scorecardresearch
 

Holi Colours: হোলি খেলে ভূত? রং তুলতে এই ৫ ঘরোয়া ভেষজ পদ্ধতি অনুসরণ করুন

How To Remove Holi Colours: সাবান, ফেস ওয়াশ ইত্যাদি বেশি পরিমাণ ব্যবহারে ত্বক আরও শুষ্ক হয়ে যায়। সে কারণেই জেনে নিন, হোলির রং সহজে তোলার ভেষজ পদ্ধতি। এগুলোর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই, বরং ত্বকের জন্য উপকারী।

Advertisement
ঘরোয়া পদ্ধতিতে হোলির রং তোলার উপায় (ছবি: পিটিআই) ঘরোয়া পদ্ধতিতে হোলির রং তোলার উপায় (ছবি: পিটিআই)

দোলযাত্রা (Dolyatra), বসন্ত উৎসব (Basanta Utsav), হোলি (Holi) ইত্যাদি নানা নাম ও পালনের রীতি থাকলেও উৎসবের আমেজ কিন্তু প্রায় একই রকম।  রঙের উৎসবে কম বেশি সামিল হন সকলেই। রং পছন্দ করলেও, স্নানের পরও রং ওঠে না, তখন অনেককেই সমস্যায় পড়তে হয়। 

সাবান, ফেস ওয়াশ ইত্যাদি বেশি পরিমাণ ব্যবহারে ত্বক আরও শুষ্ক হয়ে যায়। সে কারণেই জেনে নিন, হোলির রং সহজে তোলার ভেষজ পদ্ধতি। এগুলোর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই, বরং ত্বকের জন্য উপকারী।

 

holi 2022 how to remove holi colours easily

* শসা

 জানলে অবাক হবেন যে, শসা রং দূর করতে ব্যবহৃত হয়। শসার রসে সামান্য গোলাপ জল এবং এক চামচ ভিনিগার মিশিয়ে পেস্ট তৈরি করুন। কিছুক্ষণ পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মুখের রংও চলে যাবে এবং ত্বকও উজ্জ্বল হবে।

আরও পড়ুন: রঙের উৎসব উদযাপন 'দিদি নম্বর ১'-র মঞ্চে! নাচ-গান-আড্ডায় মাতাবেন তারকারা

* লেবু

লেবু ও বেসন ব্যবহার করে সহজেই গায়ের রং পরিষ্কার করা যায়। মুখ থেকে হোলির রং দূর করতে বেসন ও দুধে লেবু মিশিয়ে একটি পেস্ট তৈরি করে, মুখে লাগান। পেস্টটি মুখে ১৫- ২০ মিনিটের জন্য রেখে দিন। কিছুক্ষণ পর উষ্ণ গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

 

holi 2022 how to remove holi colours easily

* বাদাম 

বার্লির ময়দা এবং বাদামের তেল দিয়ে হোলির রং তুলতে পারেন। এই তেল ত্বকে লাগিয়ে হোলির রং পরিষ্কার করা যায়। এছাড়া দুধে সামান্য কাঁচা পেঁপে, মুলতানি মাটি এবং সামান্য বাদাম তেল মিশিয়ে নিন। মুখে, হাতে -পায়ে লাগানোর প্রায় ৩০ মিনিট পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

Advertisement

আরও পড়ুন:  গ্রীষ্মে শহরে আসছে সার্কাস! জুটিতে পরাণ -লিলি, রয়েছে আরও চমক

* মুলো

রং তোলার জন্য মুলোর জুরি মেলা ভার নেই। মুলোর রসে দুধ, বেসন ও ময়দা মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট মুখে লাগালে মুখ পরিষ্কার হয়ে যায়। শুধু মুখের নয়, শরীরের যে কোনও অংশের রং থেকে রেহাই পেতে চাইলে, এই পেস্ট ব্যবহার করা যেতে পারে।

 

holi 2022 how to remove holi colours easily

* কমলালেবুর খোসা

 মুখে ব্রণ থাকলে এবং সেখানে রং জমে গেলে, কমলালেবুর খোসার সঙ্গে দুধ, মসুর ডাল ও বাদাম পিষে পেস্ট তৈরি করুন। এটি ত্বকে লাগানোর পর ধুয়ে ফেলুন। আপনার ত্বক পরিষ্কার হওয়ার পাশাপাশি উজ্জ্বল হবে।

 

Advertisement