সময় চোখের পাতা খোলা ও বন্ধ করার জন্য যে পেশীগুলি কাজ করে, সেগুলিতে হঠাৎ করে খিঁচুনি হতে শুরু করে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

Eye is Twitching or Blinking: চোখের পাতা কাঁপা বা নাচা নিয়ে নানা কুসংস্কার রয়েছে। অনেকে মনে করেন চোখের পাতা কাঁপলে শুভ বা অশুভ ফল মেলে। অনেকেরই অজানা চোখের পাতায় খিঁচুনি হওয়ার কারণে সাধারণত চোখ কাঁপে। অনেক সময় চোখের পাতা খোলা ও বন্ধ করার জন্য যে পেশীগুলি কাজ করে, সেগুলিতে হঠাৎ করে খিঁচুনি হতে শুরু করে।

বিশেষজ্ঞরা বলছেন, বিভিন্ন কারণে চোখ কাঁপা অর্থাৎ মায়োকেমিয়া (Myokymia) হতে পারে। জানুন, কী কী কারণে চোখের এই সমস্যা হতে পারে এবং কীভাবে এর মোকাবেলা করবেন আপনি।

 

Eye is Twitching or Blinking reasons in bengali Myokymia disease

* পুষ্টির ঘাটতি (Nutritional Deficiencies)

অপুষ্টি বা শরীরে প্রধান পুষ্টির অভাবের কারণেও চোখ কাঁপে। মায়োকেমিয়া ম্যাগনেসিয়ামের ঘাটতির কারণে হয়ে পারে। এছাড়া ভিটামিন বি১২, ভিটামিন ডি-এর অভাব এবং ফসফেটের অভাবের কারণেও চোখ কাঁপতে পারে। শরীরে খুব বেশি বা খুব কম ক্যালসিয়ামের কারণেও এই সমস্যা হতে পারে। সুস্থ থাকার জন্য শরীরের সব অঙ্গেরই পুষ্টির প্রয়োজন। তাই প্রত্যেকেরই ভিটামিন ও খনিজ সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। চোখের স্বাস্থ্যের জন্য, ফল, শাকসবজি, গোটা শস্য, কম চর্বিযুক্ত মাংস, ডাল এবং লেবুর সমন্বয়ে একটি সুষম খাদ্য গ্রহণ করা উচিত। আপনার যদি মায়োকেমিয়া হয়ে থাকে, তাহলে আপনাকে আপনার খাদ্যের প্রতি বিশেষ মনোযোগ দিতে হবে।

* ক্লান্তি (Fatigue)

ক্লান্তিজনিত কারণে চোখ কাঁপতে শুরু করে। তাই প্রথমেই জানতে হবে আপনি কেন ক্লান্ত হয়ে পড়ছেন। আপনার জীবনধারা উন্নত করতে হবে। ঘুমের অভাব, শারীরিক পরিশ্রমের অভাব, অতিরিক্ত ব্যায়াম, অ্যালকোহল বা কোনও বিশেষ ওষুধ সেবন, কাশির ওষুধও শরীরে অলসতা ও ক্লান্তি সৃষ্টি করে। ভাল ঘুম হলে মায়োকেমিয়ার উপশম হয়। এছাড়াও, ওষুধ খাওয়া এড়িয়ে চলতে হবে এবং সপ্তাহে ১৫০ মিনিটের বেশি ব্যায়াম করা উচিত নয়।

Advertisement

* কম্পিউটার ভিশন সিন্ড্রোম (Computer Vision Syndrome)

কম্পিউটার ভিশন সিন্ড্রোম বলতে চোখের সমস্যা বা দৃষ্টি সমস্যা বোঝায় যা আপনি দীর্ঘ সময় ধরে কম্পিউটার, ট্যাবলেট এবং স্মার্টফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার পরে ঘটে। কম্পিউটারের দীর্ঘায়িত ব্যবহার চোখের উপর চাপ সৃষ্টি করতে পারে। যা, চোখ কাঁপতে পারে। এছাড়া, কাছাকাছি বস্তুর উপর ফোকাস করার সময়, চোখের পেশীতে চাপ পড়ে, যা চোখের ক্লান্তি এবং চাপ সৃষ্টি করতে পারে। আপনি যদি কম্পিউটারের স্ক্রিনের দিকে তাকিয়ে ঘণ্টার পর ঘণ্টা কাটাচ্ছেন, তাহলে প্রতি ২০ থেকে ৩০ মিনিট অন্তর বিরতি নিন এবং স্ক্রিন থেকে দূরত্ব বজায় রাখুন।

 

Eye is Twitching or Blinking reasons in bengali Myokymia disease eye twitching eye blinking reasons treatments disease chokh lafanor karon

* স্ট্রেস (Stress)

অতিরিক্ত স্ট্রেসের কারণে চোখের পাতা কাঁপতে পারে। অনেক সময় দীর্ঘস্থায়ী মানসিক চাপ, অতিরিক্ত অ্যালকোহল, ক্যাফেইন ও ওষুধ খাওয়ার কারণে পরিস্থিতি আরও খারাপ হয়ে যায়। চাপের পরিস্থিতি মোকাবেলা করা বা সমস্যার সমাধান করা সব সময় সহজ নয়। কিন্তু ব্যায়াম এবং ধ্যান আপনাকে চাপ মোকাবেলায় সাহায্য করতে পারে।

* শুকনো চোখ (Dry Eyes)

শুষ্ক চোখ এমন একটি অবস্থা যেখানে আপনার অশ্রু আপনার চোখের জন্য প্রয়োজনীয় লুব্রিকেন্ট সরবরাহ করে না। সহজ ভাষায়, অশ্রুর তিনটি স্তর - যার মধ্যে রয়েছে চর্বিযুক্ত তেল, তরল এবং শ্লেষ্মা (চোখ থেকে প্রবাহিত সাদা বা হলুদ তরল)। এই সংমিশ্রণটি সাধারণত আপনার চোখের পৃষ্ঠকে মসৃণ এবং পরিষ্কার রাখে। এই স্তরগুলির যে কোনও একটির সমস্যার কারণে চোখের শুষ্কতা শুরু হয়। ফলে চোখে চাপ পড়ে এবং চোখের পাতা ঘন ঘন জ্বলে। অনেকক্ষেত্রে চোখ লাল হয়ে যায়, জিনিস ঝাপসা দেখায় এবং আলোর প্রতি সংবেদনশীলতা অনুভূত হয়।

এই ধরণের কোনও সমস্যা আপনার দেখা দিলে, কোনও রকম ঝুঁকি না নিয়ে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত। বহুক্ষেত্রে, চোখকে লুব্রিকেট করার জন্য ভাল আইড্রপের পরামর্শ দেন চিকিৎসক। 

 

Advertisement