scorecardresearch
 

চারধাম যাত্রায় বিশেষ প্যাকেজ IRCTC-র, এক ক্লিকে জানুন সব তথ্য

কেদারনাথ, বদ্রীনাথ, গঙ্গোত্রী, যমুনেত্রী। অত্যন্ত দুর্গম হওয়ার কারণে অনেকেই এই ধাম ঘুরে দেখার সুযোগ পেতেন না। তবে এ বার সেই সুযোগ মিলবে প্যাকেজ ট্যুরে। ভারতীয় রেল চারধাম যাত্রার সুযোগ দিচ্ছে প্যাকেজ ট্যুরের মাধ্যমে।

Advertisement
চার ধাম চার ধাম
হাইলাইটস
  • কেদারনাথ, বদ্রীনাথ, গঙ্গোত্রী, যমুনেত্রী।
  • ভারতীয় রেল চারধাম যাত্রার সুযোগ দিচ্ছে প্যাকেজ ট্যুরের মাধ্যমে।

একটা পুরনো গানের লাইন রয়েছে, কর লো কর লো চারো ধাম, মিলেঙ্গে কৃষ্ণ মিলেঙ্গে রাম। হিন্দুদের তীর্থ যাত্রার ইতিহাস বহু প্রাচীন। যখন কোনও সুযোগ সুবিধা ছিল না, তখনও পায়ে হেঁটে হাজার হাজার তীর্থযাত্রী ভিড় করতেন নানা তীর্থে। এর মধ্যে চারধাম বিখ্যাত। কেদারনাথ, বদ্রীনাথ, গঙ্গোত্রী, যমুনেত্রী। অত্যন্ত দুর্গম হওয়ার কারণে অনেকেই এই ধাম ঘুরে দেখার সুযোগ পেতেন না। তবে এ বার সেই সুযোগ মিলবে প্যাকেজ ট্যুরে। ভারতীয় রেল চারধাম যাত্রার সুযোগ দিচ্ছে প্যাকেজ ট্যুরের মাধ্যমে।

চার ধাম ছাড়া দুই ধাম যাত্রার প্যাকেজও রয়েছে। সে ক্ষেত্রে শুধুমাত্র কেদারনাথ এবং বদ্রীনাথ ঘুরতে পারবেন যাত্রীরা। ১১ দিন ১২ রাতের প্যাকেজে মাথা পিছু খরচ পড়বে ৪৩,৮৫০ টাকা। সেখানে ৭ দিন ৮ রাতের দুই ধাম প্যাকেজের মাথা পিছু খরচ পড়বে ৩৭,৮০০ টাকা। এ সবই নয়া দিল্লি থেকে যাত্রার খরচ। যাঁরা হরিদ্বার থেকে যাত্রা করবেন তাঁদের ক্ষেত্রে চার ধাম প্যাকেজে মাথা পিছু খরচ পড়বে ৪০,১০০ টাকা এবং দুই ধাম প্যাকেজের খরচ পড়বে ৩৪,৬৫০ টাকা।

করোনা মহামারীর কারণে একটি ট্যুরে ২০ জনের যাত্রীদের নেওয়া হবে না। প্যাকেজের মধ্যে স্টার হোটেলে থাকা-খাওয়ার যাবতীয় খরচ সামিল রয়েছে। চারধাম প্যাকেজ ট্যুরের জন্য অফিশিয়াল ওয়েবসাইট www.irctctourism.com-এ গিয়ে আসন সংরক্ষণ করা যাবে। এ ছাড়া 9717641764, 8287930908, 8287930909, 8595930981 এবং 8287930910 হেল্পলাইন নম্বরে যোগাযোগ করে যাবতীয় তথ্য জানা যেতে পারে।

Advertisement

Advertisement