scorecardresearch
 

Foods For Instant Sleep: রাতে তাড়াতাড়ি ঘুম আসে না, অনিদ্রা কাটাতে খান এই ৭ খাবার

সুস্বাস্থ্যের জন্য ৮-৯ ঘণ্টা ঘুমোনো দরকার। কিন্তু অনেকেরই নিদ্রা-সমস্যা। রাতে ঘুম আসে না। বিছানায় এদিক-ওদিক করেন। শোয়ার অনেকক্ষণ পর ঘুম আসে। ভাল নিদ্রার জন্য ডায়েটে কয়েকটি খাবার সামিল করলেই উপকৃত হবেন। 

Advertisement
চটপট ঘুমোবেন কীভাবে? চটপট ঘুমোবেন কীভাবে?
হাইলাইটস
  • শরীরের জন্য দরকার ভাল ঘুম।
  • ভাল ঘুমের জন্য ডায়েটে কী রাখবেন?
  • ভাত খেলে ভাল ঘুম আসে।

ভাল স্বাস্থ্যের জন্য ঘুম দরকার। শুধু ডায়েট করলেই শরীর সুস্থ থাকে না। খাবার, শরীরচর্চার সঙ্গে ঘুমও সমান গুরুত্বপূর্ণ। ভাল ঘুম শরীরকে ঝরঝরে তো করেই। সেই সঙ্গে মস্তিষ্কের বিকাশ ও রোগ প্রতিরোধী ক্ষমতাও গড়ে তোলে নিদ্রা। সুস্বাস্থ্যের জন্য ৮-৯ ঘণ্টা ঘুমোনো দরকার। কিন্তু অনেকেরই নিদ্রা-সমস্যা। রাতে ঘুম আসে না। বিছানায় এদিক-ওদিক করেন। শোয়ার অনেকক্ষণ পর ঘুম আসে। ভাল নিদ্রার জন্য ডায়েটে কয়েকটি খাবার সামিল করলেই উপকৃত হবেন। 

বাদাম- বাদাম নিয়মিত খেলে প্রচুর ফায়দা। বাদামে রয়েছে বিবিধ পুষ্টিগুণ। নিয়মিত বাদাম খেলে ডায়াবেটিস, হৃদযন্ত্রের অসুখ থেকে দূরে থাকা যায়। বাদাম খেলে শরীরে মেলাটোনিন হরমোন তৈরি হয়। এজন্য ভাল ঘুম আসে। এছাড়া বাদামে ম্যাগনেশিয়ামও মেলে। ভাল ঘুমের জন্য এটাও জরুরি উপাদান। 

চেরির রস- চেরির রস দারুণ উপকারি। এতে ভরপুর ম্যাগনেশিয়াম ও ফসফরাস থাকে। পটাশিয়ামও রয়েছে এতে। এছাড়া অ্যান্টিঅক্সিড্যান্ট, এন্থোকায়নিন এবং ফ্লেবোনোল্সও রয়েছে বাদামে। এই রস খেলে দারুণ ঘুম আসে। 

মাছ - মাছে থাকে নানা পুষ্টিগুণ। ওমেগা-৩ এবং ভিটামিন ডি পাওয়া যায়। এই দুটি গুণ শরীরে সেরোটোনিন হরমোন তৈরি করতে সাহায্য করে। এজন্য ভাল ঘুম আসে। রাতের খাবারে মাছ রাখতে পারেন। 

কিউয়ি- কিউয়িতে অনেক কম ক্যালরি থাকে। সমীক্ষা বলছে, কিউয়ি পাচনতন্ত্রকে ঠিক করে। এতে ভাল ঘুম আসে। এটি খেলে শরীরে উৎপন্ন হয় সেরোটোনিন। যা ভাল ঘুমের সহায়ক। 

আখরোট- আখরোটে ফাইবার ছাড়াও রয়েছে ১৯টির বেশি ভিটামিন ও খনিজ। প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, ফসফরাস এবং ম্যাঙ্গানিজ থাকে আখরোটে। এছাড়া ওমেগা-৩ এবং নিনোলিক অ্যাসিড রয়েছে। তা হজমে সাহায্য করে। গবেষণা বলছে, ঘুম না আসার সমস্যা দূর করে আখরোট। আখরোটে যে ফ্যাটি অ্যাসিড রয়েছে তা ভাল ঘুমের সহায়ক। 

Advertisement

ভাত- বাঙালির অভিধানেই রয়েছে 'ভাতঘুম'। দুপুরে ভাত খাওয়ার পর ঘুম ভাল আসে। ভাতে থাকে নির্দিষ্ট মাত্রার ভিটামিন ও খনিজের। চালের গ্লাইসেমিক ইনডেক্ট ভাল। গ্লাইসেমিক ইনডেক্স ভাল থাকা খাবার খেলে ঘুম ঠিকঠাক হয়। তাই রাতের খাবারে ভাত রাখলে ভাল ঘুম আসে।          

ক্যামোমাইল চা- ক্যামোমাইল হার্বাল চা অত্যন্ত জনপ্রিয়। এতে রয়েছে বিবিধ ফায়দা। ফ্লেবোন থাকে। ফ্লেবোন অ্যান্টিঅ্যাক্সিড্যান্ট হিসেবে কাজ করে। ক্যানসার ও হৃদযন্ত্রের সমস্যা হয় না। এছাড়া দেহে রোগ প্রতিরোধী ক্ষমতা গড়ে তোলে এই চা। 

আরও পড়ুন- দুধ সহ্য হয় না? ডায়েটে অবশ্যই রাখুন এই ৭ জিনিস

 

Advertisement