scorecardresearch
 

Green Tea Harmful Effects : দেহে এই ৪ সমস্যা থাকলে কখনওই খাবেন না গ্রিন টি, মারাত্মক বাড়াবাড়ি হতে পারে

গ্রিন টি পান করা মানুষের স্বাস্থ্যের জন্য উপকারী প্রমাণিত হতে পারে। গ্রিন টিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের মতো পুষ্টি উপাদান পাওয়া যায়। কিন্তু এত স্বাস্থ্যগুণে পরিপূর্ণ হওয়া সত্ত্বেও গ্রিন টি কিছু মানুষের শরীরের ক্ষতি করতে পারে। তাই কিছু মানুষের ভুল করেও গ্রিন টি খাওয়া উচিত নয়। চলুন জেনে নেওয়া যাক, কাদের খাওয়া উচিত নয় গ্রিন টি।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • গ্রিন টি-এর প্রচুর উপকার
  • তাবে সবার জন্য নয়
  • জেনে নিন কারা খাবেন না

গ্রিন টি (Green Tea) পান করা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কারণ এতে এমন অনেক পুষ্টি উপাদান পাওয়া যায় যা মানুষের শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। সেজন্য গ্রিন টি পান করা মানুষের স্বাস্থ্যের জন্য উপকারী প্রমাণিত হতে পারে। গ্রিন টিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের মতো পুষ্টি উপাদান পাওয়া যায়। কিন্তু এত স্বাস্থ্যগুণে পরিপূর্ণ হওয়া সত্ত্বেও গ্রিন টি কিছু মানুষের শরীরের ক্ষতি করতে পারে। তাই কিছু মানুষের ভুল করেও গ্রিন টি খাওয়া উচিত নয়। চলুন জেনে নেওয়া যাক, কাদের খাওয়া উচিত নয় গ্রিন টি।

গর্ভাবস্থা - প্রত্যেক গর্ভবতী মহিলারই নিজের এবং তাঁর গর্ভস্থ সন্তানের প্রতি বিশেষ যত্নশীল হওয়া উচিত। আর সেই কারণেই গ্রিন টি পান করা এড়িয়ে চলা উচিত গর্ভবতী মহিলাদের। কারণ গ্রিন টি-তে থাকা ক্যাটেচিন যৌগ গর্ভাবস্থায় উদ্বেগ বাড়াতে পারে এবং সেই সঙ্গে সন্তানের জন্য ক্ষতিকর হতে পারে। তাই গর্ভবতী মহিলাদের গ্রিন টি পান করা উচিত নয়। 

ছানি রোগী - চোখ মানুষের দেহের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। আপনি কি জানেন গ্রিন টি চোখের জন্যও ক্ষতিকর হতে পারে। গ্রিন টি পান করা ছানি রোগীদের জন্যও ক্ষতিকর হতে পারে। কারণ ছানি রোগীরা গ্রিন টি পান করলে চোখের ওপর চাপ পড়ে, যা তাঁদের জন্য ক্ষতিকর হতে পারে।

হজমশক্তি দুর্বল থাকলে গ্রিন টি নয় - দুর্বল হজমশক্তি সম্পন্ন মানুষদের জন্য গ্রিন টি পান করা খুবই ক্ষতিকর। এতে থাকা ট্যানিন নামক একটি উপাদান পাকস্থলীতে অ্যাসিড বাড়াতে বিশেষ ভূমিকা নেয়। যার ফলে পেট ফাঁপার মতো সমস্যা তৈরি হতে পারে।

রক্তাল্পতার রোগীদেরও গ্রিন টি এড়িয়ে যেতে হবে - গ্রিন টি খাওয়ার কারণে শরীর আয়রনকে সঠিকভাবে শোষণ করতে পারে না। এমতাবস্থায় রক্তশূন্যতার রোগীদের গ্রিন টি পান করা এড়িয়ে চলা উচিত।

Advertisement

আরও পড়ুন - গরমে খুব সহজেই বাজান ৫ ফ্রুট স্যালাড, শরীর থাকবে ফ্রেশ

 

Advertisement