scorecardresearch
 

Fig And Milk Combination Benefits In Winter Season : শীতে দুধ-ডুমুরের কম্বিনেশন এককথায় সুপার ফুড, উপকার জানলে চমকে যাবেন

এই প্রতিবেদনে এমন একটি শুকনো ফলের কথা বলা হচ্ছে যা শীতে শরীরকে ফিট রাখে এবং অনেক রোগের হাত থেকে মুক্তি দেয়। এখানে আলোচনা করা হচ্ছে শুকনো ডুমুর সম্পর্কে। আর এটি দুধের সঙ্গে খেলে শরীরে আরও বেশি করে উপকার পাওয়া যায়। ডুমুরে প্রচুর পরিমানে রয়েছে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাসিয়ামের মতো উপকারী খনিজ। এই পুষ্টিগুণের কারণেই ডুমিরকে বলা হয় 'স্বাস্থ্যের খজানা'।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • শীতে বাড়ে রোগের প্রকোপ
  • প্রয়োজন মজবুত রোগ প্রতিরোধ ক্ষমতা
  • উপকারে আসবে এই খাবার

চলছে শীতকাল। আর শীতে ড্রাই ফ্রুটস স্বাস্থ্যের জন্য খুবই ভাল। শীতকালে এগুলি খেলে শরীরের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। শুকনো ফল শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করে। এই প্রতিবেদনে এমন একটি শুকনো ফলের কথা বলা হচ্ছে যা শীতে শরীরকে ফিট রাখে এবং অনেক রোগের হাত থেকে মুক্তি দেয়। এখানে আলোচনা করা হচ্ছে শুকনো ডুমুর সম্পর্কে। আর এটি দুধের সঙ্গে খেলে শরীরে আরও বেশি করে উপকার পাওয়া যায়। ডুমুরে প্রচুর পরিমানে রয়েছে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাসিয়ামের মতো উপকারী খনিজ। এই পুষ্টিগুণের কারণেই ডুমিরকে বলা হয় 'স্বাস্থ্যের খজানা'।

ডুমুর এবং দুধের উপকারিতা
১. শীতকাল অনেকেই পছন্দ করেন। কারণ এই সময় জমিয়ে হয় ঘোরাফেরা আমোদ প্রমোদ। তবে এই শীতকাল মানুষের জন্য নানা ধরনের রোগ নিয়ে আসে। এই সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে। ফলে বাড়তে থাকে সর্দি কাশি জ্বরের মতো সমস্যা। তাই শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতাকে মজবুত করা বিশেষভালে প্রয়োজন হয়ে পড়ে। সেক্ষেত্রে দুধের সঙ্গে ডুমুরের কম্বিনেশন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং মরশুমি রোগের সঙ্গে লড়াই করতে সহায়তা করে।

২. শীতকালে জমিয়ে করা যায় খাওয়াদাওয়া। তবে পাল্লা দিয়ে দ্রুত বাড়তে থাকে কোষ্ঠকাঠিন্য এবং পেট গরমের সমস্যাও। অনেকেই এই সময় কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। আর সেখানেই অব্যর্থ ডুমুর। কারণ ডুমুর ফাইবারের একটি ভাল উৎস, যা পেটের সমস্যা থেকে মুক্তি দেয়। এটি কোষ্ঠকাঠিন্য দূর করে পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। ফলে কারও কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যা থাকেল এই কম্বিনেশনটি ট্রাই করতে পারেন।

৩. শরীরের দুর্বল হাড়ের জন্য ক্যালসিয়াম প্রয়োজন। বয়স বাড়লে মহিলাদের বেশি করে ক্যালসিয়ামের প্রয়োজন হয়ে পড়ে। এক্ষেত্রে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ডুমুর ক্যালসিয়ামের একটি ভাল উৎস, যা হাড়কে মজবুত করে এবং এই সংক্রান্ত নানাবিধ সমস্যা দূর করে। এছাড়া ডুমুরে থাকা আয়রন রক্তস্বল্পতা রোগীদের জন্যও বিশেষভাবে উপকারী হিসেব প্রমাণিত হয়।

Advertisement

আরও পড়ুন - নতুন সপ্তাহে কাজে ফাটাফাটি সাফল্য কর্কটের-পদোন্নতির সুযোগ ধনুরও, আর আপনার?

 

Advertisement