scorecardresearch
 

Cholesterol Control Tips: কোলেস্টেরল থাকলে এই তেল বিষের সমান, ভুল করেও খাওয়া উচিত নয়

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করার জন্য শুধুমাত্র একটি ভাল খাবারই যথেষ্ট নয়, আপনি কোন তেলে (Oil) আপনার খাবার রান্না করেন তাও গুরুত্বপূর্ণ।

Advertisement
কোলেস্টেরল থাকলে এই তেল বিষের সমান, ভুল করেও খাওয়া উচিত নয় কোলেস্টেরল থাকলে এই তেল বিষের সমান, ভুল করেও খাওয়া উচিত নয়
হাইলাইটস
  • পাম তেলে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ অনেক বেশি
  • কোলেস্টেরল রোগীদের পাম তেলের তুলনায় তিসি, সর্ষে এবং সূর্যমুখী তেল ব্যবহার করা উচিত

উচ্চ কোলেস্টেরল (High Cholestrol) হৃদরোগের কারণ। এমন পরিস্থিতিতে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন। আপনি ভাল খাবারের মাধ্যমে উচ্চ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে পারেন। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করার জন্য শুধুমাত্র একটি ভাল খাবারই যথেষ্ট নয়, আপনি কোন তেলে (Oil) আপনার খাবার রান্না করেন তাও গুরুত্বপূর্ণ। ভাল তেলে খাবার রান্না করলে উচ্চ কোলেস্টেরলের ঝুঁকি কমানো যায়। আজ আমরা আপনাকে জানাব যে উচ্চ কোলেস্টেরল রোগীদের রান্নায় কোন তেল ব্যবহার করা উচিত নয়।

কোলেস্টেরল কী?

কোলেস্টেরল হল একটি চর্বিযুক্ত পদার্থ, যা লিভার দ্বারা উৎপাদিত হয়, যা কোষের ঝিল্লি গঠন করে। কোলেস্টেরল শরীরের জন্য অপরিহার্য হলেও এর বৃদ্ধি মারাত্মক সমস্যা সৃষ্টি করতে পারে। কোলেস্টেরল দুই প্রকার- ভাল কোলেস্টেরল এবং খারাপ কোলেস্টেরল। ভাল কোলেস্টেরল শরীরের স্বাস্থ্যের জন্য ভাল হলেও খারাপ কোলেস্টেরল ধমনীতে বাধা সৃষ্টি করতে পারে।

আরও পড়ুন: Diabetes Control Tips: জীবন থেকে বাদ দিন এই ৩টে সাদা জিনিস, ডায়াবেটিস কাছে ঘেঁষবে না

যখন এটি ঘটে, তখন হার্ট অ্যাটাক, স্ট্রোক বা কার্ডিয়াক অ্যারেস্টের ঝুঁকি বেড়ে যায়। হার্ট সম্পর্কিত রোগের ঝুঁকি কমাতে উচ্চ কোলেস্টেরলের মাত্রা কমানোর উপায় খুঁজে বের করা খুবই গুরুত্বপূর্ণ। পাম তেল খাওয়া আপনার উচ্চ এলডিএল মাত্রার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। পাম তেল পাম ফল থেকে পাওয়া রান্নার তেল, এর বৈজ্ঞানিক নাম ইলিয়াস গিনিনিসিস।

বাকি রান্নার তেলের তুলনায় পাম তেলের ভিতরে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ অনেক বেশি পাওয়া যায়। স্যাচুরেটেড ফ্যাট হল একটি অস্বাস্থ্যকর ধরনের চর্বি। যা আপনার রক্তে এলডিএল কোলেস্টেরলের পরিমাণ বাড়ায়। গবেষকরা পাম তেল ছাড়াও অন্য অনেক ধরনের রান্নার তেল পর্যালোচনা করেছেন।

Advertisement

গবেষকরা দেখেছেন যে কম-স্যাচুরেটেড উদ্ভিজ্জ তেল খাওয়ার তুলনায় পাম তেলের (Palm Oil) ব্যবহার এলডিএল কোলেস্টেরল বাড়িয়েছে। পাম তেলের তুলনায় কম স্যাচুরেটেড উদ্ভিজ্জ তেল এইচডিএল কোলেস্টেরল বাড়ায়। অন্যান্য রান্নার তেলের তুলনায় পাম তেলে এলডিএল কোলেস্টেরল অনেক বেশি পাওয়া যায়। পাম তেল কোলেস্টেরলের জন্য সবচেয়ে খারাপ বলে মনে করা হয়। এতে স্যাচুরেটেড ফ্যাটের উচ্চ উপস্থিতি রক্তের লিপিড বা কোলেস্টেরল বাড়াতে পারে। অনেক গবেষণায় এটাও জানা গেছে যে পাম তেল রক্তের লিপিডকে খারাপভাবে প্রভাবিত করে।

দিনে কতটা স্যাচুরেটেড ফ্যাট খাওয়া উচিত

চিকিৎসকরা সুপারিশ করেন যে ১৯ থেকে ৬৪ বছরের কোনও ব্যক্তি দিনে ৩০ গ্রামের বেশি স্যাচুরেটেড ফ্যাট গ্রহণ করা উচিত নয়। একই বয়সের মহিলাদের দিনে ২০ গ্রামের বেশি স্যাচুরেটেড ফ্যাট খাওয়া উচিত নয়।

কোলেস্টেরল রোগীদের কোন রান্নার তেল ব্যবহার করা উচিত?

কোলেস্টেরল রোগীদের পাম তেলের তুলনায় তিসি, সর্ষে এবং সূর্যমুখী তেল ব্যবহার করা উচিত।

 

Advertisement