scorecardresearch
 

Fish bad Smell- Greasiness Remedies: মাছের বিশ্রি আঁশটে গন্ধ- পিচ্ছিলভাব থাকছে? রইল সমাধানের ঘরোয়া টোটকা

Fish Smell- Greasiness Remedies: অনেক মানুষ আছে যারা মাছ পছন্দ করেন না আঁশটে গন্ধের জন্য। মাছের এই বিশ্রি গন্ধ একটু বাসি হলে, সহ্য করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। মাছের আঁশটে গন্ধ এড়াতে, সবচেয়ে গুরুত্বপূর্ণ হল মাছ যেন তাজা হয়।

Advertisement
মাছের আঁশটে গন্ধ দূর করার টোটকা মাছের আঁশটে গন্ধ দূর করার টোটকা

কথায় বলে 'মাছে- ভাতে বাঙালি'। মাছের (Fish)  প্রতি বাঙালির ভালোবাসার কথা প্রায় সকলের জানা। ইলিশ, রুই, কাতলা, ভেটকি, পাবদা, পারশে, চিতল, কই, বাটা, মৌরলা ইত্যাধি ছোট- বড় টাটকা মাছ বাজার থেকে কেনার জন্য ভিড় জমে সকাল- সন্ধ্যে। বিশেষত উৎসবের আগের দিনগুলিতে মাছের দোকানে ভিড় থাকে চোখে পড়ার মতো। 

এরকম অনেক মানুষ আছে যারা মাছ পছন্দ করেন না আঁশটে গন্ধের জন্য। মাছের এই বিশ্রি গন্ধ একটু বাসি হলে, সহ্য করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। মাছের আঁশটে গন্ধ এড়াতে, সবচেয়ে গুরুত্বপূর্ণ হল মাছ যেন তাজা হয়। জানুন কীভাবে মাছ পরিষ্কার করলে, এর গন্ধ ও পিচ্ছিলভাব দূর করা সম্ভব এবং এটি ভাল খাওয়া উপভোগ করবেন।

 

fish bed smell remedies

লবণ ও ময়দা দিয়ে পরিষ্কার করুন 

মাছের গন্ধ দূর করতে প্রাচীনকাল থেকেই লবণ ও আটার ভুসি ব্যবহার হয়ে আসছে। প্রথমে মাছ দুই থেকে তিনবার জল দিয়ে ধুয়ে নিতে হবে। এরপরে লবণ ও ময়দার ভুসি ব্যবহার হয়। ভুসি পাওয়া না গেলে, ময়দাও ব্যবহার করা যেতে পারে। মাছের টুকরো লবণ ও ময়দা দিয়ে মেখে রাখুন। এরপর কিছু সময়ের জন্য রেখে দিন এভাবে। ময়দা ও লবণ সম্পূর্ণরূপে চলে না যাওয়া পর্যন্ত মাছ জলে ধুতে থাকুন। এর ফলে মাছের গন্ধ ও পিচ্ছিলভাব চলে যায়।

আরও পড়ুন: কোন তেল রান্নার জন্য সবচেয়ে ভাল, কোনটি ক্ষতিকর?

 

fish bed smell remedies

লবণ জল দিয়ে ধুয়ে ফেলুন

লবণ, রান্নাঘরের এমন একটি জিনিস, যা আপনার খাবারে শুধু স্বাদই আনে না, পরিচ্ছন্নতার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। লবণ ব্যবহার করে মাছের আঁশটে গন্ধ ও  পিচ্ছিলভাব দূর করতে পারেন। এজন্যে প্রথমে মাছ জল দিয়ে ধুতে হবে, এরপর একটি পাত্র জল দিয়ে ভরে মাছটা সম্পূর্ণ ডুবে যায়। এবার এতে লবণ যোগ করুন। লবণ জলে মাছ ডুবিয়ে রাখুন। এরপর সাধারণ জল দিয়ে মাছ ৫ থেকে ৬ বার ধুয়ে ফেলুন। সমস্যার সমাধান হবে। 

Advertisement

 

how to remove smell from fish before cooking

 

আরও পড়ুন: কীভাবে সুসিদ্ধ হয়ে নরম তুলতুলে হবে মাটন- চিকেন, রইল ঘরোয়া টোটকা

ভিনেগার জল দিয়ে ধুয়ে নিন

ভিনেগার পরিষ্কার করতে ব্যবহার করা হয়। মাছ পরিষ্কার করতেও ভিনেগার ব্যবহার করতে পারেন। মাছের গন্ধ ও পিচ্ছিলভাব দূর করতে ভিনেগারের জল ব্যবহার করা হয়। যেভাবে লবণ জল দিয়ে মাছ ধুয়ে ফেলা জায়, একইভাবে ভিনেগারের জল দিয়ে মাছ ধুয়ে পরিষ্কার করা যায়। এরপর জল দিয়ে মাছটা ভাল করে ধুয়ে ফেলা হয়। এতে মাছ সম্পূর্ণ পরিষ্কার হয় এবং গন্ধও চলে যায়।

আরও পড়ুন: হোলিতে বাড়িতে বানান সুস্বাদু ঠান্ডাই, জানুন সহজ রেসিপি

আরও পড়ুন: হোলিতে পোষ্যকে কীভাবে রঙের থেকে দূরে, নিরাপদ রাখবেন?

আরও পড়ুন: এই ব্লাড গ্রুপের মানুষদের স্ট্রোকের ঝুঁকি সবচেয়ে বেশি, কারা রয়েছেন সেফ জোনে?

 

Advertisement