scorecardresearch
 

Green Chilli Side Effects: কাঁচা লঙ্কা বেশি খান? ৬ রোগ পাকতে পারে শরীরে, বিপদ বলে আসে না

Green Chilli Side Effects: বিশেষজ্ঞরা বরাবর বলে থাকেন, লঙ্কা সবসময় সঠিক এবং পরিমাণ মতোই খাওয়া উচিত। খাবারের ভারসাম্য বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। বাকি সবজির মতো কাঁচা লঙ্কাতেও সুবিধা এবং অসুবিধা রয়েছে (Green Chilli Benefits And Side Effects)

Advertisement
লঙ্কা। ফাইল ছবি লঙ্কা। ফাইল ছবি
হাইলাইটস
  • ৬ বিপদ অপেক্ষা করছে কাঁচা লঙ্কা বেশি খেলে
  • লঙ্কা বেশি খাওয়ার আগে সাবধান
  • জানুন বিস্তারিত তথ্য

Green Chilli Side Effects: খাবার খাওয়ার সঙ্গে অনেকেরই লঙ্কা আলাদা করে খাওয়ার অভ্যাস রয়েছে। কিন্তু এর জেরে অসুস্থ হয়ে যেতে পারেন তিনি। বিশেষজ্ঞরা বরাবর বলে থাকেন, লঙ্কা সবসময় সঠিক এবং পরিমাণ মতোই খাওয়া উচিত। খাবারের ভারসাম্য বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। বাকি সবজির মতো কাঁচা লঙ্কাতেও সুবিধা এবং অসুবিধা রয়েছে (Green Chilli Benefits And Side Effects)

কাঁচা লঙ্কার উপকারিতা
লঙ্কা খাওয়া হৃদরোগে খুবই উপকারী। ওজন কমাতে লঙ্কা খুবই উপকারী প্রমাণিত হয়। উচ্চ রক্তচাপে লঙ্কা খেলেও উপকার মেলে। এর পাশাপাশি সুগার রোগীদেরও লঙ্কা খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে। তবে এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ পেলে তবেই খাওয়া উচিত। 

লঙ্কা খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া
দুপুর বা রাতে খাবার খাওয়ার সময়ে কাঁচা লঙ্কা চিবিয়ে খাওয়ার অভ্যাস কমবেশি অনেকের রয়েছে। কিন্তু এই অভ্যাস আদৌ ভালো নয়। বিশেষজ্ঞরা বলে থাকেন, লঙ্কা উপকারী হলেও পরিমাণ মতোই খাওয়া উচিত। অতিরিক্ত পরিমাণে খেলে পার্শ্বপ্রতিক্রিয়াও ভুগতে পারেন। জেনে নিন, লঙ্কা বেশি পরিমাণে খেলে কী কী সমস্যাতে ভুগবেন।

কী কী সমস্যা তৈরি হয়

  • লঙ্কায় রয়েছে ক্যাপসাইসিন, যা আপনার পেটের তাপ বাড়ায়। এর অত্যধিক খাওয়ায় পেট সংক্রান্ত অনেক মারাত্মক রোগ হতে পারে।
  • কাঁচা লঙ্কায় ফাইবার থাকে। বেশি পরিমাণে খেলে ডায়রিয়া হতে পারে। ফাইবার সমৃদ্ধ, যা ডায়রিয়া হতে পারে।
  • লঙ্কায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আলসারের ঝুঁকি বাড়ায়।
  • অত্যধিক কাঁচা লঙ্কা খাওয়ার ফলে রক্তে শর্করার পরিমাণ অস্বাভাবিক হয়ে যায়।
  • লঙ্কা অতিরিক্ত খাওয়ার ফলে ত্বকজনিক বিভিন্ন সমস্য়া হতে পারে।
  • পাইলস রোগে আক্রান্ত ব্যক্তির বেশি পরিমাণে লঙ্কা খেলে সমস্যা হতে পারে।

সতর্ক থাকা উচিত
ফলে বোঝাই যাচ্ছে, লঙ্কা অতিরিক্ত পরিমাণে খাওয়ার আগে সতর্ক থাকতে হবে। কারোর যদি লঙ্কা বেশি পরিমাণে চিবিয়ে খাওয়ার অভ্যাস থাকে সেটায় পরিবর্তন আনা দরকার। কারণ একাধিক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এমন কোনও রোগ হলে প্রথমেই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা উচিত।

Advertisement

Advertisement