scorecardresearch
 

Liver: বাড়ছে ভুঁড়ি-জমেছে মেদ? ঘরোয়া উপায়ে লিভার রাখুন পরিষ্কার

চিকিৎসকরা বলেন, লিভার ফিট মানে আপনি হিট। অর্থাৎ লিভার যদি ঠিক থাকে, তাহলে আপনিও সুস্থ থাকবেন। শরীরে বাসা বাঁধবে না রোগ। পেটের সমস্যা হবে না। হজম হবে ভালো। বাড়বে না ভুঁড়িও।

Advertisement
ছবিটি প্রতীকী ছবিটি প্রতীকী
হাইলাইটস
  • চিকিৎসকরা বলেন, লিভার ফিট মানে আপনি হিট
  • অর্থাৎ লিভার যদি ঠিক থাকে, তাহলে আপনিও সুস্থ থাকবেন
  • শরীরে বাসা বাঁধবে না রোগ

চিকিৎসকরা বলেন, লিভার ফিট মানে আপনি হিট। অর্থাৎ লিভার যদি ঠিক থাকে, তাহলে আপনিও সুস্থ থাকবেন। শরীরে বাসা বাঁধবে না রোগ। পেটের সমস্যা হবে না। হজম হবে ভালো। বাড়বে না ভুঁড়িও। অথচ বর্তমানে ব্যস্ত জীবনযাত্রার জন্য লিভারকে সুস্থ রাখতে পারেন না অনেকেই। এতে পেটের সমস্যা বাড়ে। ওজন বৃদ্ধি পায় হু হু করে। অনিয়মিত-অপরিমিত খাওয়া-দাওয়া লিভারে সমস্যার অন্যতম কারণ। 

তবে ঘরোয়া কিছু টোটকা মেনে চললে লিভারের সমস্যায় ভুগবেন না। ওজন থাকবে নিয়ন্ত্রণে। বাড়বে না ভুঁড়িও। কী কী সেই ঘরোয়া উপায় ? 

১) প্রচুর জল পান করুন। দিনে ৮ থেকে ১০ গ্লাস। তাহলে আপনার লিভার ও কিডনি দুটোই পরিষ্কার থাকবে। এছাড়াও শশা-আদার টুকরো, পুদিনা পাতা জলের মধ্য়ে মিশিয়ে রাখুন ও তা পান করুন। 

২) এক্সারসাইজ করলে লিভার ভালো থাকবে। হাজার ব্যস্ততার মাঝেও প্রতিদিন অন্তত ২০ থেকে ৩০ মিনিট এক্সারসাইজ করুন। হাঁটা, দৌড়ানো বা ফ্রি হ্যান্ড করলেই হবে। 

আরও পড়ুন : ফোন নম্বর লুকিয়ে করুন দেদার চ্যাট, WhatsApp-এর নয়া ফিচার

৩) তেল-ঝাল-মশলাযুক্ত খাবার এড়িয়ে চলুন। বরং সবুজ সবজির বেশি খান। সঙ্গে মরশুমি ফল।  যা আপনার লিভারকে সুস্থ রাখবে। 

৪) এছাড়াও কাঁচা রসুন, সাইট্রাস ফল, হলুদ, আখরোট, বিট, গাজর, সবুজ চা, আপেল, খাদ্যতালিকায় রাখুন। এতে আপনার লিভার সুস্থ থাকবে। 

৫) বেশি ওষুধ লিভারের ক্ষতি করে। তাই সেই  সব ওষুধ থেকে দূরে থাকুন। কিছু পেইনকিলার, যেমন টাইলেনল বা কোলেস্টেরলের ওষুধ লিভারের ক্ষতি করে।তাই  নিজে ডাক্তারি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

৬) কফি খাওয়ার অনেক সুফল রয়েছে। গবেষণা বলছে, নিয়মিত কফি খেলে লিভারের অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্তত ১৪ শতাংশ কমে যায়। তবে চিনি খেতে হবে পরিমিত। বেশি চিনি খেলে লিভারের ক্ষতি হবে। 
  

Advertisement

Advertisement