scorecardresearch
 

Fatty Liver Remedies: ফ্যাটি লিভারের সমস্যা থেকে মুক্তি পেতে চান? এই উপায়ে সাহায্য মিলবে

Fatty Liver Remedies: যদি সঠিক সময়ে ফ্যাটি লিভার রোগের চিকিৎসা না করা হয়, তাহলে এটি ডায়াবেটিস, হার্ট অ্যাটাক এবং স্ট্রোক ইত্যাদির ঝুঁকি বাড়ায়। আপনাও যদি ফ্যাটি লিভার রোগের সমস্যা, জানুন কীভাবে মুক্তি পাবেন এই সমস্যা থেকে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

ফ্যাটি লিভার রোগের (Fatty Liver Disease) কারণে লিভারে অতিরিক্ত পরিমাণে চর্বি জমতে শুরু করে। লিভারে চর্বি জমা হওয়ার অনেক কারণ থাকতে পারে, এটি অতিরিক্ত অ্যালকোহল পান করার কারণে এবং অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণেও হতে পারে। ফ্যাটি লিভার রোগের প্রাথমিক লক্ষণ সনাক্ত করা খুবই কঠিন। কিন্তু আপনি যদি দীর্ঘদিন ধরে ক্লান্তি, ওজন কমার পাশাপাশি পেটে ব্যথার সমস্যায় ভুগছেন, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

যদি সঠিক সময়ে ফ্যাটি লিভার রোগের চিকিৎসা না করা হয়, তাহলে এটি ডায়াবেটিস, হার্ট অ্যাটাক এবং স্ট্রোক ইত্যাদির ঝুঁকি বাড়ায়। আপনাও যদি ফ্যাটি লিভার রোগের সমস্যা, জানুন কীভাবে মুক্তি পাবেন এই সমস্যা থেকে।

উপবাস 

ইউনিভার্সিটি অফ ইলিনয় শিকাগোর গবেষকরা বলছেন যে নন-অ্যালকোহলযুক্ত ফ্যাটি লিভার ডিজিজের ক্ষেত্রে, আপনার সপ্তাহে ৫ দিন ব্যায়াম করা এবং মাঝে মধ্যে উপবাস রাখা উচিত। গবেষকরা বলেছেন যে, আমরা নন-অ্যালকোহলযুক্ত ফ্যাটি লিভার রোগে আক্রান্ত ৮০ জন রোগীর উপর গবেষণা করেছি। গবেষণায় দেখা গেছে, স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি প্রতিদিন ব্যায়াম করা এবং প্রতিদিন রোজা রাখলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

আরও পড়ুন: গলায় আটকে যাওয়া মাটনের ছোট হাড় মুহূর্তে বের করার সহজ টোটকা

তীব্র অ্যারোবিকস  

পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটি- কলেজ অফ মেডিসিন, হার্শে, পেনসিলভানিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষকরা একটি গবেষণায় দেখেছেন যে, প্রতি সপ্তাহে ১৫০ মিনিট তীব্র অ্যারোবিকস করলে ফ্যাটি লিভারের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। আমেরিকান জার্নাল অফ গ্যাস্ট্রোএন্টারোলজিতে এই গবেষণাটি প্রকাশিত হয়েছে।

মেডিটেরিয়ান ডায়েট 

একটি গবেষণায় জানা গেছে যে ভূমধ্যসাগরীয় ডায়েট মেনে চললে ফ্যাটি লিভারের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। ভূমধ্যসাগরীয় খাদ্য একটি উদ্ভিদ-ভিত্তিক খাদ্য। এর মানে হল যে এই ডায়েট অনুসরণ করার সময়, ফল এবং শাকসবজিতে বেশি মনোযোগ দেওয়া হয়। বিভিন্ন ধরনের ফল, সবজি, শস্য, বাদাম এবং বীজ এই খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

Advertisement

ফ্যাটি লিভারের বিপদ 

আপনি যদি ফ্যাটি লিভারের সমস্যা থেকে মুক্তি পেতে চান, তাহলে সবার আগে আপনাকে এর রিস্ক ফ্যাক্টর সম্পর্কে জানতে হবে। স্থূলতা, স্লিপ অ্যাপনিয়া, ট্রাইগ্লিসারাইডের উচ্চ মাত্রা, হাইপোথাইরয়েডিজম এবং ডায়াবেটিস ফ্যাটি লিভার রোগের ঝুঁকি বাড়ায়। অনেক সময় কিছু ওষুধের কারণে লিভারে চর্বি জমতে শুরু করে।

আরও পড়ুন: বাজারে কীভাবে চিনবেন টাটকা মাছ? জানুন সহজ উপায়

ফ্যাটি লিভারের সমস্যা এড়াতে, স্বাস্থ্যকর ডায়েট এবং প্রতিদিন ব্যায়ামের পাশাপাশি স্বাস্থ্যকর ওজন বজায় রাখা গুরুত্বপূর্ণ। এর সঙ্গে, ফ্যাটি লিভারের বিপদ বোঝাও খুব গুরুত্বপূর্ণ যাতে এই সমস্যার আরও ভাল চিকিৎসা করা যায়। ওজন কমানোর ফলে লিভারে চর্বি জমে, প্রদাহ এবং ফাইব্রোসিস কমে যায়।


 

Advertisement