scorecardresearch
 

India Today Conclave 2023: মানসিক অবসাদের সঙ্গে লড়াই কীভাবে? জানালেন মনোবিজ্ঞানের ছাত্রী

India Today Conclave 2023: চলছে ২০তম ইন্ডিয়া টুডে কনক্লেভ। এই অনুষ্ঠানে ‘টিনেজ ডিস্টোপিয়া’ বা তরুণ প্রজন্মের মানসিক অবসাদ সম্পর্কিত আলোচনাচক্রে, এই সমস্যা আর এর সমাধান সম্পর্কে মনোবিজ্ঞানের পড়ুয়া, এডুকেটর-লেখক, অভিভাবকদের মতামত উঠে এল।

Advertisement
তরুণ প্রজন্মের মানসিক অবসাদের সঙ্গে লড়াই কীভাবে? অভিজ্ঞতা জানালেন মনোবিজ্ঞানের ছাত্রী প্রণবী খন্দেকার। তরুণ প্রজন্মের মানসিক অবসাদের সঙ্গে লড়াই কীভাবে? অভিজ্ঞতা জানালেন মনোবিজ্ঞানের ছাত্রী প্রণবী খন্দেকার।
হাইলাইটস
  • চলছে ২০তম ইন্ডিয়া টুডে কনক্লেভ।
  • এই অনুষ্ঠানে ‘টিনেজ ডিস্টোপিয়া’ বা তরুণ প্রজন্মের মানসিক অবসাদ সম্পর্কিত আলোচনাচক্রে, এই সমস্যা আর এর সমাধান সম্পর্কে মনোবিজ্ঞানের পড়ুয়া, এডুকেটর-লেখক, অভিভাবকদের মতামত উঠে এল।

India Today Conclave 2023: গতকাল থেকে চলছে ২০তম ইন্ডিয়া টুডে কনক্লেভ (India Today Conclave 2023)। আজ, ১৮ মার্চ, দুদিন ব্যাপী চলা কনক্লেভের শেষ দিন। এবারের কনক্লেভে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi), অমিত শাহ, দক্ষিণী অভিনেতা রাম চরণ সহ একাধিক হেভি ওয়েট তারকার ভিড়। এছাড়াও দেশ ও বিদেশের রাজনীতি, সংস্কৃতি, খেলা, বিনোদন সহ নানা ক্ষেত্রের সফল ব্যক্তিত্বরা হাজির হয়েছেন ও হচ্ছেন এই মঞ্চে।

‘টিনেজ ডিস্টোপিয়া’ বা তরুণ প্রজন্মের মানসিক অবসাদ সম্পর্কিত আলোচনাচক্রে যোগ দিয়ে মনোবিজ্ঞানের ছাত্রী প্রণবী খন্দেকার জানান কীভাবে তিনি নিজের মানসিক অবসাদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। খোলামেলা আলোচনায় মানসিক অবসাদে আত্মহননের চেষ্টা প্রসঙ্গে প্রণবী বলেন, "এটা বাস্তব পরিস্থিতি থেকে মুখ ফিরিয়ে পালানোর চেষ্টা করার মতোই। এটা অনেকটা একগুচ্ছ তারের জট পাকিয়ে যাওয়ার মতো ঘটনা। অবসাদে আমার দম বন্ধ হয়ে আসত এবং খুব হতাশায় ডুবে গিয়েছিলাম।"

আরও পড়ুন: কৃত্রিম বুদ্ধিমত্তা কি বিপজ্জনক প্রযুক্তি? উত্তর দিলেন রেন ইটো

তরুণ প্রজন্মের মানসিক অবসাদ প্রসঙ্গে তিনি বলেন, "থেরাপি এবং ওষুধ আমাকে আজ স্বাভাবিক হয়ে উঠতে সাহায্য করেছে। এটা আমাকে শিখিয়েছে কীভাবে আমার উদ্বেগ, মানসিক অবসাদের মোকাবেলা করা উচিত।"

তরুণ প্রজন্মের বাড়তে থাকা হতাশার সমস্যা নিয়ে কথা বলতে গিয়ে এডুকেটর এবং লেখক আভা অ্যাডামস বলেন, "গত ২০ বছরে সত্যিই এর প্রভাব বেড়েছে। তরুণ প্রজন্ম ভেঙে পড়লে সমাজও ভেঙে পড়বে। তরুণ প্রজন্মের সুখী জীবনযাপন জরুরি।" তিনি বলেন, এই সুখ সম্পর্কে একটা প্রচলিত ধারণা আছে। যেটা কখনও কখনও সমস্যা তৈরি করে। বাবা-মায়েরা অনেক সময়ে সন্তানের বিশেষ ক্ষমতা বা যোগ্যতা বুঝতে ব্যর্থ হন। এটা অনেক সময় সন্তান আর অভিভাবকের মধ্যে দূরত্ব তৈরি করে। সন্তানদের মধ্যে মানসিক অবসাদ বেড়ে যেতে পারে এবং তা জানার উপায় থাকে না অভিভাবকের মধ্যে।

Advertisement

Advertisement