scorecardresearch
 

Hair Tips: ঘন- কালো এক ঢাল চুল চান? বাজারে সহজলভ্য এই ৪ জিনিসেই লুকিয়ে সমাধান

Hair Health: পাতলা চুল ঘন করতে কিছু সহজ পদ্ধতি অবলম্বন করতে পারেন। কিছু ঘরোয়া উপায় রয়েছে যা, চুলের জন্য খুবই কার্যকর বলে। এগুলি ব্যবহার করা সহজ এবং চুল পড়ার সমস্যা দূর হবে। সেই সঙ্গে পাতলা চুল ঘন হতে শুরু করবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

সবাই চায় লম্বা, কালো, ঘন ও স্বাস্থ্যকর চুল। কিন্তু খারাপ লাইফস্টাইল এবং খাদ্যাভ্যাস, শরীর, ত্বকের পাশাপাশি চুলকেও প্রভাবিত করে। চুল পড়ার কারণে অনেক সময় চুল খুব পাতলা হয়ে যায়। সেক্ষেত্রে, পাতলা চুল ঘন করতে কিছু সহজ পদ্ধতি অবলম্বন করতে পারেন। কিছু ঘরোয়া উপায় রয়েছে যা, চুলের জন্য খুবই কার্যকর বলে। এগুলি ব্যবহার করা সহজ এবং চুল পড়ার সমস্যা দূর হবে। সেই সঙ্গে পাতলা চুল ঘন হতে শুরু করবে। এছাড়া এসব প্রতিকার নতুন চুল গজাতেও সাহায্য করে।

আমলকী

আমলকী চুলের জন্য খুবই কার্যকরী। কারণ এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। প্রতিদিন আমলকী খেলে ত্বক এবং চুল উভয়ের জন্যই ভাল। চুলের যত্নে আমলকীর ব্যবহার বেশ প্রচলিত। আমলকী এবং লেবুর রস সমান পরিমাণে মিশিয়ে নিন। মিশ্রণটা ঘন হয়ে এলে মাথায় লাগিয়ে কিছুক্ষণ পর চুল ধুয়ে ফেলুন। 

মেথি বীজ

মেথি বীজ ত্বক ও চুলের জন্যও খুব ভাল। এটি স্বাস্থ্যকর চুল পেতে সাহায্য করতে পারে। মেথি দানা সারারাত ভিজিয়ে রাখুন এবং সকালে পিষে নিন। মেথি পিষে তৈরি মিশ্রণ আধ ঘণ্টা চুলে লাগিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন। মেথি বীজ গোটা চুলে পুষ্টি যোগায়।

নারকেল তেল ও কারি পাতা

নারকেল তেল ও কারি পাতার মিশ্রণ চুলকে স্বাস্থ্যকর করতে সাহায্য করতে পারে। এর জন্য একটি পাত্রে নারকেল তেল নিয়ে, কারিপাতা যোগ করে আঁচে রান্না করুন। কিছুক্ষণ রান্না করার পর জ্বাল বন্ধ করে দিন। মনে রাখবেন রান্নার পর কারি পাতা যেন কালো হয়ে যায়। এই তেল একটু ঠান্ডা করে মাথায় ম্যাসাজ করুন। সপ্তাহে ২ থেকে ৩ বার এই তেল দিয়ে ম্যাসাজ করুন এবং এক থেকে দেড় ঘণ্টা পর মাথা ধুয়ে ফেলুন। এতে চুল সুস্থ, মজবুত ও ঘন হবে।

Advertisement

 

TAGS:
Advertisement