scorecardresearch
 

Leg Pain Home Remedies: রাতে ঘুমোনোর আগে ক্লান্ত পা, ব্যথা; এই ঘরোয়া উপায়ে করুন উপশম

রাতে ঘুমোনোর আগে ক্লান্ত হয়ে ওঠে পা। এমনটা কি আপনার সঙ্গে হয়? তাহলে চিন্তার কারণ নেই। আসলে সারাদিনের ধকল পা নিতে পারে না বলেই ক্লান্ত হয়ে ওঠে। সময়মতো প্রতিকার না করলে সমস্যা আরও বাড়ে। ঘরোয়া উপায়েই দূর করুন পায়ের ক্লান্তি।  

পায়ে ব্যথার উপশম। পায়ে ব্যথার উপশম।
হাইলাইটস
  • ঘুমোনোর আগে প্রচণ্ড ব্যথাও হয়।
  • তাহলে চিন্তার কারণ নেই। আসলে সারাদিনের ধকল পা নিতে পারে না বলেই ক্লান্ত হয়ে ওঠে।

দিনভর কাজের পর ক্লান্ত হয়ে ওঠে পা। ঘুমোনোর আগে প্রচণ্ড ব্যথাও হয়। এমনটা কি আপনার সঙ্গে হয়? তাহলে চিন্তার কারণ নেই। আসলে সারাদিনের ধকল পা নিতে পারে না বলেই ক্লান্ত হয়ে ওঠে। সময়মতো প্রতিকার না করলে সমস্যা আরও বাড়ে। ঘরোয়া উপায়েই দূর করুন পায়ের ক্লান্তি।  

সর্ষের তেল দিয়ে ম্যাসাজ- পায়ের ব্যথা কমাতে সর্ষের তেল উপকারী। রাতে সর্ষের তেল গরম করে পায়ে ভালো করে মালিশ করুন। ব্যথায় উপশম দেবে।

অ্যাপেল সাইডার ভিনেগার ও মধু- পায়ের ব্যথা কমাতে অ্যাপেল সাইডার ভিনেগার অত্যন্ত কার্যকরী। এতে রয়েছে ব্যথানাশক উপাদান যা পায়ের ফোলাভাব ও ব্যথা কমাতে সাহায্য করে। একটি কাপে দুই চা চামচ আপেল সাইডার ভিনেগার এবং আধা চা চামচ মধু মিশিয়ে খালি পেটে পান করতে পারেন। ব্যথায় আরাম পাবেন।

মেথি- মেথিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে। যা ব্যথানাশক হিসাবে কাজ করে। যেটা করবেন, এক চামচ মেথি ভিজিয়ে সারারাত রেখে দিন। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে খেয়ে নিন। এছাড়াও দিনে এক বা দু'বার এক চামচ মেথির বীজ চিবিয়ে খেতে পারেন। এতেও পায়ের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

প্রতিদিন যোগব্যায়াম- প্রতিদিন যোগব্যায়াম করলে পায়ের ব্যথায় আপনি অনেকটাই উপশম মেলে। যোগব্যায়াম করলে শরীরে রক্ত ​​চলাচল ভালো হয়। শরীর নমনীয় হয়ে ওঠে। তাই পায়ে বা শরীরের কোথাও ব্যথা হলে যোগব্যায়ামকে দৈনন্দিন রুটিনের অংশ করে নিন।

ঠান্ডা ও গরম কম্প্রেস- বরফ ব্যথায় দারুণ উপশম দেয়। পায়ে বরফ লাগালে ব্যথা কমে যায়। যে কোনও ব্যাগে বরফ ভরে আপনার পায়ের যে অংশে ব্যথা আছে সেখানে লাগান।

গরম কম্প্রেসও কার্যকর। গরম জল কম্প্রেসের ব্যাগে নিয়ে সেঁক দিন। উপশম পাবেন। কী ধরনের কম্প্রেস করতে পারেব তা নির্ভর করছে ব্যথা উপরে। দুর্বল রক্ত ​​​​সঞ্চালনের কারণে ব্যথা হলে গরম কম্প্রেস ব্যবহার করুন।

আরও পড়ুন- পেট ফাঁপার সমস্যা থাকলে এড়িয়ে চলুন ৪ খাবার, জানুন গ্যাসের ঘরোয়া টোটকা