scorecardresearch
 

Parenting Tips: সন্তানের ওপর চালাচ্ছেন হেলিকপ্টার শাসন? বাবা-মায়েরা ৫ সমস্যার ঝুঁকি বাড়াচ্ছেন

অভিভাবকত্ব মোটেই সহজ কাজ নয়। সন্তানদের ভালোভাবে যত্ন নেওয়া থেকে শুরু করে তাদের ভালো-মন্দ প্রতিটি বিষয় বোঝানো, বাবা-মায়ের জন্য কঠিন কাজ। অনেক সময় শিশুরা জেনে বা না জেনে ভুল পদক্ষেপ নেয় এবং এর ফলে অনেক অভিভাবকের টেনশন বেড়ে যায়। এই সমস্ত কিছু এড়াতে, অনেক অভিভাবক তাদের সন্তানদের প্রতি ২৪ ঘণ্টা কড়া নজর রাখেন। তারা খাবার ও পানীয় থেকে শুরু করে শিশুদের ঘুম ও জাগা সবকিছুরই অত্যধিক যত্ন নেয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

অভিভাবকত্ব মোটেই সহজ কাজ নয়। সন্তানদের ভালোভাবে যত্ন নেওয়া থেকে শুরু করে তাদের ভালো-মন্দ প্রতিটি বিষয় বোঝানো, বাবা-মায়ের জন্য কঠিন কাজ। অনেক সময় শিশুরা জেনে বা না জেনে ভুল পদক্ষেপ নেয় এবং এর ফলে অনেক অভিভাবকের টেনশন বেড়ে যায়। এই সমস্ত কিছু এড়াতে, অনেক অভিভাবক তাদের সন্তানদের প্রতি ২৪ ঘণ্টা কড়া নজর রাখেন। তারা খাবার ও পানীয় থেকে শুরু করে শিশুদের ঘুম ও জাগা সবকিছুরই অত্যধিক যত্ন নেয়। অভিভাবকরা মনে করেন, এটা করা ভালো কাজ, কিন্তু শিশুদের ওপর এর খারাপ প্রভাব পড়ে। শিশুদের অত্যধিক নিরীক্ষণ এবং নিয়ন্ত্রণ করার অভ্যাসকে অভিভাবকত্বের উপর বিবেচনা করা হয়। বিশেষজ্ঞরা, এই ধরনের প্যারেন্টিংকে হেলিকপ্টার প্যারেন্টিং বলে।

প্রায়শই অতিরিক্ত অভিভাবক হিসাবে উল্লেখ করা হয়। যে বাবা-মায়েরা সবসময় তাদের সন্তানের প্রতিটি কার্যকলাপের ওপর নজর রাখেন এবং তার চারপাশে ঘোরাঘুরি করেন, তখন তাকে হেলিকপ্টার প্যারেন্টিং বলে। অভিভাবকরা মনে করেন যে সবসময় তাদের সন্তানদের প্রতি নজর রাখা ভাল, তবে স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং গবেষণার মতে, অভিভাবকত্বের এই পদ্ধতি শিশুদের বিকাশকে বাধাগ্রস্ত করতে পারে। শিশুদের জীবনে অত্যধিক হস্তক্ষেপ এবং তাদের প্রতিটি কার্যকলাপ এবং কথোপকথনের উপর নজর রাখা তাদের স্বাস্থ্যের জন্য ভাল বলে মনে করা হয় না। এ কারণে শিশুরা দ্রুত বেড়ে উঠতে পারে না এবং অনেক সময় তাদের মানসিক স্বাস্থ্যেও নেতিবাচক প্রভাব পড়তে পারে। এই ধরনের অভিভাবকত্বের সুবিধাও রয়েছে, তবে এটি আরও অসুবিধার কারণ হয়।

হেলিকপ্টার প্যারেন্টিং শিশুদের বিকাশ এবং বৃদ্ধি প্রভাবিত করে। এর কারণে, শিশু নিজেই চ্যালেঞ্জ মোকাবিলা করতে অক্ষম বোধ করবে এবং অস্বস্তি বোধ করবে। শিশুরা প্রায়শই ভুল করে এবং তাদের কাছ থেকে অনেক গুরুত্বপূর্ণ জিনিস শিখে তবে অভিভাবকত্বের এই পদ্ধতিতে, শিশুরা ভুল করে নিজেরাই পাঠ শিখতে সক্ষম হয় না। তাদের ভুল করার সুযোগ দেওয়া হয় না। ঢিলেঢালা অভিভাবকত্বের কারণে, শিশুরা সামাজিক হতে পারে না এবং তারা মানুষের সামনে দ্বিধা বোধ করে। শিশুরা তাদের বাবা-মায়ের সঙ্গে তাদের বন্ধুদের পরিচয় করিয়ে দিতে স্বাচ্ছন্দ্য বোধ করে না। শিশুরা বড় হওয়ার সঙ্গে সঙ্গে নিজেরাই সমস্যা সমাধানের শিল্প শিখে, কিন্তু অতিরিক্ত অভিভাবকত্ব তাদের এই গুরুত্বপূর্ণ জিনিসটি শিখতে বাধা দিতে পারে। এই ধরনের শিশুরা তাদের বাবা-মাকে খোলাখুলি কিছু বলতে পারে না এবং ভিতরে শ্বাসরোধ করে থাকে। এতে তাদের মানসিক স্বাস্থ্যের অবনতি হয়।

আরও পড়ুন

Advertisement

হেলিকপ্টার প্যারেন্টিং শুধুমাত্র শিশুদের জন্যই নয়, পিতামাতার জন্যও ক্ষতিকর। ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন (NCBI) এর গবেষণা দেখায় যে হেলিকপ্টার প্যারেন্টিং শিশুদের মধ্যে চাপ, উদ্বেগ এবং বিষণ্নতা সৃষ্টি করতে পারে। এই অভিভাবকত্ব শিশুদের মানসিক সমস্যার দিকে ঠেলে দিতে পারে। এটি শিশুদের পাশাপাশি অভিভাবকদের মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলে। এখন পর্যন্ত অনেক গবেষণায় এই প্যারেন্টিংয়ের অসুবিধাগুলি প্রকাশ করা হয়েছে। গবেষকরা বিশ্বাস করেন, এই অভিভাবকত্ব কিছু শিশুদের জন্য উপকারী প্রমাণিত হতে পারে। অভিভাবকদের খেয়াল রাখতে হবে যে তাদের অভিভাবকত্ব শিশুর বিকাশকে প্রভাবিত না করে।

Advertisement