scorecardresearch
 

Grey Hairs Problems: কম বয়সেই চুল পেকে যাচ্ছে? রইল সমস্যার সহজ সমাধান

Grey Hairs Problems: অল্প বয়সে যখন চুল সাদা হতে শুরু করে, তখন সকলেই টেনশনে নিয়ে বিব্রত হই। তাই অল্প বয়সেই চুল কেন সাদা হয়ে যাচ্ছে তা জানা জরুরি। মূলত বংশগত কারণে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

চুল পেকে যাওয়া বা সাদা হওয়া খুব সাধারণ ব্যাপার। প্রতিটি মানুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তার চুল সাদা হতে শুরু করে। সাধারণত ৩০ থেকে ৪০ বছর বয়সের মধ্যে মানুষের চুল সাদা হতে শুরু করে। কিন্তু বর্তমানে বহু মানুষ খুব অল্প বয়সেই চুল সাদা হওয়ার সমস্যা শুরু হয়। কখনও কখনও কিশোর- কিশোরীদের চুলও সাদা হতে শুরু করে। এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু মানুষের চুল যখন সময়ের আগেই সাদা হতে শুরু করে, তখন অনেক সমস্যার সৃষ্টি হয়। এর ফলে মানুষের আত্মবিশ্বাস কমে যেতে থাকে।

বেশীরভাগ মানুষই নিজেকে তরুণ দেখতে চায় এবং চুল ধূসর হওয়া সবচেয়ে সাধারণ লক্ষণ যে আমরা বয়স্ক হয়ে যাচ্ছি, এমনকি এটি বয়সের আগে ঘটলেও। তাই অল্প বয়সে যখন চুল সাদা হতে শুরু করে, তখন সকলেই টেনশনে নিয়ে বিব্রত হই। তাই অল্প বয়সেই চুল কেন সাদা হয়ে যাচ্ছে তা জানা জরুরি। মূলত বংশগত কারণে। পুষ্টিকর খাবারের অভাব, অতিরিক্ত মানসিক চাপ এবং পুরুষ হরমোন টেস্টোস্টেরনের অত্যধিক পরিমাণও চুল পাকা হওয়ার কারণ।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, চুলের অকাল পাকা হওয়া রোধে খাদ্যাভ্যাসের পরিবর্তনের পাশাপাশি প্রয়োজনীয় পুষ্টি ও সঠিক পরিচর্যাও প্রয়োজন। বিশেষজ্ঞরা কিছু টিপস দিচ্ছেন, যার সাহায্যে আপনি আপনার চুলকে কম বয়সে সাদা হওয়া থেকে বাঁচাতে পারবেন। এর পাশাপাশি, আপনি এই টিপসগুলির সাহায্যে আপনার চুলকে পুষ্টি এবং মজবুত করতে পারেন।

* রিঠা ও শিকাকাই 

চুল পাকা রোধ করতে রিঠা ও শিকাকাই ব্যবহার করা খুবই ভাল। এর জন্য রিঠা ও শিকাকাই সারা রাত ভিজিয়ে রাখুন। এরপর জলে একসঙ্গে ফুটিয়ে নিন। ফুটানোর পর ঠাণ্ডা করুন। এই সময় আপনি এটিতে ফেনা দেখতে সক্ষম হবেন। এই মিশ্রণটি চুলে শ্যাম্পু হিসেবে ব্যবহার করুন।

Advertisement

* গুজবেরি 

শুকনো আমলকি সারা রাত ভিজিয়ে রাখুন। এরপরে, জল প্রাকৃতিক কন্ডিশনার হিসাবে ব্যবহার করা যেতে পারে।

* মানসিক চাপ নেবেন না 

স্ট্রেস আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য খারাপ। তাই মানসিক চাপ থেকে দূরে থাকুন। এর ফলে চুল অকালে পাকা হয়ে যেতে পারে।

* অ্যান্টি অক্সিডেন্ট 

শাকসবজি এবং ফলের রস আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করা উচিত কারণ এতে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে।

* প্রোটিন 

খাদ্য তালিকায় আরও বেশি করে গোটা শস্য, ডাল, মটরশুটি, মুরগির মাংস, ডিম এবং মাছ অন্তর্ভুক্ত করুন।

* কৃত্রিম প্রিজারভেটিভস 

 কৃত্রিম প্রিজারভেটিভ পূর্ণ খাবার পরিহার করা উচিত কারণ এগুলি পরিপাকতন্ত্রের উপর খারাপ প্রভাব ফেলে।
 

Advertisement