scorecardresearch
 

Hormone : রাগ নিয়ন্ত্রণ করে-মনকে শান্ত রাখে হরমোন, আর কী কাজ?

Hormone: আমরা কম-বেশি সবাই জানি যে হরমোন আমাদের শারীরিক বিকাশে জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এক গবেষণায় এক চমকপ্রদ তথ্য উঠে এসেছে। সেখানে দাবি করা হয়েছে যে হরমোন শুধুমাত্র শারীরিক বিকাশ ঘটায় না, আমাদের আচরণ এবং অনুভূতিও হরমোনের ওপর নির্ভর করে।

Advertisement
শরীরের আবেগ নিয়ন্ত্রণে রাখার কাজে হরমোন গুরুত্বপূর্ণ (প্রতীকী ছবি) শরীরের আবেগ নিয়ন্ত্রণে রাখার কাজে হরমোন গুরুত্বপূর্ণ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • হরমোন আমাদের শারীরিক বিকাশে জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে
  • আমরা কম-বেশি সবাই জানি
  • আমাদের আচরণ এবং অনুভূতিও হরমোনের ওপর নির্ভর করে

Hormone: আমরা কম-বেশি সবাই জানি যে হরমোন আমাদের শারীরিক বিকাশে জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এক গবেষণায় এক চমকপ্রদ তথ্য উঠে এসেছে। সেখানে দাবি করা হয়েছে যে হরমোন শুধুমাত্র শারীরিক বিকাশ ঘটায় না, আমাদের আচরণ এবং অনুভূতিও হরমোনের ওপর নির্ভর করে।

শরীরে উপস্থিত হরমোনগুলি কীভাবে কাজ করে তা জানুন:

অক্সিটোসিন হরমোন:
এটি আমাদের শরীরে পাওয়া এমনই একটি হরমোন, যা একজন ব্যক্তির জন্য আমাদের মধ্যে ভালবাসার অনুভূতি তৈরি করে। শরীরে এই হরমোনের পরিমাণ বেশি থাকার কারণে একজন মানুষ খুব দ্রুত অন্যের প্রতি আকৃষ্ট হতে শুরু করে।

সেরোটোনিন হরমোন:
কোন সময়ে রেগে যাবেন, সেটা নির্ভর করে সেরোটোনিন হরমোনের ওপর। এই হরমোন আমাদের মনকে শান্ত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ ছাড়াও এই হরমোনটি ঠিক করে যে কোনও মানুষ কম বা বেশি রেগে যাবেন কিনা।

আরও পড়ুন: নীল হটপ্যান্ট পরে বুর্জ খলিফায় শ্রীলেখা, ছবি VIRAL

আরও পড়ুন: রেড ড্রেসে Nora Fatehi যেন লালপরি, সুন্দরীর লুকে ঘায়েল নেটপাড়া

আরও পড়ুন: ফ্যামিলি ট্রিপে না 'অসুস্থ' স্বামীর, এদিকে বাড়িতে বান্ধবীর সঙ্গে, ধরল CCTV

টেস্টোস্টেরন হরমোন:
শরীরে উপস্থিত এই হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলে তা অনেক রোগের জন্ম দিতে পারে। এই হরমোনের বৃদ্ধি এবং কমে যাওয়া- উভয়ই শরীরের জন্য ক্ষতিকর। যদি এই হরমোনের মাত্রা বেশি হয়ে যায়, তাহলে আপনার অনেক সমস্যা হতে পারে। যেমন ওজন বৃদ্ধি, চুল পড়া, ব্রণ ইত্যাদি। যেখানে এই হরমোনের অভাবে স্তন ক্যান্সার ও হৃদরোগজনিত রোগ হয়।

থাইরয়েড হরমোন:
এই হরমোনটি আমাদের শরীরের একটি গ্রন্থির মতো। এই গ্রন্থি দ্বারা উৎপাদিত হরমোনগুলি একজন ব্যক্তির কাজ করার ক্ষমতাকে প্রভাবিত করে। এই হরমোনের অভাবের কারণে ব্যক্তি দ্রুত ক্লান্ত বোধ করতে শুরু করে। এবং শরীর অলস হয়ে যায়। ঘটনা হল এই হরমোনটি পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি লক্ষ্যে করা গিয়েছে।

Advertisement

 

Advertisement