scorecardresearch
 

Guava Leaf Tea Benefits Weight Loss : পেয়ারা পাতার চা ওজন কমায়? জানুন আসল তথ্য

কেউ কেউ বলেন পেয়ারা পাতা ওজন কমাতেও ব্যবহার করা যেতে পারে। কিন্তু এর কি কোনও বৈজ্ঞানিক ভিত্তি আছে? চলুন জেনে নেওয়া যাক পেয়ারা পাতা দিয়ে আদতেও ওজন কমানো যায় কি না।

Advertisement
পেয়ারা পেয়ারা
হাইলাইটস
  • ওজন কমাতে চান?
  • কার্যকরী পেয়ারা পাতা?
  • জানুন গুরুত্বপূর্ণ তথ্য

পেয়ারাকে বৈজ্ঞানিক ভাষায় বলা হয় Psidium Guajava। এটি মূলত মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ক্যারিবিয়ান এবং মেক্সিকো অঞ্চলের একটি উদ্ভিদ। তবে ভারতেও এটি খুবই পরিচিত একটি গাছ। পেয়ারা খুবই সুস্বাদু একটি ফল। এর প্রচুর উপতারিকা। আর শুধু পেয়ারাই নয়, এই গাছের পাতাতেও রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি ও অ্যান্টিঅক্সিডেন্ট। তাই পেয়ারা পাতাকে অনেক রোগের ওষুধ হিসাবেও ব্যবহার করা হয়।

পেয়ারা পাতা কি ওজন কমায়?
কেউ কেউ বলেন পেয়ারা পাতা ওজন কমাতেও ব্যবহার করা যেতে পারে। কিন্তু এর কি কোনও বৈজ্ঞানিক ভিত্তি আছে? চলুন জেনে নেওয়া যাক পেয়ারা পাতা দিয়ে আদতেও ওজন কমানো যায় কি না।

গবেষণা কী বলছে?
এখন পর্যন্ত কোনও প্রকাশিত গবেষণায় দেখা যায়নি যে পেয়ারা পাতা ফোটানো জল বা পেয়ারা পাতার চা পান করলে কিংবা পেয়ারা পাতা খাওয়া ওজন কমাতে সাহায্য করে। যদিও কিছু ইঁদুরের ওপর চালানো গবেষণায় দেখা গিয়েছে যে পেয়ারা পাতা রক্তে শর্করা এবং কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে। তবে এই ফলাফল সরাসরি মানুষের ওপর লাগু করা যায় না বা এটি সরাসরি ওজন বৃদ্ধির সঙ্গেও জড়িত নয়।

ওজন কমানোর দাবি কতটা সত্য?
কেউ কেউ দাবি করেন যে পেয়ারা পাতায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, ক্যাটেচিন, কোয়ারসেটিন, গ্যালিক অ্যাসিড, অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে ওজন কমাতে সাহায্য করে। তবে কোনও গবেষণাই পেয়ারা পাতায় উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট গ্রহণের মাধ্যমে ওজন হ্রাসের বিষয়টি নিশ্চিত করে না।

ভেষজ চা উপকারী হতে পারে
পেয়ারা পাতা ওজন কমায় বলে কেউ কেউ মনে করলেও, কোনও বৈজ্ঞানিক গবেষণায় এই নিয়ে পাকাপাকিভাবে কিছু উল্লেখ করা হয়নি। তবে চিনিযুক্ত পানীয়ের পরিবর্তে ভেষজ চা পান করলে ওজন দ্রুত হ্রাস করা যেতে পারে। এক্ষেত্রে পেয়ারা পাতার চাও পরোক্ষভাবে দেহের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করতে পারে। তবে এই বিষয়ে নিশ্চিত করে কোনও তথ্য নেই।

Advertisement

আরও পড়ুন - কোথায় আছে মোকা? এভাবে নিজের ফোনেই ট্র্যাক করুন ঘূর্ণিঝড়ের অবস্থান

 

Advertisement