scorecardresearch
 

সবুজ টমেটোর এত গুণ জানতেন? খেলেই ফল পাবেন হাতেনাতে

সবুজ টমেটোয় থাকে প্রচুর পরিমান ভিটামিন সি। আর এই ভিটামিন সি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িতে তুলতে সাহায্য করে। ফলে এই শীতের মরশুমে শরীর সর্দি, কাশী, জ্বরের মতো রোগের মোকাবিলা করতে পারে। পাশাপাশি হাড়, দাঁত ও মাড়ির জন্যও বিশেষ উপকারী এই ভিটামিন সি। তবে শুধু ভিটামিন সি নয়, অন্যান্য গুরুত্বপূর্ণ ভিটামিনও রয়েছে সবুজ টমেটোতে। 

Advertisement
সবুজ টমেটো সবুজ টমেটো
হাইলাইটস
  • সবুজ টমেটোয় থাকে প্রচুর পরিমান বিটা ক্যারোটিন
  • এই টমেটো ফাইবারে পরিপূর্ণ
  • সবুজ টমেটো কখনোই কাঁচা খাবেন না

বাজারে লাল টমেটো খুব সহজেই পাওয়া যায়। তেমনই পাওয়া যায় সবুজ টমেটোও (Green Tomato)। আর এই সুবজ টমেটো যেমন খেতে ভাল, তেমনই উপকারীও। বিভিন্ন রান্নায় সবুজ টমেটোর ব্যবহার হয়। চলুন একনজরে জেনে নেওয়া যাক শরীরের ঠিক কী কী উপকারে লাগে এই সবুজ টমেটো। 

ভিটামিনে ভরপুর - সবুজ টমেটোয় থাকে প্রচুর পরিমান ভিটামিন সি। আর এই ভিটামিন সি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িতে তুলতে সাহায্য করে। ফলে এই শীতের মরশুমে শরীর সর্দি, কাশী, জ্বরের মতো রোগের মোকাবিলা করতে পারে। পাশাপাশি হাড়, দাঁত ও মাড়ির জন্যও বিশেষ উপকারী এই ভিটামিন সি। তবে শুধু ভিটামিন সি নয়, অন্যান্য গুরুত্বপূর্ণ ভিটামিনও রয়েছে সবুজ টমেটোতে। 

প্রচুর পরিমান বিটা ক্যারোটিন - সবুজ টমেটোয় থাকে প্রচুর পরিমান বিটা ক্যারোটিন, যা শরীরে ভিটামিন এ তৈরিতে সাহায্য করে। আর ভিটামিন এ চোখ ভাল রাখার ক্ষেত্রে বিশেষ কার্যকরী। শরীরে শ্বেত রক্তকণিকা তৈরিতেও ভূমিকা রয়েছে ভিটিমিন এ-এর। সাহায্য করে কোশ বিভাজনেও। তাছাড়াও এতে রয়েছে প্রোটিন, ম্যাগনেশিয়াম, ফসফরাস ও ভিটামিন কে।

ফাইবারে পরিপূর্ণ - এই টমেটোয় থাকে প্রচুর পরিমান ফাইবার, যা হজমে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। একইসঙ্গে হৃদরোগের ঝুঁকিও কমায়। একটি গবেষণার রিপোর্ট অনুযায়ী, ডায়াবেটিস টাইপ-২ প্রতিরোধেও বিশেষ কার্যকরী এই সবুজ টমোটি। তাছাড়া যাঁরা কোলন ক্যানসারে ভুগছেন তাঁদের জন্যও উপকারী এই সবজি। 

রান্না করে খান - এতো উপকারীতার কারনে নিয়মিতভাবে সবুজ টমেটোতে ডায়েটে রাখতেই পারেন। তবে হ্যাঁ, কখনোই সবুজ টমেটো কাঁচা খাবেন না। সবসময় রান্না করে খাবেন। কারণ সবুজ টমেটোয় থাকে প্রচুর পরিমান টক্সিন, যা শরীরের পক্ষে একেবারেই ভাল নয়। 

Advertisement

 

Advertisement