scorecardresearch
 

রয়্যাল বেঙ্গল খুঁজতে বক্সাতে ওয়াইড প্লাস ক্যামেরা বসাচ্ছে বন দফতর

এবার জঙ্গলে ডোরাকাটার সন্ধান পেতে বক্সার জঙলে বসছে আরও অত্যাধুনিক ওয়াইড প্লাস নতুন ২৫ ক্যামেরা। বক্সার জঙ্গলে বাঘ শুমারির আগেই নতুন এই ২৫ ক্যামেরায় রয়াল বেঙ্গলের সরাসরি ছবি তুলে নিতে উদগ্রীব বক্সার বনদপ্তরের কর্তারা।

Advertisement
বক্সায় বাঘের খোঁজে বক্সায় বাঘের খোঁজে
হাইলাইটস
  • ক্যামেরা বসানো হচ্ছে বাঘের খোঁজে
  • ব্ল্যাক প্যান্থার মিলতে সাফল্যের আশা

বক্সার কোর জঙ্গলে মাঝে মধ্যেই দেখা মিলছে ব্ল্যাক প্যান্থারের। এবার জঙ্গলে ডোরাকাটার সন্ধান পেতে বক্সার জঙলে বসছে আরও অত্যাধুনিক ওয়াইড প্লাস নতুন ২৫ ক্যামেরা। বক্সার জঙ্গলে বাঘ শুমারির আগেই নতুন এই ২৫ ক্যামেরায় রয়াল বেঙ্গলের সরাসরি ছবি তুলে নিতে উদগ্রীব বক্সার বনদপ্তরের কর্তারা। বক্সার কোর জঙলে ইতিমধ্যেই ১০০ টি সিসিটিভি ক্যামেরা লাগানো রয়েছে। সেই ক্যামেরাতেই সম্প্রতি ধরা পড়েছে ব্ল্যাক প্যান্থারের ছবি। যদিও বক্সার জঙলে সিসিটিভি ক্যামেরা লাগানো থাকলেও এখনও পর্যন্ত রয়াল বেঙ্গল টাইগারের দর্শন পায়নি বনদপ্তর। তবে বনদপ্তরের দাবি বক্সার জঙলে ডোরাকাটার থাকার প্রমাণ তাদের হাতে আছে।

আশির দশক পর্যন্ত এই জঙ্গলে বাঘের দেখা পাওয়া গিয়েছে !

বক্সার বনবস্তির মানুষদের দাবি, আশির দশক পর্যন্ত এই জঙ্গলে বাঘের দেখা পাওয়া গিয়েছে। তার পর থেকে ধীরে ধীরে বক্সার জঙ্গল থেকে হারিয়ে গিয়েছে রয়াল বেঙ্গল টাইগার। বক্সার বনদপ্তর জানিয়েছে এই জঙ্গলে শেষ বাঘ গণনা হয়েছিলো ২০১৮-১৯ মরশুমে। সেই সময় এই জঙ্গলে তিনটি বাঘের উপস্থিতি পাওয়া গিয়েছে। তার মধ্যে দুইটি মহিলা  এবং একটি পুরুষ রয়াল বেঙ্গল টাইগার ছিল।

বাঘ খুঁজতে ক্যামেরা

বক্সা টাইগার রিজার্ভে বাঘ নেই এই বদনাম ঘোচাতে রাজ্য বনদপ্তর প্রতিবেশী রাজ্য অসম থেকে পাঁচটি রয়াল বেঙ্গল টাইগার আনার পরিকল্পনা নেয়। যদিও করোনা সংক্রমণের জন্য রাজ্য বনদপ্তরের সেই চেষ্টা আর এগোয়নি। বক্সা টাইগার রিজার্ভের ক্ষেত্র অধিকর্তা বুদ্ধরাজ শেওয়া বলেন নতুন সিসি ক্যামেরার জন্য ইতিমধ্যেই ই-টেন্ডার করা হয়েছে।ডিসেম্বর মাসের প্রথম কিংবা দ্বিতীয় সপ্তাহে বক্সার কোর এলাকায় এই নতুন ২৫ ক্যামেরা বসানো হবে।

বৃষ্টিতে ক্যামেরা নষ্ট

বুদ্ধরাজ শেওয়া বলেন ভুটান এবং ভারতের জঙ্গলে কোনও সীমানা প্রাচীর নেই। ভুটান পাহাড়ের কোর এলাকার নির্জন জঙ্গলে বাঘ চলে যায়। আবার ভুটান পাহাড়ে প্রবল  শীতে রয়াল বেঙ্গল টাইগার সমতলে নেমে আসে।
নতুন যেই ক্যামেরা গুলো লাগানো হবে সেগুলো বাঘের থাকার আদর্শ জায়গায় লাগানো হবে। বুদ্ধরাজ শেওয়া জানিয়েছেন বৃষ্টিতে বেশ কয়েকটি ক্যামেরা নষ্ট হয়ে গেছে। সেগুলো মেরামত করা হবে।এবং ২০২১-২২ অর্থবছরে বক্সার জঙলে ফের বাঘ শুমারি হবে।

Advertisement

 

Advertisement