scorecardresearch
 

Healing Spices: রান্নার এই মশলাগুলি মহাষৌধি, অনিদ্রা, ব্য়থা থেকে ওজন কমানোর ৭ টোটকা

How Healing Spices Can Work For You: ছোট-খাট সমস্যার সমাধানে মশলার জুড়ি নেই। মাথাব্যথা থেকে অনিদ্রা- এমন সাত সমস্যার সমাধানে অত্যন্ত কার্যকর মশলা।  

Advertisement
মশলার গুণাগুণ। মশলার গুণাগুণ।
হাইলাইটস
  • ছোট-খাট সমস্যার সমাধানে মশলার জুড়ি নেই।
  • মাথাব্যথা থেকে অনিদ্রা- এমন সাত সমস্যার সমাধানে অত্যন্ত কার্যকর মশলা।  

মশলার দেশ ভারত। ভারতীয় রান্না মানেই যেমন স্বাদ, তেমন গন্ধ। মশালার এমন ব্যবহার বিশ্বের আর কোনও দেশে নেই। শুধু রান্নাঘরেই নয় আয়ুর্বেদে মশলার বিবিধ গুণের কথাও রয়েছে। আর তাই ছোট-খাট সমস্যার সমাধানে মশলার জুড়ি নেই। মাথাব্যথা থেকে অনিদ্রা- এমন সাত সমস্যার সমাধানে অত্যন্ত কার্যকর মশলা।  


১। মাথাব্যথার জন্য আদা

সারাদিনের ধকল এবং দীর্ঘক্ষণ কম্পিউটারে কাজ করলে মাথাব্যথা হতে বাধ্য। চটজলদি নিরাময়ের জন্য আদা দিয়ে চা খান। এতে শুধু মাথাব্যথাই নয় বমি ভাব থাকলেও কেটে যাবে।      
  

২। কাটা এবং পোড়া জন্য হলুদ

ভারতে কয়েক হাজার বছর ধরে চিকিৎসার জন্য ব্যবহার করা হচ্ছে হলুদ। পুড়ে বা কেটে গেলে হলুদ অত্যন্ত কার্যকর। এজন্য হলুদ পিষে নিন। তার পর লাগান কাটা জায়গায়।

৩। অনিদ্রার জন্য জায়ফল

অনেকের রাতে ঘুমের সমস্যা। সহজে ঘুম আসে না। জায়ফল কোনও ওষুধের চেয়ে কম নয়। জায়ফল গুঁড়ো করে জল খান। 

৪। দাঁতের ব্যথার জন্য লবঙ্গ

খাবারের গন্ধের জন্য লবঙ্গ খুব কার্যকর। এতে রয়েছে ইউজেনল। যা একটি প্রাকৃতিক চেতনানাশক। দাঁতের ব্যথা লবঙ্গ চিবিয়ে ফেলুন।

৫। চুল পড়ার জন্য মেথি

অস্বাস্থ্যকর জীবনযাপন এবং পরিবেশ দূষণের কারণে কম বয়সেই শুরু হয়ে যায় চুল পড়ার সমস্যা। পাতলা হয় মাথার চুল। টাকও পড়ে। মেথি আপনার জন্য উপকারী হতে পারে।

৬। মুখের দুর্গন্ধের জন্য দারুচিনি

বহু মানুষের মুখ থেকে বেরোয় দুর্গন্ধ। তাঁরা কথা বলতে ইতস্তত বোধ করেন। সেক্ষেত্রে দারুচিনি খেয়ে দেখতে পারেন। দারুচিনি চিবিয়ে খেলে দূর হয় মুখের দুর্গন্ধ। 

Advertisement

৭। ওজন কমানোর জন্য জিরে

ওজন বেড়ে যাওয়ার সমস্যা এখন অনেকেরই। এ জন্য এক গ্লাস জলে সারারাত জিরে ভিজিয়ে রাখুন। সকালে জল ছেঁকে খেয়ে নিন। জিরের জল ক্যালোরি পোড়ায়। সেই সঙ্গে বাড়ায় হজমশক্তি।

৮। শরীরের দুর্গন্ধের জন্য টমেটোর রস

শরীরের দুর্গন্ধ সমস্যায় ফেলছে?টমেটোর রস শরীরের দুর্গন্ধ দূর করার জন্য দারুণ কার্যকর। স্নানের জলে ২-৩ কাপ টমেটোর রস যোগ করুন। রেখে দিন ১৫-২০ মিনিট।

৯। অনিদ্রার জন্য পেঁয়াজ

অনিদ্রায় ভুগলে পেঁয়াজ হতে পারে কার্যকরী টোটকা। একটি পেঁয়াজ ছোট ছোট টুকরো করে কেটে বয়ামে ভরে রাখুন। বয়ামটি বিছানার কাছেই রাখুন। রাতে ঘুমোনোর আগে পেঁয়াজের গন্ধ শুঁকে গভীর শ্বাস নিন। 

আরও পড়ুন- রাতে ঘুমোনোর আগে ক্লান্ত পা, ব্যথা; এই ঘরোয়া উপায়ে করুন উপশম

Advertisement