scorecardresearch
 

How To Garden At Home In Summer : গ্রীষ্মে বাড়ির ছাদে-বারান্দায় বাগান করছেন, কীভাবে করবেন পরিচর্যা?

Gardening At Home : বিশেষজ্ঞরা বলেন, কোনও মরশুমেই গাছে বেশি জল দেওয়া উচিত নয়। গরমকালে গাছে ৩ বার জল দেওয়া যেতে পারে। তার মধ্যে একবার অন্তত চেষ্টা করবেন রাতের দিকে জল দেওয়ার। তবে জল দেওয়ার আগে মাটি কেমন আছে দেখে নিন। যদি মাটি স্যাঁতস্যাঁতে থাকে তাহলে চারার ওপরে সামান্য জল ছিটিয়ে দিন। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • অনেকেই বাড়িতে বাগান করেন
  • তবে জানেন না গাছের সঠিক পরিচর্যা
  • এখানে রইল কিছু টিপস

বাগান করার শখ অনেকেরই থাকে। তবে পর্যাপ্ত জায়গার বা জমির অভাবে অনেকেরই সেই স্বাদ পূরণ হয় না। কেউ কেউ আবার বাড়ির বারান্দায়, ছাদে বা জানালায় টবে গাছ লাগিয়েই দুধের সাধ ঘোলে মেটান। কিন্তু প্রশ্ন হচ্ছে যাঁরা এভাবে ব্যালকনি, ছাদ বা জানালায় টবের মধ্যে গাছ লাগান, তাঁরা অনেকেই কোনও কোনও সময় এর সঠিক পরিচর্যা কীভাবে করবেন তা বুঝে উঠতে পারেন না। বিশেষত গরমের মরশুমে সবচেয়ে মুশকিলে পড়েন তাঁরা। তাই সেই সমস্ত মানুষদের জন্যই এই প্রতিবেদন। 

সঠিক পরিমান জলের ব্যবহার - বিশেষজ্ঞরা বলেন, কোনও মরশুমেই গাছে বেশি জল দেওয়া উচিত নয়। গরমকালে গাছে ৩ বার জল দেওয়া যেতে পারে। তার মধ্যে একবার অন্তত চেষ্টা করবেন রাতের দিকে জল দেওয়ার। তবে জল দেওয়ার আগে মাটি কেমন আছে দেখে নিন। যদি মাটি স্যাঁতস্যাঁতে থাকে তাহলে চারার ওপরে সামান্য জল ছিটিয়ে দিন। 

গাছের শুকনো পাতা ছেঁটে ফেলুন - নিয়ম করে গাছের শুকনো পাতা ছেঁটে ফেলুন। কারণ যে অংশটা শুকনো বা যে পাতাগুলি শুকনো, গাছ সেখানে বেশি করে পুষ্টি পৌঁছে দেওয়ার চেষ্টা করবে। ফলে গাছের বাকি অংশের স্বাস্থ্য খাবার হয়ে যাবে। 

আগাছা পরিষ্কার করুন - অনেকে ছাদে বা ফাঁকা জায়গায় বেশি করে মাটি ফেলে তাতে গাছ লাগান। সেক্ষেত্রে একটা বিষয় খেয়াল রাখতে হবে, প্রধান গাছের পাশে যেন আগাছার বৃদ্ধি না হয়। তাহলে আসল চারা গাছের বৃদ্ধি প্রভাবিত হবে। এমনকি চারাটি শুকিয়েও যেতে পারে। 

বড় পাতা যুক্ত গাছ ছায়ায় রাখুন - যে সমস্ত গাছের পাতা বড়, সেগুলিকে গ্রীষ্মকালে ঘরের মধ্যে এমন জায়গায় রাখুন, যেখানে তীব্র রোদ পড়বে না। কারণ বড় পাতা যুক্ত গাছের সুস্থ থাকতে বেশি আর্দ্রতার প্রয়োজন হয়। কিন্তু এই সময় বাইরের বাতাস শুষ্ক থাকায় গাছগুলি পর্যাপ্ত আর্দ্রতা নাও পেতে পারে। তাই সেগুলিকে ঘরের ভিতরে রাখাই ভাল। 

Advertisement

পোকা বীজ লাগাবেন না - যে গাছই লাগান না কেন, বীজ পরীক্ষা করে নেবেন। কারণ বীজে পোকা থাকলে তা থেকে গাছ তো হবেই না, উল্টে সেই পোকা অন্য গাছেরও ক্ষতি করতে পারে। একইসঙ্গে পোকার হাত থেকে গাছকে বাঁচাতে নিম তেলও স্প্রে করতে পারেন।

আরও পড়ুনঅতি প্রক্রিয়াজাত খাবারে মৃত্যুর ঝুঁকি বাড়ে ২৯% : সমীক্ষার রিপোর্ট

 

Advertisement