scorecardresearch
 

Benefits Of Putting Oil In Navel: পেটের সমস্যা থেকে মুক্তি থেকে ঠান্ডা মাথা- রোজ রাতে নাভিতে দিন এই ৪ তেল

জানলে অবাক হয়ে যাবেন, নাভিতে তেল দেওয়ার বিবিধ উপকারিতা রয়েছে। যা জানলে মনে হবে, আজ থেকেই নাভিতে তেল দেওয়া শুরু করে দিই। আয়ুর্বেদ মতে, নাভিতে তেল দেওয়া হলে ভালো থাকে স্নায়ুতন্ত্র। শরীরে আসে ভারসাম্য। শুধু তাই নয় শরীর যেমন অভ্যন্তরীণ ও বাহ্যিক উপকার পায়, তেমন নাভিতেও ময়লা জমে না। চলুন জেনে নেওয়া যাক নাভিতে তেল দিলে কী কী উপকার পাওয়া যায় এবং কোন তেল নাভিতে লাগাতে পারেন। 

Advertisement
putting 4 oils in navel নাভিতে তেল দেওয়ার উপকারিতা। putting 4 oils in navel নাভিতে তেল দেওয়ার উপকারিতা।
হাইলাইটস
  • নাভিতে তেল লাগালে বিবিধ উপকার।
  • এই ৪ তেল দারুণ উপকারী।

'মালিশ তেল মালিশ, চাম্পি...সর জো তেরা চকরায়ে, আর দিল ডুবা যায়ে...' -গুরু দত্তের 'পেয়াসা' ছবির জনপ্রিয় গান। ভারতে সেই প্রাচীন কাল থেকে তেল মালিশের চল। শরীরের বিভিন্ন অংশে তেল মালিশ করার কথা বলা হয়েছে আয়ুর্বেদে। এখনও ভারতের বিভিন্ন জায়গায় তেল মালিশ করা হয়। মাথায়,হাত, পায়ে এবং নাভিতে তেল দিয়ে মালিশ করে সারিয়ে তোলা হয় দুর্বল শরীরকে। এখন প্রায় কেউই নাভিতে তেল দেন না। একটা সময় স্নানের আগে নাভিতে তেল দেওয়ার চল ছিল। জানলে অবাক হয়ে যাবেন, নাভিতে তেল দেওয়ার বিবিধ উপকারিতা রয়েছে। যা জানলে মনে হবে, আজ থেকেই নাভিতে তেল দেওয়া শুরু করে দিই। আয়ুর্বেদ মতে, নাভিতে তেল দেওয়া হলে ভালো থাকে স্নায়ুতন্ত্র। শরীরে আসে ভারসাম্য। শুধু তাই নয় শরীর যেমন অভ্যন্তরীণ ও বাহ্যিক উপকার পায়, তেমন নাভিতেও ময়লা জমে না। চলুন জেনে নেওয়া যাক নাভিতে তেল দিলে কী কী উপকার পাওয়া যায় এবং কোন তেল নাভিতে লাগাতে পারেন। 

নাভিতে তেল দেওয়ার উপকারিতা-

- নাভিতে তেল লাগালে পেটের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। এজন্য আদা ও সর্ষের তেল মিশিয়ে নাভিতে লাগান। পেট ফাঁপা, ব্যথা ও বমির সমস্যা দূর হয়।
- নাভিতে তেল দিলে নাভির ময়লাও পরিষ্কার হয়। নাভি খুব ছোট অংশ যেখানে ময়লা সহজেই জমতে পারে। যা সাধারণত পরিষ্কার করা কঠিন। নাভিতে তেল দিলে মাসের পর মাস জমে থাকা ময়লাও পরিষ্কার হয়ে যায়।
- যোগ এবং আয়ুর্বেদ মতে,শরীরের চক্র নাভি থেকেই শুরু হয়। তাই ভারসাম্য বজায় রাখার জন্য এতে তেল দেওয়া হয়।
- নাভিতে তেল দেওয়া ত্বকের স্বাস্থ্যের সঙ্গেও যুক্ত। বলা হয়, নাভিতে তেল দিলে ত্বক উজ্জ্বল হতে শুরু করে।
- গাঁটের ব্যথা থেকে মুক্তি পেতেও নাভিতে তেল লাগান অনেকে।
- নাভিতে তেল দিলে মন শান্ত থাকে।

Advertisement

আরও পড়ুন- এই সস্তার সবজির জুসে কমে গাঁটের ব্যথা, গলে নাছোড় ইউরিক অ্যাসিড

যে চার ধরনের তেল নাভিতে লাগাতে পারেন

নারকেল তেল- মুখের জেল্লা ফেরাতে চাইলে নাভিতে নারকেল তেল লাগাতে পারেন। তা ত্বকের স্বাস্থ্যেরও উন্নতি করেন। উজ্জ্বল দেখায়। প্রতিদিন রাতে নাভিতে ৩ ফোঁটা নারকেল তেল লাগান।

বাদাম তেল- বাদাম তেলও লাগাতে পারেন নাভিতে। প্রতি রাতে ঘুমোতে যাওয়ার আগে বাদাম তেল লাগালে শরীরে জেল্লা ফেরে। ৩-৪ ফোঁটা তেল দেবেন।         

অলিভ তেল-  ওজন কমাতে, পেটের এবং কোমর ব্যথা থেকে মুক্তি পেতে অলিভ অয়েল ব্যবহার করুন। মাত্র ৩ ফোঁটা অলিভ অয়েল নাভিতে লাগালেই যথেষ্ট। পেট ব্যথা দূর হবে। কমবে কোমরের যন্ত্রণাও। 

সর্ষের তেল- আগে শিশুদের সর্ষের তেল দিয়ে মালিশ করানো হত। নাভিতে সর্ষের তেল দিলে ঠোঁট ফাটার সমস্যা থেকে মুক্তি মেলে। বাড়ে দৃষ্টিশক্তি। চুলের বৃদ্ধি এবং মাথাব্যথা থেকে মুক্তি পেতে নাভিতে ২ থেকে ৩ ফোঁটা সর্ষের তেল লাগাতে পারেন।
 

Advertisement