scorecardresearch
 

Herbal Painkillers Tips: পেইনকিলার ক্ষতি করে কিডনি-লিভারের, রান্নাঘরের ৪ জিনিসেই কমে ব্যথা

অতিরিক্ত ওষুধ খেলে গ্যাস, হজমের সমস্যা,ডায়রিয়া হতে পারে। ওষুধের অতিরিক্ত ব্যবহারে কিডনি, লিভার, মস্তিষ্ক, হার্ট এবং অস্থিমজ্জার ক্ষতিও হতে পারে। অত্যাধিক ওষুধ খেলে  বিকল হতে পারে লিভার।

Advertisement
Herbal Painkillers হার্বাল পেইনকিলার Herbal Painkillers হার্বাল পেইনকিলার
হাইলাইটস
  • পেইন কিলার খেলে শরীরে নানা সমস্যা দেখা দেয়।
  • ভেষজ উপায়ে করুন নিরাময়।

জীবন আগের চেয়ে গতিশীল হয়েছে। ঘিরে ধরেছে রোগবালাই। কাজের চাপ বাড়িয়ে দিচ্ছে ক্লান্তি। ক্লান্তির জন্য সামান্য মাথা ব্যথা, শরীরে যন্ত্রণা ও অস্থিসন্ধিতে ব্যথা নিরাময়ে চট করে ওষুধ খেয়ে নেন অনেকে। সামান্য সমস্যা হলেও ওষুধ ব্যবহার করা মানুষের সংখ্যা নেহাত কম নয়! ব্যথা উপশমের জন্য নানা ধরনের পেইন কিলার ব্যবহার করেন তাঁরা। ওষুধের অতিরিক্ত ব্যবহার শরীরকে ফাঁপা করে দেয়। বেশি ওষুধ খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে শুরু করে। সামান্য জ্বর হলেও তাড়াতাড়ি সারতে চায় না। তাই ওষুধ না খেয়ে রান্নাঘরের মশলায় ব্যথা উপশম করতে পারেন। 

অতিরিক্ত ওষুধ খেলে গ্যাস, হজমের সমস্যা,ডায়রিয়া হতে পারে। ওষুধের অতিরিক্ত ব্যবহারে কিডনি, লিভার, মস্তিষ্ক, হার্ট এবং অস্থিমজ্জার ক্ষতিও হতে পারে। অত্যাধিক ওষুধ খেলে  বিকল হতে পারে লিভার। আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত অ্যান্টিবায়োটিকের ব্যবহার তাৎক্ষণিক উপশম দেয়। তবে দীর্ঘ মেয়াদে তা ক্ষতিকর। বিশেষজ্ঞদের মতে, আয়ুর্বেদে এমন অনেক প্রাকৃতিক জিনিস রয়েছে যা ব্যথা কমায়। তা শরীরের কোনও ক্ষতি করে না। চলুন জেনে নেওয়া যাক, কোন কোন আয়ুর্বেদিক ওষুধ মাথাব্যথা, শরীরের ব্যথা বা জয়েন্টের ব্যথার উপশম করতে সক্ষম।

আরও পড়ুন- পেটের সমস্যা থেকে মুক্তি থেকে ঠান্ডা মাথা- রোজ রাতে নাভিতে দিন ৪ তেল

ব্যথার দাওয়াই দারুচিনি- ঔষধি গুণে ভরপুর দারুচিনি। তা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। দারুচিনি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শরীরের যে কোনও অংশে ব্যথা হলে দারুচিনি খেয়ে নিলে উপশম মেলে। ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণ এবং বাতের ব্যথার উপশমের জন্য ওষুধ খেয়ে থাকেন অনেকে। ওষুধের জায়গায় খান দারুচিনি। বাতের ব্যথা থেকে মুক্তি মিলবে। কমে ইউরিক অ্যাসিড। 

ব্যথার উপশমে নিম- নিম ঔষধি গুণে সমৃদ্ধ। যা ত্বক, অস্থিসন্ধি এবং হাড়ের ব্যথা থেকে মেলে উপশম। নিমের প্রদাহরোধী গুণ রয়েছে যা ব্যথা থেকে মুক্তি দেয়। নিম পাতা জয়েন্টের ব্যথার উপশম করে। এক গ্লাস জলে নিমের ফুল ও পাতা সেদ্ধ করে পান করুন। এছাড়া নিম পাতা বেঁটে ট্যাবলেট করেও খেতে পারেন। শরীরে তৈরি হবে রোগ প্রতিরোধ ক্ষমতা। 

Advertisement

হলুদ এবং গোলমরিচ- ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন ২০১৪ সালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে,হলুদে উপস্থিত কারকুমা যৌগ ব্যথা উপশমে কার্যকর।  গোলমরিচে রয়েছে প্রদাহরোধী গুণ। মেরুদণ্ড এবং জয়েন্টের ব্যথায় ভুগলে কালো গোলমরিচ বা হলুদ খান। গাঁটের ব্যথার উপশমে হলুদ খুবই কার্যকর। হলুদের ব্যবহার মাথা ব্যথা থেকে গলা ব্যথার উপশম করে। হলুদ প্রতিদিন বেটে খান। হলুদ খেলে ত্বক উজ্জ্বল থাকে। পেট ব্যথা থেকে মেলে মুক্তি। তাছাড়া হলুদ রোগ প্রতিরোধ ক্ষমতাও গড়ে তোলে।  

Advertisement