scorecardresearch
 

Night Shift Health Tips: নাইট শিফট করে শরীরের বারোটা বাজছে? এই উপায়ে স্বাস্থ্যের সঙ্গে ভাল থাকবে মন

প্রতিটি ব্যক্তির সময় অনুযায়ী কাজ করা উচিত। তাই রাতে পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে এবং ভোরে ঘুম থেকে উঠতে হবে। কিন্তু চাকরিতে নাইট শিফট হলে তার জন্য এই কাজটি এত সহজ নয়। কারণ, কিছু কিছু পেশায় নাইট শিফট বাধ্যতামূলক।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • নাইট শিফটে যাওয়ার আগে আটার কিছু খেতে হবে।
  • এটি রাতের শিফটের সময় ক্ষুধা ও লালসা দূর করে

Night Shift Health Tips: প্রতিটি ব্যক্তির সময় অনুযায়ী কাজ করা উচিত। তাই রাতে পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে এবং ভোরে ঘুম থেকে উঠতে হবে। কিন্তু চাকরিতে নাইট শিফট হলে তার জন্য এই কাজটি এত সহজ নয়। কারণ, কিছু কিছু পেশায় নাইট শিফট বাধ্যতামূলক।

নাইট শিফট হজম, পরিপাক, হরমোন এবং মানসিক স্বাস্থ্যকে ব্যাহত করে। কিন্তু যারা অসহায় তারা এই সময়ের মধ্যে সঠিক খাদ্য গ্রহণ করে এই ক্ষতি কমাতে পারেন। অনেক গবেষণা অনুসারে, রাতের শিফটে কর্মীরা মোটা হওয়া, হৃদরোগ এবং ডায়াবেটিসের ঝুঁকিতে বেশি ভোগেন।

অফিসে যাওয়ার আগে এই জিনিসটি খান
নাইট শিফটে যাওয়ার আগে আটার কিছু খেতে হবে। এটি রাতের শিফটের সময় ক্ষুধা ও লালসা দূর করে।

আরও পড়ুন

অফিসে পৌঁছানোর পরে এই খাবারগুলি খান
অফিসে পৌঁছানোর সঙ্গে সঙ্গে চা বা কফি দিয়ে শিফট শুরু করবেন না। এর পরিবর্তে জল, বাটারমিল্ক বা মৌরির জল খেতে পারেন। যাতে শিফট শেষ না হওয়া পর্যন্ত মাথাব্যথা, পেট ব্যথা, বমি বমি ভাব বা বিরক্তির মতো কোনও সমস্যা না হয়।

নাইট শিফট থেকে বাড়ি এসে কি খাবেন?
নাইট শিফট থেকে বাসায় ফিরে ঘুমানোর আগে দুধ ও জলের সঙ্গে কলা খেতে হবে। এতে খিদের কারণে ঘুম নষ্ট হবে না এবং ঘুম থেকে জাগার পরে, ৩ বার সূর্য নমস্কার করার পরেই পরবর্তী রাতের শিফটে যান।

নাইট শিফটের জন্য অন্যান্য টিপস

  • শিফটের সময় কম খান।
  • শিফটে যাওয়ার আগে ৩০ মিনিট ঘুমিয়ে নিন।
  • শিফটের সময় পর্যাপ্ত জল খান।

Advertisement