scorecardresearch
 

Fenugreek Benefits For Weight Loss : শরীরের ফ্যাট কমায় মেথি, খেতে হবে এই ৫ নিয়মে

মেথি বীজ অনেক রোগের উপশমের ক্ষেত্রেই খুব ভাল একটি ওষুধ হিসেবে কাজ করে। এটি ওজন কমাতে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এবং ডায়াবেটিসকে দূরে রাখতেও খুব সহায়ক। এছাড়া যাঁদের খিদে বেশি পায়, তাঁরা যদি এটি খেতে পারেন, তাহলে তাঁদের বারবার খাওয়ার অভ্যাসও কমে যায়। এতে রয়েছে ফাইবার, যা কোষ্ঠকাঠিন্য দূর করে। চলুন জেনে নেওয়া যাক মেথি বীজের মাধ্যমে ওজন কমানোর উপায়। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • মেথির প্রচুর গুণ
  • কমায় ওজন
  • জেনে নিন পদ্ধতি

সুস্বাস্থ্যের জন্য সঠিক খাওয়াদাওয়া ভীষণভাবে দরকার। এরমধ্যে মেথির উপকারিতা বিশেষ উল্লেখের দাবি রাখে। মেথি বীজ অনেক রোগের উপশমের ক্ষেত্রেই খুব ভাল একটি ওষুধ হিসেবে কাজ করে। এটি ওজন কমাতে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এবং ডায়াবেটিসকে দূরে রাখতেও খুব সহায়ক। এছাড়া যাঁদের খিদে বেশি পায়, তাঁরা যদি এটি খেতে পারেন, তাহলে তাঁদের বারবার খাওয়ার অভ্যাসও কমে যায়। এতে রয়েছে ফাইবার, যা কোষ্ঠকাঠিন্য দূর করে। চলুন জেনে নেওয়া যাক মেথি বীজের মাধ্যমে ওজন কমানোর উপায়। 

১. মেথি চা : কাপ ফুটন্ত জলে সামান্য মেথি দিন। তাতে দারুচিনি ও আধ ইঞ্চি কুচানো আদাও দেবেন। এই চা পান করলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং খাবারও সহজে হজম হয়। ওজন নিয়ন্ত্রণে থাকে।

২. গরম মেথি বীজ : মেথি বীজের গুঁড়ো স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। সকালে খালি পেটে ঈষদুষ্ণ জলে মেথির গুঁড়ো খেতে পারেন। তাতে দ্রুত ওজন কমবে।

৩. ভেজানো মেথি : এক মুঠো মেথি সারারাত ভিজিয়ে রাখুন। এরপর সকালে সেটি ছেঁকে খেয়ে নিন। এর ফলে বারবার খিদে পাবে না। ফলে ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

৪. মেথি এবং মধু : এক কাপ গ্রিন টি-তে মধু এবং লেবুর রস মেশান ও তার সঙ্গে মেথির গুঁড়ো যোগ করুন। প্রতিদিন সকালে খালি পেটে এটি থেকে পারেন। নিয়মিত এটি খেলে দ্রুত ওজন কমাতে সাহায্য করে।

৫. অঙ্কুরিত মেথি : অঙ্কুরিত মেথিও স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এবং খনিজ। সকালে খালি পেটে এগুলো খেলে দ্রুত ওজন কমতে সাহায্য করে।

প্রসঙ্গত, মনে রাখবেন ওজন বৃদ্ধি বা স্থূলতা নিজে কোনও রোগ না হলেও এটি বহু অসুস্থতাকে হাতছানি দেয়। তাই প্রত্যেক মানুষেরই ওজন নিয়ন্ত্রণে রাখা ভীষণ প্রয়োজন। তবে মনে রাখবেন চিকিৎসকের পরামর্শ অবশ্যই নেবেন।

Advertisement

আরও পড়ুন - বারুইপুর হত্যাকাণ্ড : করাত দিয়ে বাবার দেহ কাটে রাজু, ফের উদ্ধার দেহাংশ


 

Advertisement