scorecardresearch
 

পর্যটকদের উপর নিয়মের বোঝা ভুটান সরকারের, ত্রুটি হলেই পকেট ফাঁকা

ভুটানের পর্যটন কাউন্সিল (TCB) পর্যটন বিধি 2022-এর খসড়া তৈরি করেছে। সামনে আসতেই মাথায় হাত পর্যটন সার্কিটের। খসড়ায় একের পর এক জরিমানার তালিকা দেওয়া হয়েছে, যা ভুটানের তরফে উন্নত পর্যটনের জন্য বলে দাবি করা হলেও, সাধারণ মধ্যবিত্ত পর্যটক, যাঁরা সংখ্যায় মূলত বেশি, তাঁদের স্বার্থ বিরোধী বলে মনে করছে ভারত-বাংলাদেশ-নেপাল-ভুটানের পর্যটন সার্কিট। দেখুন কী কী জরিমানা দিতে হবে?

Advertisement
পর্যটকদের উপর নিয়মের বোঝা ভুটান সরকারের, ত্রুটি হলেই পকেট ফাঁকা পর্যটকদের উপর নিয়মের বোঝা ভুটান সরকারের, ত্রুটি হলেই পকেট ফাঁকা
হাইলাইটস
  • পর্যটকদের উপর নিয়ম-নীতির গেরো
  • ভুটান সরকারের নির্দেশিকায় ক্ষুব্ধ পর্যটন সার্কিট
  • ত্রুটি হলেই হতে পারে পকেট ফাঁকা

ভুটানের পর্যটন কাউন্সিল (TCB) পর্যটন বিধি 2022-এর খসড়া তৈরি করেছে। নিয়ম কানুনগুলি TCB, পর্যটন পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি, পর্যটক এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়,সরকারি সংস্থা, বেসরকারি সংস্থা সবার উপরই লাগু করা হবে। এদিকে এই খসড়া সামনে আসতেই মাথায় হাত পর্যটন সার্কিটের। খসড়ায় একের পর এক জরিমানার তালিকা দেওয়া হয়েছে, যা ভুটানের তরফে উন্নত পর্যটনের জন্য বলে দাবি করা হলেও, সাধারণ মধ্যবিত্ত পর্যটক, যাঁরা সংখ্যায় মূলত বেশি, তাঁদের স্বার্থ বিরোধী বলে মনে করছে ভারত-বাংলাদেশ-নেপাল-ভুটানের পর্যটন সার্কিট। এই জরিমানার পরিমাণ ১০ হাজার থেকে ৫০ হাজার ভুটানি মুদ্রা পর্যন্ত ধার্য করা হয়েছে। অপরাধের গুরুত্বের উপর নির্ভর করে সংশ্লিষ্ট জরিমানা করা হবে।

আরও পড়ুনঃ Potato Benefit: হাড়-মাংসপেশি মজবুত করে, খাদ্যগুণের খনি এই সবজি, রোজ পাতে রাখুন

ভারত সরকারের দ্বারস্থ হবে পর্যটন সংগঠন

এবার তার বিরুদ্ধে জনমত গড়ে ভারতেও যাতে ভুটানি পর্যটকদের জন্য সমান আইন লাগু করা হয়, তা নিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে দরবার করতে চলেছে পর্যটন সার্কিট। হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্রাভেল ডেভলপমেন্ট নেটওয়ার্কের সাধারণ সম্পাদক সম্রাট সান্যাল জানিয়েছেন, ভুটানের সরকার যেভাবে পর্যটকদের উপর নানা বিধি নিষেধ আরোপ করছে এবং জরিমানা লাগু করছে তাতে পর্যটকদের মধ্যে ভীতি তৈরি হবে। পাশাপাশি সাধারণ মধ্য়বিত্ত পর্যটকদের পক্ষে ভুটান ভ্রমণ বাতিল করতে হবে। পাশাপাশি তাঁরা এটাও ভারত সরকারের কাছে দাবি করবেন, যেভাবে ভারতীয় পর্যটকদের ভুটানে গেলে ডেভলপমেন্ট ফি নেওয়ার কথা ঘোষণা করা হয়েছে, তাহলে ভুটানি পর্যটকদেরও নতুন করে এমন ফি যাতে দিতে হয়, সে বিষয়ে যাতে দেখা হয়।

এর আগেই ভুটান জানিয়েছিল তারা একাধিক ফি বাড়াতে চলেছে। তার মধ্যে সবচেয়ে অস্বস্তিকর প্রতিদিনের মাথা পিছু ডেভলপমেন্ট ফি (SDF)। এ ছাড়া ভুটান সরকার পর্যটক ও সার্ভিস প্রোভাইডার উভয়ের জন্য়ই একগুচ্ছ কড়া বিধিনিষেধ আরোপ করেছে।

Advertisement

পর্যটকদের জন্য লাগু নিয়ম

১. কোনও পর্যটক যদি প্রযোজ্য SDF প্রদান করতে ব্যর্থ হয় তাকে প্রযোজ্য SDF-এর তিনগুণ জরিমানা করা হবে।

২. যদি কোনও পর্যটক হোটেল বা হোমস্টেগুলিকে ভুল তথ্য প্রদান করে কিংবা যথাযথ ব্যক্তিগত তথ্য দিতে ব্যর্থ হয়, তাহলে ওই সার্ভিস প্রদানকারী হোম-স্টে বা হোটেল ইচ্ছে করলে কোনও পরিষেবা দিতে অস্বীকারও করতে পারে। অগ্রিম দেওয়া টাকাও মনে করলে ওই পর্যটককে ফেরত নাও দিতে পারে।

৩. ভুটান ভ্রমণকারী পর্যটকরা এবং নির্ধারিত এলাকার বাইরে ভ্রমণ করলে, মোটরবাইক সহ তাদের নিজস্ব যানবাহন চালালে ৪ হাজার ৫০০ ভুটানি মুদ্রা প্রদান করবে।

৪. যদি পর্যটকরা প্রযোজ্য ফি না দিয়ে এবং নির্ধারিত সীমার বাইরে তাদের নিজস্ব যানবাহন চালায়, দুই চাকার জন্য ২৫ হাজার এবং গাড়ি প্রতি ৫০ হাজার ভুটানি মুদ্রা জরিমানা করা হবে।

৫. গাইড ছাড়া ঘুরলে জনপ্রতি ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। ট্রেকিং পারমিট ছাড়া একটি ট্রেক করার জন্য প্রতি দিন মাথাপিছু ১০ হাজার ভুটানি মুদ্রা জরিমানা করতে হবে।

আরও পড়ুনঃ Doors Tourist Destination Room Vacant: পাহাড়ে জায়গা নেই অথচ ডুয়ার্সে হোটেল-রিসর্ট ফাঁকা, কেন?

সার্ভিস প্রোভাইডারদের জন্য নিয়মবিধি

১. যদি হোটেল বা হোম-স্টে কর্তৃপক্ষ যদি একজন পর্যটকের রেকর্ড ঠিকমতো না রাখতে পারে, তাহলে যে ক'জনের তথ্য দিতে তারা ব্যর্থ হয়েছে, প্রত্যেকের জন্য মাথাপিছু ১ হাজার ভুটানি মুদ্রা জরিমানা করা হবে।

২. যদি সার্ভিস প্রোভাইডার হোটেল, হোম-স্টের ক্ষেত্রে যদি কোনও অনিয়ম পাওয়া যায় তাহলে হোমস্টেকে প্রতিটি ঘটনার জন্য সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা এবং হোটেল ও অন্যান্য সার্ভিস প্রোভাইডারদের ক্ষেত্রে ৫০ হাজার ভুটানি মুদ্রা পর্যন্ত জরিমানা করা হবে ৷

৩. সার্ভিস প্রোভাইডাররা নির্ধারিত পোর্টালের বাইরে অন্য কোনও জায়গার মাধ্যমে বুকিং দিলে ৫০ হাজার ভুটানি মুদ্রা জরিমানা করা হবে।  

৪. ট্যুরিজম সার্ভিস স্ট্যান্ডার্ডের অধীনে, বৈধ লাইসেন্স, সার্টিফিকেশন বা প্রয়োজনীয় রেজিস্ট্রেশন ছাড়া পর্যটন পরিষেবা প্রদান করলে,পরিষেবা প্রতি ৫০,০০০ ভুটানি মুদ্রা জরিমানা করা হবে এবং ব্যবসায়িক বন্ড জমা দিতে ব্যর্থ হলে পরিষেবা প্রদানকারীকে ব্যবসা পরিচালনা থেকে স্থগিত করা হবে। 

৫. পরিষেবা প্রদানকারী TCB-এর সাথে পর্যটন পোর্টালে অফিসিয়াল রেজিস্ট্রেশনের না করলে সর্বাধিক সময়ের জন্য ব্যবসা বন্ধ করতে হবে।

৬. প্রয়োজনীয় তথ্য পরিবর্তন করা হলে পরিষেবা প্রদানকারীর ব্যবসা পরিচালনার ক্ষমতা সর্বাধিক সময়ের জন্য বন্ধ হয়ে যাবে।
 

 

Advertisement