scorecardresearch
 

Gas Acidity Home Remedies : পেটের গন্ডগোলে জেরবার? এই ৩ ঘরোয়া উপায়েই মিলবে মুক্তি

দীর্ঘ সময় ধরে হজম প্রক্রিয়ায় সমস্যা থাকলে দেহে বাসা বাঁধতে পারে বিভিন্ন রোগ। তাই যদি আপনিও এই জাতীয় রোগে ভোগেন, তাহলে আজই সতর্ক হোন। পেটের সমস্যা মোকাবিলার জন্য অনেক ওষুধ বাজারে পাওয়া যায়। তবে কিছু ঘরোয়া প্রতিকার অবলম্বন করেও সারানো যেতে পারে পেটের রোগ (Gas Acidity Solution)। পাশাপাশি এই উপায়গুলির মাধ্যমে মজবুত করা যেতে পারে নিজের পরিপাকতন্ত্র।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • পেটের গন্ডগোলে অনেকেই ভোগেন
  • দীর্ঘদিন চললে রয়েছে অন্যান্য রোগের ঝুঁকি
  • জেনে নিন ৩ ঘরোয়া সমাধান

বর্তমানে মানুষের জীবনযাত্রা সম্পূর্ণ বদলে গেছে। খাদ্যাভ্যাসের গোলযোগের কারণে কোষ্ঠকাঠিন্য ও অ্যাসিডিটির সমস্যায় ভুগছেন অনেকেই। এই ধরনের সমস্যা কারও যদি মাঝে মাঝে হয় তবে তেমন কোনও কঠিন বিষয় নয়। কিন্তু সমস্যাটি যদি দৈনন্দিন জীবনের অংশ হয়ে ওঠে, তবে সেটিকে গুরুত্ব দিয়েই দেখা উচিত। কারণ দীর্ঘ সময় ধরে হজম প্রক্রিয়ায় সমস্যা থাকলে দেহে বাসা বাঁধতে পারে বিভিন্ন রোগ। তাই যদি আপনিও এই জাতীয় রোগে ভোগেন, তাহলে আজই সতর্ক হোন। পেটের সমস্যা মোকাবিলার জন্য অনেক ওষুধ বাজারে পাওয়া যায়। তবে কিছু ঘরোয়া প্রতিকার অবলম্বন করেও সারানো যেতে পারে পেটের রোগ (Gas Acidity Solution)। পাশাপাশি এই উপায়গুলির মাধ্যমে মজবুত করা যেতে পারে নিজের পরিপাকতন্ত্র।

হালকা গরম জল পান করুন
যদি প্রতিদিন হালকা গরম জল পান করেন তবে অনেক রোগ এড়াতে পারবেন। কারণ এটি ব্যাকটেরিয়াকে মেরে ফেলে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই প্রতিদিন ২ গ্লাস হালকা গরম জল পান করুন। এটি পাচনতন্ত্রকে মেরামত করতে সাহায্য করবে। এছাড়াও এটি শরীরকে হাইড্রেটেড রাখবে।

যোগব্যায়াম করুন
পেট ব্যাথায় কষ্ট, বমি বমি ভাব, বা অম্বল অনুভব করলে কিছু যোগাসনের সাহায্য নিতে পারেন। করতে পারেন সুপ্ত বদ্ধ কোনাসন। এই আসনটি রিক্লাইনিং বাউন্ড অ্যাঙ্গেল পোজ নামেও পরিচিত। পরিপাকতন্ত্রের সমস্যায় এই আসনটি খুবই উপকারী। প্রসঙ্গত, যোগাসনে শুধু গ্যাস, অম্বল, পেটের সমস্যাই নয় (Gas Acidity Problem), সারানো যায় দেহের অন্যান্য বহু রোগও। 

আদা ব্যবহার করুন
হজম প্রক্রিয়া ঠিক রাখতে মৌরি, পুদিনা পাতা এবং আদা ব্যবহার করুন। এর জন্য একটি পাত্রে কিছুটা জল নিয়ে তাতে তিনটি জিনিস ফুটিয়ে নিন। তারপর সকালে সেটি খান। আদার মধ্যে জিঞ্জেরল নামক একটি বিশেষ উপাদান পাওয়া যায়, যা সহজে খাবার হজম করতে সাহায্য করে। এছাড়া পুদিনা ও মৌরি পেট পরিষ্কার রাখতেও বিশেষভাবে কার্যকরী। তাই এই উপায়টিও অবলম্বন করে দেখতে পারেন।

Advertisement

আরও পড়ুন - মাত্র ৩ দিনের অপেক্ষা, ১৬ নভেম্বর থেকেই ৫ রাশির জীবনে আসছে খুশির বন্যা

 

Advertisement