scorecardresearch
 

Fenugreek For Weight Loss : গ্রিন টি-তে মেশান মধু-মেথি, ওজন ঝরবে চোখের নিমেষে

মেথি বীজ অনেক রোগের ক্ষেত্রে খুব ভাল ওষুধ। এটি ওজন কমাতে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এবং ডায়াবেটিসকে দূরে রাখতেও খুব সহায়ক। এছাড়া যাঁদের খিদে বেশি পায়, তাঁরা যদি এটি খান, তাহলে তাঁদের বারবার খাওয়ার অভ্যাসও কমে যায়। এতে রয়েছে ফাইবার, যা কোষ্ঠকাঠিন্য দূর করে। চলুন জেনে নেওয়া যাক মেথি বীজ দিয়ে ওজন কমানোর উপায়।

Advertisement
মধু ও মেথি মধু ও মেথি
হাইলাইটস
  • মেথি স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী
  • দ্রুত কমায় ওজন
  • জেনে নিন খাওয়ার উপায়

সবুজ মেথি শাকসবজি এবং পরোটা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। মেথি বীজ অনেক রোগের ক্ষেত্রে খুব ভাল ওষুধও। এটি ওজন কমাতে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এবং ডায়াবেটিসকে দূরে রাখতেও খুব সহায়ক। এছাড়া যাঁদের খিদে বেশি পায়, তাঁরা যদি এটি খান, তাহলে তাঁদের বারবার খাওয়ার অভ্যাসও কমে যায়। এতে রয়েছে ফাইবার, যা কোষ্ঠকাঠিন্য দূর করে। চলুন জেনে নেওয়া যাক মেথি বীজ দিয়ে ওজন কমানোর উপায়। 

১. গরম মেথি বীজ : মেথি বীজের গুঁড়ো সকালে খালি পেটে ঈষদুষ্ণ জলে খান।

২. ভেজানো মেথি : এক মুঠো মেথি সারারাত ভিজিয়ে রাখুন এবং সকালে তা ছেঁকে খান। এর ফলে বেশিবার খিদে পাবে না। ফলে ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

মেথি
মেথি

৩. মেথি চা : ১ কাপ ফুটন্ত জলে সামান্য মেথি দিন। তাতে দারুচিনি ও আধ ইঞ্চি কুচানো আদা দিন। এই চা পান করলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং খাবারও সহজে হজম হয়।

মেথি
মেথি

৪. অঙ্কুরিত মেথি : অঙ্কুরিত মেথিতে ভিটামিন এবং খনিজ রয়েছে। সকালে খালি পেটে এগুলো খেলে ওজন কমতে সাহায্য করে।

গ্রিন টি
গ্রিন টি

৫. মেথি এবং মধু : এক কাপ গ্রিন টি-তে মধু এবং লেবুর রস মেশান ও তার ওপরে মেথির গুঁড়ো দিন। প্রতিদিন সকালে খালি পেটে এটি পান করলে তা দ্রুত ওজন কমাতে সাহায্য করে।

আরও পড়ুনভাইয়ের দেহ কোলে বসে ৮ বছরের শিশু, ছবি VIRAL

Advertisement

 

Advertisement