scorecardresearch
 

Foot Odor Remove Tips: জুতো পরলেই পায়ের দুর্গন্ধে টেকা দায়! এই ৫ টিপসে পান মুক্তি

Smelly Feet: পা থেকে আসা এই দুর্গন্ধকে ব্রোমিহাইড্রোসিসও বলা হয়। বাড়িতে বা বাইরে এই সমস্যায় ভুগছেন বহু মানুষ। জুতো বা স্যান্ডেল খুললেই চারপাশে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। এই ধরনের মানুষের মোজা থেকেও দুর্গন্ধ বের হয়। এ কারণে বিব্রত অবস্থার মধ্যেও পড়তে হয় তাঁদের। কয়েকটি টিপস মেনে চললেই দূর হবে পায়ের দুর্গন্ধ। 

Advertisement
পায়ের দুর্গন্ধ দূর করতে কী করবেন? পায়ের দুর্গন্ধ দূর করতে কী করবেন?
হাইলাইটস
  • পা থেকে আসা এই দুর্গন্ধকে ব্রোমিহাইড্রোসিসও বলা হয়।
  • বাড়িতে বা বাইরে এই সমস্যায় ভুগছেন বহু মানুষ।

পুজোয় নতুন জুতো পরে ঠাকুরদেখতে বেরিয়ে পা কেটে যাওয়ার ভয় তো থাকেই। সেই সঙ্গে অনেেকের পায়ের দুর্গন্ধে টেকা দায়! জুতো খুললেই দুর্গন্ধের জন্য অস্বস্তিতে পড়তে হয় লোকসমাজে। এর কারণ পায়ে জমে থাকা ব্যাকটেরিয়া। পাশাপাশি অতিরিক্ত ঘামলেও পায়ে দুর্গন্ধের সমস্যা হতে পারে। কয়েকটি সহজ উপায়ে চিরকালের মতো পায়ের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে পারেন।

কীভাবে মুক্তি পাবেন?

পা থেকে আসা এই দুর্গন্ধকে ব্রোমিহাইড্রোসিসও বলা হয়। বাড়িতে বা বাইরে বেরিয়ে এই সমস্যায় ভোগেন বহু মানুষ। জুতো বা স্যান্ডেল খুললেই চারপাশে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। মোজা থেকেও দুর্গন্ধ বের হয়। এ কারণে বিড়ম্বনায় পড়েন অনেকে। কয়েকটি টিপস মেনে চললেই দূর হবে পায়ের দুর্গন্ধ। 

নুন জল- বিশেষজ্ঞরা বলছেন অফিস থেকে আসার পর প্রতিদিন কিছুক্ষণ নুন জলে পা ভিজিয়ে রাখুন। পায়ের দুর্গন্ধ থেকে অনেকাংশে মুক্তি পাবেন। আপনাকে শুধু আধ লিটার জলে আধ কাপ নুন মিশিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট পা ভিজিয়ে রাখুন। তার পর ভাল করে মুছে শুকিয়ে নিন।

ভিনিগার -  একটি বালতিতে সামান্য হালকা গরম জল নিন। তাতে এক কাপ ভিনিগার রাখুন। তার পর কিছুক্ষণ পা ডুবিয়ে রাখুন। ১০ থেকে ১৫ মিনিট পর পা মুছুন। এতেও দূর হবে পায়ের দুর্গন্ধ।

বেকিং সোডা এবং জল-  জলে সামান্য বেকিং সোডা দিন। ১০ থেকে ১৫ মিনিট পা ডুবিয়ে বসে থাকতে হবে। এতে শুধু পায়ে দুর্গন্ধ ছড়ানো ব্যাকটেরিয়াই মারা যাবে না, পায়ে সংক্রমণও হবে না।

অ্যান্টি-ব্যাকটেরিয়াল সাবান- পায়ের গন্ধ দূর করতে ডাক্তারের পরামর্শ অনুযায়ী অ্যান্টি-ব্যাকটেরিয়াল সাবান ব্যবহার করলে অনেকাংশে উপকৃত হতে পারেন।

জুতো এবং মোজা পরিষ্কার রাখুন-  চামড়ার জুতো বা স্যান্ডেল পরলে নির্দিষ্ট সময় অন্তর সূর্যের আলোতে রেখে দিন।সম্ভব হলে ড্রাই ওয়াশও করতে পারেন। চামড়া ছাড়া অন্য কোনও মেটিরিয়ালের জুতো হলে জলে ধুয়ে শুকিয়ে নিন। যাঁদের পা প্রচণ্ড ঘামে তাঁরা প্রতিদিন মোজা ধুয়ে নিন। পরিষ্কার মোজা পরলে দুর্গন্ধ এড়াতে পারবেন। 

Advertisement

আরও পড়ুন- নীরব ঘাতককে বাড়তে দেবেন না শরীরে, দাম্পত্যে অক্ষম হবেন পুরুষরা

Advertisement