scorecardresearch
 

Guava Benefits For Weight Loss : সামনেই বিয়ের মরশুম, তেল-ঝাল-মশলা খেয়েও বাড়বে না ওজন, যদি ডায়েটে থাকে এই ফল

পেয়ারা ভিটামিন B1, B3, B6, স্বাস্থ্যকর খনিজ, ফোলেট এবং ফাইবারের মতো ভিটামিনে সমৃদ্ধ। এতে কার্বোহাইড্রেটেরপরিমান রয়েছে অল্প পরিমানে। পেয়ারা খেলে শারীরিক অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বিয়ের মরশুম মানেই জমিয়ে খাওয়াদাওয়া
  • রয়েছে ওজন বৃদ্ধির সম্ভাবনা
  • নিয়ন্ত্রণে রাখবে এই ফল

পেয়ারা খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। শীতকাল মানেই পেয়ারা খাওয়ার মরশুম। পেয়ারা খেতে যতটা স্বাদের, স্বাস্থ্যের জন্যও ততটাই উপকারী। পেয়ারা খেলে শরীরেরও অনেক উপকার হয়। পেয়ারা শরীরের অতিরিক্ত মেদ দূর করে এবং ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। যেহেতু শীতকালে বেশির ভাগ ভারী ও ফ্যাটযুক্ত খাবার খাওয়া হয়, তাই ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাছাড়া সামনে রয়েছে বিয়ের মরশুম। তাই বিয়েবাড়িতে লাগাতার খাওয়া দাওয়ার ফলেও বেড়ে যেতে পারে ওজন। এই পরিস্থিতিতে ওজন নিয়ন্ত্রণে রাখতে পেয়ারা খাওয়া অত্যন্ত উপকারী হিসেবে প্রমাণিত হতে পারে। পেয়ারা প্রতিদিন খেলে অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক পেয়ারা কীভাবে ওজন কমায়, এবং এটি খেলে আরও কী কী উপকার পাওয়া যায়।

পেয়ারার পুষ্টিগুণ
পেয়ারা ভিটামিন B1, B3, B6, স্বাস্থ্যকর খনিজ, ফোলেট এবং ফাইবারের মতো ভিটামিনে সমৃদ্ধ। এতে কার্বোহাইড্রেটেরপরিমান রয়েছে অল্প পরিমানে। পেয়ারা খেলে শারীরিক অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

ওজন নিয়ন্ত্রণে কার্যকরী পেয়ারা
ওজন কমাতে হলে হজম প্রক্রিয়া ভাল হওয়া প্রয়োজন। পেয়ারা ফাইবার সমৃদ্ধ, যা হজমশক্তি উন্নত করে। পেয়ারা হজম প্রক্রিয়াকে শক্তিশালী করে ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে। এছাড়া পেয়ারাতে কার্বোহাইড্রেটের পরিমাণও খুবই কম। তাই পেয়ারা স্বাদে মিষ্টি হলেও, এটি খেলে ওজন বাড়ে না। এতে ক্যালরিও খুব কম পরিমানে থাকে। এটি শরীরে প্রচুর শক্তি যোগায়। তবে ওজন বাড়াতে দেয় না। পেয়ারাতেও প্রচুর পরিমাণে প্রোটিনও পাওয়া যায়।

হজমের সমস্যা দূর করে
পেয়ারা হজম ক্ষমতাকে মজবুত করতে খুবই উপকারী। পেয়ারা খেলে হজম সংক্রান্ত অনেক সমস্যা দূর হয়ে যায়। খালি পেটে পেয়ারা খেলে কোষ্ঠকাঠিন্য, বদহজম ও মলত্যাগের সমস্যাও চলে যায়। এটি জ্বালাপোড়া কমিয়ে পেটকে শান্ত রাখে। এছাড়া কোষ্ঠকাঠিন্য হল পাইলসের একটি অন্যতম কারণ। যেহেতু এটি কোষ্ঠকাঠিন্যকে দূর করে, তাই পরোক্ষে পাইলস রোধেও উপকারী এই পেয়ারা।

Advertisement

আরও পড়ুন - পেটের গন্ডগোলে জেরবার? এই ৩ ঘরোয়া উপায়েই মিলবে মুক্তি

 

Advertisement