scorecardresearch
 

Worst Breakfast Foods: সকালে এই সব খাচ্ছেন? ভয়ঙ্কর ক্ষতি হচ্ছে শরীরের

Foods To Avoid In Breakfast: বিশেষজ্ঞরা বলছেন, সকালে অনেকে পেট ভরে খাবারও খান না। এতে সারা দিন আলস্য ও দুর্বলতা অনুভব করেন। এ কারণে পুষ্টিবিদরা সকালে এমন খাবার খেতে বলেন, যাতে প্রচুর পরিমাণে পুষ্টি পাওয়া যায়। সারাদিন আপনি থাকবেন চনমনে। এনার্জি অনুভব করতে পারবেন। অনেকে সকালে এমন কিছু খাবার খান, যা স্বাস্থ্যের পক্ষে একদম ভাল হয়। উল্টে ক্ষতি করে। 

Advertisement
সকালের প্রাতরাশে যা খাবেন না। সকালের প্রাতরাশে যা খাবেন না।
হাইলাইটস
  • সকালের খাবার খুব গুরুত্বপূর্ণ।
  • সকালের খাবারে এমন অনেক জিনিস আছে যা খাওয়া উচিত নয়।

সকালের খাবার খুব গুরুত্বপূর্ণ। সারাদিনের শক্তি জোগায় প্রাতরাশ। তাই বেশিরভাগ মানুষই প্রাতরাশে পুষ্টিকর খাবারের দিকে ঝোঁকেন। বেশি করে খানও। তবে অনেকেই আছেন যাঁরা সকালে পুষ্টিকর খাবার খান না। বরং বেছে নেন প্যাকেটজাত খাবার। এতে কেবল তাঁদের স্বাস্থ্য নষ্ট হয় না, শরীরের বিভিন্ন অংশে খারাপ প্রভাব ফেলে। বিশেষজ্ঞরা বলছেন, সকালে অনেকে পেট ভরে খাবারও খান না। এতে সারা দিন আলস্য ও দুর্বলতা অনুভব করেন। এ কারণে পুষ্টিবিদরা সকালে এমন খাবার খেতে বলেন, যাতে প্রচুর পরিমাণে পুষ্টি পাওয়া যায়। সারাদিন আপনি থাকবেন চনমনে। এনার্জি অনুভব করতে পারবেন। অনেকে সকালে এমন কিছু খাবার খান, যা স্বাস্থ্যের পক্ষে একদম ভাল হয়। উল্টে ক্ষতি করে। 

সাদা পাউরুটি

বেশিরভাগ মানুষ সাদা পাউরুটি এবং চা দিয়ে সকাল শুরু করেন। বেশিরভাগ মানুষের সকালের খাবারে থাকে পাউরুটি। সেই সঙ্গে জ্যাম বা মাখন। কিন্তু তা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। সাদা পাউরুটিতে কোনও পুষ্টি উপাদান নেই। তার উপর জ্যাম বা সস দিয়ে খেলে পরিপাকতন্ত্রের উপর মারাত্মক প্রভাব ফেলে। তাই সাদা পাউরুটির পরিবর্তে অন্য বিকল্প যেমন উপমা, পোহা ইত্যাদি বেছে নিতে পারেন।

দই

অনেকেই সকালের খাবারে মিষ্টি দই খান। এতে থাকে প্রচুর মিষ্টি, যা শরীরের ক্ষতি করতে পারে। সকালে মিষ্টি দই খাওয়া এড়িয়ে চলুন।

প্যাকেটজাত খাবার

সময় বাঁচানোর জন্য প্রচুর প্যাকেটজাত খাবার খাচ্ছেন? অনেকের প্রাতরাশে তাই প্যাকেটজাত খাবার ঠাঁই করে নিয়েছে। প্যাকেটজাত খাবার যেভাবেই হোক এড়িয়ে চলুন। এই খাবারগুলিতে ফ্যাট, কার্বোহাইড্রেট বেশি থাকে। সকালে এসব খেলে স্থূলতা, ডায়াবেটিসের মতো সমস্যা দেখা দেয়।

স্মুদি

স্মুদি স্বাস্থ্যের জন্য দুর্দান্ত। ওটস, কলা, পেঁপে ইত্যাদি দিয়ে স্মুদি তৈরি করা হলেই তা স্বাস্থ্যের জন্য ভাল। মিষ্ট ফল বা অন্য কিছু দিয়ে স্মুদি তৈরি হলে তা শরীরে শর্করার পরিমাণ বাড়িয়ে দিতে পারে। এতে বাড়ে রক্তচাপও। স্মুদি খেতে হলে সন্ধেয় খান।আরও পড়ুন- ডায়াবেটিসের মোক্ষম ওষুধ আকন্দ পাতা, বিষ এড়িয়ে কীভাবে ব্যবহার?

Advertisement

Advertisement