scorecardresearch
 

Have Sleep With No Medicine This Way: অনিদ্রা দূর হবে, মাথা ব্যথাও পালাবে; ওষুধের বদলে এই খাবার খান নিয়মিত

Have Sleep With No Medicine This Way: কাজের চাপ, অনিয়মিত লাইফস্টাইল, জীবনযাত্রার ভারসাম্য নষ্ট হওয়া সহ একাধিক কারণে আমাদের স্বাভাবিক জীবনযাপন নষ্ট হয়। আর এর সবচেয়ে বেশি প্রভাব পড়ে ঘুমে। তবে ওষুধ ছাড়াও ঘরেই বানানো এই খাবারে অনিদ্রা দূর হবে, মাথা ব্যথাও পালাবে। জানুন...

Advertisement
অনিদ্রা দূর হবে, মাথা ব্যথাও পালাবে; ওষুধের বদলে এই খাবার খান নিয়মিত অনিদ্রা দূর হবে, মাথা ব্যথাও পালাবে; ওষুধের বদলে এই খাবার খান নিয়মিত
হাইলাইটস
  • অনিদ্রা দূর হবে, মাথা ব্যথাও পালাবে
  • ওষুধ নয়, এই খাবার খান নিয়মিত
  • ঘরেই বানান এই ওষুধ, আসলে ওষুধ নয় খাবার

Have Sleep With No Medicine This Way: কাজের চাপ, অনিয়মিত লাইফস্টাইল, জীবনযাত্রার ভারসাম্য নষ্ট হওয়া সহ একাধিক কারণে আমাদের স্বাভাবিক জীবনযাপন নষ্ট হয়। আর এর সবচেয়ে বেশি প্রভাব পড়ে ঘুমে। আরামের ঘুম, কিছুতেই আরাম দেয় না। অনেকেই রাতে নিদ্রাজনিত সমস্যায় ভোগেন। চিকিৎসকরা জানাচ্ছেন অনিদ্রার সমস্যা মানে, রাতে একেবারেই ঘুম না আসা বা ঘুম এলেও তা স্থায়ী না হওয়া। অনেকের বারবার ঘুম ভেঙে যায়। চিকিৎসকরা জানিয়েছেন, বেশি বয়সীদের এমনিতেই ঘুম কম হয়। তবে আজকাল কমবয়সিরাও অনিদ্রার সমস্যায় ভুগছেন। এমনিতে প্রত্যেক ব্যক্তির অন্তত ৬ থেকে ৭ ঘণ্টা গভীর ঘুমের দরকার। ঘুমের মধ্যেই আমাদের ব্রেন সারাদিনের স্মৃতির ঝাড়াই-বাছাইয়ের কাজ করে। দরকারি স্মৃতিগুলিকে ব্রেন ধরে রাখে ও অপ্রয়োজনীয় স্মৃতিকে বাদ দেয়। তাই ঘুম জরুরি। প্রতিদিন সঠিকভাবে ঘুম না হলে আমাদের মেজাজ হয়ে পড়ে খিটখিটে। আমরা মানসিকভাবে বিপর্যস্ত বোধ করি। কারও কারও মাইগ্রেনের সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। এছাড়া রোগ প্রতিরোধী ক্ষমতা কমে যায় অনিদ্রার ফলে।

আরও পড়ুনঃ এই রাশির জাতকরা দু'হাতে উপার্জন করেও জীবনে সঞ্চয় থাকে শূন্য...

বহু মানুষকে ঘুমের ওষুধ খেতে হয়। তবে বিশেষজ্ঞরা বলছেন, ওষুধ নিয়মিত খেতে থাকলে তা অভ্যাসে পরিণত হয়ে যায়।তাই ঘরোয়া উপায় অবলম্বন করলে ভাল ফল দেয়। আমাদের হাতের কাছেই রয়েছে এমন এক মশলা যা খেলে ঘুম আসবে ম্যাজিকের মতো। শুধু জানতে হবে সঠিক ব্যবহার!

বিশেষজ্ঞদের মতে, একজন ব্যক্তির খাদ্যাভ্যাসের উপরেও তাঁর ঘুম আসা বা না আসার বিষয়টি নির্ভর করে। এ ছাড়া সুস্বাস্থ্য রক্ষায় বিষয়টিও জড়িয়ে থাকে ঘুমের উপরেই। তবে আধুনিক জীবনে আমরা জাঙ্ক ফুডের উপর নির্ভর করি। ফলে সর্বদাই আমাদের পেটের গণ্ডগোলে ভুগতে হয়। আর পেটের সমস্যাও অনিদ্রার জন্য অন্যতম অনুঘটক হিসেবে কাজ করে। এর থেকে মুক্তি দিতে পারে আমাদের ঘরের এই মশলাই। আসুন জেনে নিই।

Advertisement

কী সেই মশলা?

আমরা আজ যে রেসিপি সম্পর্কে বলতে চলেছি তা খুবই সাধারণ। তা আমাদের পোস্ত। এই পোস্ত নিয়মিত খাবারে রাখলে ঘুমের সমস্য়া চিরতরে বিদায় নিতে পারে। এই খাদ্যটি আমাদের উত্তেজিত ইন্দ্রিয়গুলিকে শান্ত হতে সাহায্য করে। এছাড়া খাদ্যটি ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে খেলে পেটও ঠান্ডা হয়। এমনকী কমিয়ে দিতে পারে মাথাব্যথা। হ্যাঁ আমরা কথা বলছি পোস্ত বীজ নিয়ে! হিন্দিতে পোস্তকে বলা হয় খুশখুশ। অত্যন্ত পরিচিত এই মশলাটিকে বেটে সাইড ডিশ হিসেবে অনেকেই খেতে পছন্দ  করেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন পেট ঠান্ডা রাখতে মশলাটি দুর্দান্ত!

আরও পড়ুনঃ এখানে রাত যত বাড়ে, তত উজ্জ্বল হয় কাঞ্চনজঙ্ঘা, কখনও গিয়েছেন?

পোস্তবাটা বানানোর পদ্ধতি

পোস্তবাটা তৈরির জন্য নিন পরিমাণমতো পোস্ত বীজ। এক বাটি জলে ঘণ্টাখানেক ধরে ভিজিয়ে রাখুন। এবার একটা কাঁচা লঙ্কা নিয়ে কুচো করে কাটুন। এবার কাঁচা লঙ্কা, স্বাদ মতো নুন আর পোস্ত বাটা একসঙ্গে নিয়ে বেটে মা মিক্সারে মিশিয়ে নিন। এই সময়েই চাইলে পোস্তবাটাও যোগ করতে পারেন। ব্লেন্ডার চালিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার একটা বাটিতে পোস্তবাটা নিয়ে তার উপর ঢেলে দিন ১ চামচ সর্ষের তেল। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু পোস্তবাটা। পেট ভরে ব্যস ঘুমিয়ে পড়ুন।

 

Advertisement