scorecardresearch
 

Gardening: মন খারাপের দাওয়াই 'বাগান'! রইল ইন্ডোর গার্ডেনিংয়ের টিপস

চারিদিকের দুঃসংবাদ ও নেগেটিভিতে মন খারাপ বেশীরভাগ মানুষের। এই সময়ে একটি সুন্দর এবং ভাল রক্ষণাবেক্ষণ করা বাগান (Gardening) আপনার জন্য মুড চেঞ্জার হিসাবে কাজ করতে পারে। বাড়ির অন্দরে আপনার বাগান তৈরির জন্য রইল কয়েকটি টিপস।

Advertisement
মন খারাপে মুড চেঞ্জার হিসাবে কাজ করতে পারে 'গার্ডেনিং' মন খারাপে মুড চেঞ্জার হিসাবে কাজ করতে পারে 'গার্ডেনিং'
হাইলাইটস
  • মন খারাপে মুড চেঞ্জার হিসাবে কাজ করতে পারে 'গার্ডেনিং'।
  • ইন্ডোর গার্ডেনের নতুন করে সেট আপ করা যেমন সহজ, তেমনই এর জন্য খুব কম জায়গার প্রয়োজন হয়।
  • তবে এক্ষেত্রে উপযুক্ত টব বেছে নেওয়া জরুরী।

করোনা ভাইরাসের (Corona Virus)  বাড় বাড়ন্তে ফের বাড়ি থেকে কাজ করার (Work From Home) প্রবণতা বেড়েছে। যার ফলে পরিবারকে সময় দেওয়ার পাশাপাশি নিজের শখ পুরণেও কিছুটা সময় মিলছে অনেকেরই। এমনিতে চারিদিকের দুঃসংবাদ ও নেগেটিভিতে মন খারাপ বেশীরভাগ মানুষের। একটি সুন্দর এবং ভাল রক্ষণাবেক্ষণ করা বাগান (Gardening) আপনার জন্য মুড চেঞ্জার হিসাবে কাজ করতে পারে।

একটি বাগান তৈরি করা বর্তমানে সকলের পক্ষে সম্ভব হয় না। কারণ এতে অনেক সময়, পরিশ্রম, জায়গা এবং সর্বপরি অর্থও লাগে। তবে এর বিকল্প হতে পারে ইন্ডোর গার্ডেন। এটি নতুন করে সেট আপ করা যেমন সহজ, তেমনই এর জন্য খুব কম জায়গার প্রয়োজন হয়। সেই সঙ্গে এই ধরণের বাগানের জন্য ন্যূনতম রক্ষণাবেক্ষণ প্রয়োজন এবং এটি পকেট ফ্রেন্ডলি। বাড়ির অন্দরে আপনার বাগান তৈরির জন্য রইল কয়েকটি টিপস।

gardening tips

উপযুক্ত টব বেছে নিন

আপনি যে রকম ভাবে  পছন্দের গাছ গুলি বড় করতে চান, তার উপর ভিত্তি করে টব নির্বাচন করুন। যেমন গুল্ম, শাকসবজী বা ফুলের জন্য আলাদা ধরণ বা আকারের টব হয়। মনে রাখবেন, গাছের মূল থেকে শুরু করে কাণ্ডের বৃদ্ধির জন্য পর্যাপ্ত জায়গা থাকা প্রয়োজন। এছাড়া সঠিক ভাবে আজতে জল বেরতে পারে, সেটি নিশ্চিত করার জন্য টবের নীচে গর্ত রয়েছে কিনা দেখে নিন। 

সঠিক মাটি ব্যবহার করুন

বিভিন্ন গাছের বিভিন্ন গুণমান এবং গভীরতার ভিত্তিতে বিভিন্ন ধরণের মাটির প্রয়োজন। যেমন লেটুস এবং পালং শাকের যথাযথ বর্ধনের জন্য কমপক্ষে ৫-৬ ইঞ্চি মাটি প্রয়োজন। তবে মটর, শিম, শসা এবং ছোট গুল্ম গাছের জন্য কমপক্ষে ৭-৮ ইঞ্চি মাটির প্রয়োজন।

Advertisement

জৈব পদার্থ বা কম্পোস্ট সারের সমন্বয়ে একটি হালকা পটিং মিশ্রণ গাছের বৃদ্ধি এবং বিকাশের জন্য ভাল। পাত্রে জল এবং অক্সিজেনের পরিমাণ ধরে রাখতে মাটির পাত্রগুলিতে কিছুটা শাঁস, শ্যাওলা এবং সাদা খনিজ মিশ্রিত করে একটি ডিআইওয়াই প্যাকও তৈরি করা যায়।

আরও পড়ুন: পিরিয়ডের সময় ভ্যাকসিন ক্ষতিকারক? সঠিক তথ্য জানাল সরকার 

পর্যাপ্ত আলোতে গাছপালা রাখুন

ইন্ডোর গাছ সরাসরি জলবায়ুর উপর নির্ভর করে না। তবে মাথায় রাখতে হবে যে সূর্যের আলো এবং বায়ু গাছের বৃদ্ধির জন্য প্রয়োজন। সবজির গাছগুলির সাধারণত ৪-৬ ঘন্টা রোদ প্রয়োজন হয়। তবে কোনও ফলের গাছের প্রতিদিন ৬-৭ ঘন্টা (এমনকি ১০ ঘন্টা পর্যন্ত) সূর্যের আলো প্রয়োজন হতে পারে। তাই জানালা বা বারান্দায় রাখতে পারেন এই ধরণের গাছ।প্রাকৃতিক আলো ছাড়াও, কৃত্রিম বা গ্রো লাইটও এই গাছগুলির বৃদ্ধিতে সহায়ক হতে পারে।

Gardening

দিনে একবার জল দেওয়া

প্রতিটি গাছের বিভিন্ন স্তরে অন্তত একবার জল দেওয়া প্রয়োজন। তবে মনে রাখা জরুরী, মাটি ভিজবে ঠিকই কিন্তু উপচে পড়া জল দেওয়া যাবে না। সরাসরি শিকড়ে জল দিলে গাছ শুকিয়ে যায় না।

আরও পড়ুন:  ইফতারে বাড়িতে বানিয়ে নিন এই সেরা সামার ড্রিঙ্কগুলি


উল্লম্ব বাগান এবং মাইক্রো-বাগানে জায়গা বাঁচান 

আপনার বাড়িতে কম জায়গা থাকলে উল্লম্ব ফ্যাশনে টবগুলি রাখতে পারেন। এগুলিকে বিভিন্ন উচ্চতার স্ট্যান্ডে রাখুন যাতে সমস্ত গাছপালা সমান এবং নিরবচ্ছিন্ন সূর্যের আলো পায়। মাইক্রো-গার্ডেনিং, অর্থাৎ একটি ছোট নির্ধারিত জায়গায় নিবিড়ভাবে গাছপালার পরিচর্চা করা খুব ভাল একটি উপায়। এটি সেট আপ করা সহজ এবং বেশ সাশ্রয়ী। যা ফলে এই ধরনের বাগান অন্যতম টেকসই উপায় হিসাবে তৈরি করে।

 

Advertisement