scorecardresearch
 

Gallbladder Stone Symptoms : খাওয়ার পরই পেটে ব্যথা? হতে পারে এই মারাত্মক রোগের সংকেত

মানব দেহে গলব্লাডার বা পিত্তথলি মূলত লিভারের নীচে থাকে। এটি পিত্ত সংগ্রহ করে এবং হজম প্রক্রিয়ায় প্রভাব ফেলে। পিত্তে কোলেস্টেরলের মাত্রা বেশি হলে তা থেকে ক্রিস্টাল তৈরি হয়, যা ধীরে ধীরে পাথরের রূপ নেয়। চলুন জেনে নেওয়া যাক গলব্লাডার স্টোনের লক্ষণ (Gallbladder Stone Symptoms)।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • অনেকেই ভোগেন গলব্লাডার স্টোনের সমস্যায়
  • দ্রুত ধরা পড়লে সহজেই সারানো যায়
  • জেনে নিন উপসর্গগুলি

গলব্লাডারে পাথরের (Gallbladder Stone) সমস্যায় বর্তমানে অনেকেই ভুগছেন। তবে শুরুতেই এই রোগ ধরা পড়লে সহজেই নিরাময় করা যায়। পাথরের আকার ছোট হলে ওষুধের মাধ্যমেই তা সারিয়ে তোলা যায়। মানব দেহে গলব্লাডার বা পিত্তথলি মূলত লিভারের নীচে থাকে। এটি পিত্ত সংগ্রহ করে এবং হজম প্রক্রিয়ায় প্রভাব ফেলে। পিত্তে কোলেস্টেরলের মাত্রা বেশি হলে তা থেকে ক্রিস্টাল তৈরি হয়, যা ধীরে ধীরে পাথরের রূপ নেয়। চলুন জেনে নেওয়া যাক গলব্লাডার স্টোনের লক্ষণ (Gallbladder Stone Symptoms)।

১. গলব্লাডার পাথর হলে খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে পেটে ব্যথা শুরু হয়। এমনটা যদি বারেবারেই হয় তাহলে তা পাথরের লক্ষণ হতে পারে।

২. অনেক সময় বুকে ব্যথাও গলব্লাডার পাথরের লক্ষণ হতে পারে। এক্ষেত্রে ব্যথা বেশি হলে পেশীতে টান বা হার্টের কাছেও ব্যথার অনুভূতি হয়।

৩. কাঁধের হাড়ে ব্যথাও পাথরের লক্ষণ হতে পারে। পিত্তথলিতে সংক্রমণের কারণে জ্বরও হয়।

৪. বাদামী রঙের মল হতে পারে গলব্লাডার সঠিকভাবে কাজ না করার সংকেত। মলের রঙের পরিবর্তন পিত্তথলিতে পাথরের লক্ষণ হতে পারে। এক্ষেত্রে মলের রং হলুদ বা ধূসর হতে পারে।

৫. হঠাৎ ডায়রিয়া হওয়াও পিত্তথলিতে পাথরের লক্ষণ হতে পারে। কিছু না খেলেও পেট ভার অনুভব হওয়া, গ্যাস বা পেটখারাপও পিত্তথলিতে পাথরের লক্ষণ হতে পারে। এগুলির মধ্যে যে কোনও উপসর্গই বারে বারে দেখা গিলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

আরও পড়ুনফের দক্ষিণবঙ্গের ২ জেলায় অতি ভারী বৃষ্টি-ঝোড়ো হাওয়া, পূর্বাভাস

 

Advertisement