scorecardresearch
 

Green Chilli: লঙ্কা কাটা বা বাটার পর জ্বলছে হাত? এই ৫ ঘরোয়া উপায়ে কমবে জ্বালা

Green Chilli: কাঁচা লঙ্কা খেতে যেমন ভালে লাগে তেমনি এই লঙ্কা অনেক সময় বিড়ম্বনার সৃষ্টিও করে। লঙ্কা কুচি করলেই বা কাটলে অথবা বাটলে হাত জ্বালা করে। আর সেই হাত যদি কোনওভাবে মুখে চলে যায় তাহলে তো আর রক্ষে নেই। মুখ, চোখ জ্বালা করে, হাত লাল হয়ে যায়। এই জ্বালা কিছুতেই কাটে না। যতই আপনি ঠান্ডা জলে হাত ধুয়ে ফেলুন না কেন।

Advertisement
কাঁচালঙ্কা কাটার পর হাত জ্বালা থেকে মুক্তির উপায় কাঁচালঙ্কা কাটার পর হাত জ্বালা থেকে মুক্তির উপায়
হাইলাইটস
  • রোজকার জীবনে এমন অনেক ছোট ছোট টোটকা রয়েছে, যা প্রয়োগ করলে অনেক সমস্যার সমাধানই পাওয়া যায়।
  • বিশেষ করে রান্নাঘরে কাজ করতে গিয়ে প্রায়শই গৃহিনীদের এরকম ছোট ছোট ঘরোয়া সমস্যার সম্মুখীন হতে হয়।
  • কাঁচা লঙ্কা খেতে যেমন ভালে লাগে তেমনি এই লঙ্কা অনেক সময় বিড়ম্বনার সৃষ্টিও করে

রোজকার জীবনে এমন অনেক ছোট ছোট টোটকা রয়েছে, যা প্রয়োগ করলে অনেক সমস্যার সমাধানই পাওয়া যায়। বিশেষ করে রান্নাঘরে কাজ করতে গিয়ে প্রায়শই গৃহিনীদের এরকম ছোট ছোট ঘরোয়া সমস্যার সম্মুখীন হতে হয়। যেমন রান্নায় নুন বেশি হয়ে গেলে কী করবেন, মাছের কাঁটা বিঁধে গেলে কী করতে হয়, সর্ষে বাটবেন অথচ তেতো হবে না সহ এ ধরনের বহু সমস্যা তৈরি হয় দৈনন্দিন জীবনে। যেগুলির সমাধান হয়ত লুকিয়ে রয়েছে ঘরোয়া টোটকাতেই। যার মধ্যে অন্যতম হল লঙ্কা কাটা বা বাটার পর যদি হাত জ্বালা করে তবে কী করতে হবে।  

কাঁচা লঙ্কা খেতে যেমন ভালে লাগে তেমনি এই লঙ্কা অনেক সময় বিড়ম্বনার সৃষ্টিও করে। লঙ্কা কুচি করলেই বা কাটলে অথবা বাটলে হাত জ্বালা করে। আর সেই হাত যদি কোনওভাবে মুখে চলে যায় তাহলে তো আর রক্ষে নেই। মুখ, চোখ জ্বালা করে, হাত লাল হয়ে যায়। এই জ্বালা কিছুতেই কাটে না। যতই আপনি ঠান্ডা জলে হাত ধুয়ে ফেলুন না কেন। এই জ্বালা-যন্ত্রণা থেকে কীভাবে মুক্তি পাবেন জেনে নিন। 

 

আরও পড়ুন: Green Chilli benefits: পুষ্টিগুণে ভরপুর, এভাবে কাঁচালঙ্কা খেলে পাবেন একাধিক উপকারিতা

অ্যালোভেরা জেল
কাঁচা লঙ্কা কাটার পর যদি হাত জ্বাল করে তবে এই জ্বালা থেকে মুক্তি পেতে হাতে অ্যালোভেরা জেল লাগাতে পারেন। যে জায়গায় জ্বালা করছে সেখানে ১০ মিনিট লাগিয়ে রাখলেই আরাম পাবেন। 

দুধ বা দই দিয়ে হাত ধুয়ে ফেলুন
লঙ্কা কাটা বা বাটার পর যদি হাত জ্বালা করে তাহলে দুধ বা দই দিয়ে হাত ধুয়ে নিতে পারেন। সহজেই স্বস্তি পারেন। তবে অবশ্যই ঠান্ড দুধ ব্যবহার করবেন। দই সাধারণত ফ্রিজেই থাকে। তাই ঠান্ডা থাকে। কিছুক্ষণ হাতে মালিশ করে তারপর পরিষ্কার ঠান্ড জল দিয়ে হাত ধুয়ে ফেলুন। 

Advertisement

আরও পড়ুন: Green Chilli Benefits: পেটের চর্বি মোমের মতো গলিয়ে দেয় কাঁচা লঙ্কা, জাস্ট এভাবে খান

কুল অয়েল
লঙ্কা কাটা বা বাটার পর হাতে ঠান্ডা তেল ব্যবহার করুন। বর্তমানে বাজারে বেশ কিছু কুল অয়েল পাওয়া যায়। এতে সহজে স্বস্তি পেতে পারেন। 

মধু লাগান
লঙ্কা কাটার পর বা বাটার পর হাত যদি জ্বালা করে তাহলে মধুর ব্যবহার করুন। মধু দুই হাতে ভালো করে লাগিয়ে তারপর ধুয়ে ফেলুন। এতে দ্রুত মুক্তি পাওয়া যায়। 

আরও পড়ুন: Side Effects of Chilli : কাদের ভুলেও কাঁচা লঙ্কা খাওয়া উচিত নয়? জেনে নিন

বরফ ঘষুন জ্বালার জায়গায়
বাড়িতে ফ্রিজ থাকলে আইস কিউব লঙ্কার জালা থেকে মুক্তি দিতে পারে। এক টুকরো বরফ নিয়ে দুই হাতে ভাল করে মালিশ করুন। তাহলে দ্রুত অস্বস্তি কেটে যাবে। 


 

Advertisement