scorecardresearch
 

Good Food For Heart : বয়স বাড়লেও হার্ট থাকবে সুরক্ষিত, শুধু খেতে শুরু করুন এই ৪ খাবার

Heart Good Food : হার্টের স্বাস্থ্যের উন্নতির জন্য, নিয়মিত ব্যায়াম করা উচিত। কারণ তাতে রক্ত ​​সঞ্চালন উন্নত হয় এবং শরীর সুস্থ থাকে। অন্যদিকে, আপনি যদি ভুল লাইফস্টাইল অনুসরণ করেন, তাহলেও আপনার স্বাস্থ্যের অবনতি হতে পারে। সেজন্য নিজের লাইফস্টাইল এবং খাবারের দিকে নজর দেওয়া উচিত। এবার চলুন জেনে নেওয়া যাক হার্ট সুস্থ রাখতে কী কী জিনিস খাওয়া উচিত?

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • হার্ট খুবই গুরুত্বপূর্ণ অঙ্গ
  • হার্টের স্বাস্থ্য বজায় রাখা জরুরি
  • খেতে শুরু করুন ৪ খাবার

হৃৎপিণ্ডের যত্ন নেওয়া স্বাস্থ্যের জন্য খুবই জরুরি। কারণ হার্ট সংক্রান্ত কোনও রোগ থাকলে পুরো শরীরেই তার প্রভাব পড়ে। তাই হার্টকে সুস্থ রাখা খুবই জরুরি। হার্টের স্বাস্থ্যের উন্নতির জন্য, নিয়মিত ব্যায়াম করা উচিত। কারণ তাতে রক্ত ​​সঞ্চালন উন্নত হয় এবং শরীর সুস্থ থাকে। অন্যদিকে, আপনি যদি ভুল লাইফস্টাইল অনুসরণ করেন, তাহলেও আপনার স্বাস্থ্যের অবনতি হতে পারে। সেজন্য নিজের লাইফস্টাইল এবং খাবারের দিকে নজর দেওয়া উচিত। এবার চলুন জেনে নেওয়া যাক হার্ট সুস্থ রাখতে কী কী জিনিস খাওয়া উচিত?

শাকসবজি - হার্ট সুস্থ রাখতে সবুজ শাক সবজি খাওয়া উচিত। কারণ এই সবজিতে ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ খুব বেশি পরিমানে থাকে, যা হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে। তাই পালং শাক, কলা ইত্যাদি সবজি ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন। এই সবজিগুলি খেলে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

বেরি - প্রতিদিন বেরি খেলেও হার্টের স্বাস্থ্যের উন্নতি করে। মনে রাখবেন বেরি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা, হার্টকে সুস্থ রাখে। সেই সঙ্গে হৃদরোগের ঝুঁকিও কম থাকে। কোলেস্টেরল ও রক্তচাপ নিয়ন্ত্রণেও বিশেষ কাজে লাগে বেরি।

আখরোট - এই ড্রাই ফ্রুটটি ফাইবার, ম্যাগনেসিয়াম এবং ম্যাঙ্গানিজের খুব ভাল উৎস। আপনি যদি নিয়মিত আখরোট খান, তাহলে সেটি হৃদরোগ প্রতিরোধে সাহায্য করতে পারে। তাই প্রতিদিন সকালে ভেজানো আখরোট খালি পেটে খেলে হৃদরোগের ঝুঁকি কমে।

টমেটো - রান্নাঘরের অত্যন্ত জনপ্রিয় সবজি টমেটো। এই সবজি পুষ্টিগুণে ভরপুর, যা ফ্রি র‌্যাডিক্যালের কারণে হওয়া ক্ষতির হাত থেকে হার্টকে রক্ষা করে। তাই হার্টকে সুস্থ রাখতে চাইলে প্রতিদিন টমেটো খেতে পারেন।

আরও পড়ুন - বিশ্বভারতীতে বিভিন্ন পদে প্রচুর নিয়োগ, আবেদনের শেষ দিন কবে?

Advertisement

 

Advertisement