scorecardresearch
 

Herbal Tea Benefits In Diabetes : দু'টি ভেষজ চা ডায়াবেটিস কন্ট্রোলে রাখে, বাড়িতে বানান সহজেই, রইল পদ্ধতি

ডায়াবেটিস রোগীরা দুধ চায়ের পরিবর্তে অনেক ধরনের হার্বাল চা (Herbal Tea) পান করতে পারেন, যা তাঁদের রক্তে শর্করার পরিমান কমাতে সাহায্য করবে। তুলসীর (Tulsi Tea) তৈরি ভেষজ চা এই রোগের জন্য খুবই উপকারী। এটি আয়ুর্বেদে একটি ওষুধ হিসাবে ব্যবহৃত হয়, যা ডায়াবেটিস ছাড়াও কাশি, সর্দি এবং জ্বর নিরাময়ে এবং হজমশক্তি ও রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে সহায়ক।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • হার্বাল চা-এর অনেক গুণ
  • ডায়াবেটিসে বিশেষ উপকারী
  • জেনে নিন তৈরির কৌশল

ডায়াবেটিস রোগীদের ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে খাবারের প্রতি বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। এক্ষেত্রে ডায়াবেটিস রোগীরা দুধ চায়ের পরিবর্তে অনেক ধরনের হার্বাল চা (Herbal Tea) পান করতে পারেন, যা তাঁদের রক্তে শর্করার পরিমান কমাতে সাহায্য করবে। তুলসীর (Tulsi Tea) তৈরি ভেষজ চা এই রোগের জন্য খুবই উপকারী। এটি আয়ুর্বেদে একটি ওষুধ হিসাবে ব্যবহৃত হয়, যা ডায়াবেটিস ছাড়াও কাশি, সর্দি এবং জ্বর নিরাময়ে এবং হজমশক্তি ও রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে সহায়ক।

এছাড়া তুলসি ডায়াবেটিসের সঙ্গে সম্পর্কিত সমস্যা যেমন স্থূলতা কমাতেও সাহায্য করে। তুলসী যে ডায়াবেটিসের জন্য উপকারী তা একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে। এবার প্রশ্ন হল তুলসীর চা বানাবেন কীভাবে? এই প্রতিবেদনে সেই উপায়ই আমরা বলবো আপনাকে।

কিভাবে বানাবেন তুলসী ভেষজ চা?
একটি প্যানে এক কাপ জল রাখুন।
তাতে ২ থেকে ৩টি তুলসী পাতা দিন।
পাতাগুলি জলে সিদ্ধ করুন।
এবার পাতাগুলো সেই জলে ৪-৫ মিনিট রেখে দিন।
প্রস্তুত চা কাপে ঢালুন। স্বাদের জন্য তাতে এক চা চামচ মধুও যোগ করা যেতে পারে।
এমনকী তাতে কয়েক ফোঁটা লেবুর রসও দিতে পারেন।
তুলসীর এই ভেষজ চায়ে আদা ও দারুচিনিও যোগ করা যেতে পারে। তবে মনে রাখবেন, আপনি যদি আগে থেকেই কোনও ওধুধ খান, তাহলে এই চা খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন। 

এছাড়া ডায়াবেটিসে আদা চা বানিয়েও খাওয়া যায়। এই চা তৈরি করার জন্য প্রথমে আদার টুকরো নিয়ে কিছুক্ষণ জলে ফুটিয়ে নিন। স্বাদের জন্য এতে মধুও যোগ করতে পারেন। এছাড়া ডায়াবেটিসে গ্রিন টি (Green Tea) এবং ক্যামোমাইল হার্বাল টি-ও পান করা যেতে পারে।

আরও পড়ুনএবার LED বাল্বে গোপন ক্যামেরা, আপনার অজান্তেই উঠবে ছবি

Advertisement

 

Advertisement