scorecardresearch
 

Weight Loss Drink: রান্নায় লাগে, ওজন কমাতেও জুড়ি নেই, সকালে উঠে খালি পেটে খান এই পানীয়

Metabolism: ওজন কমানোর জন্য প্রাকৃতিক ডিটক্স পানীয়র থেকে ভাল কিছু আর নেই! জিরের জল কমায় ওজন।

Advertisement
জিরে জলের উপকারিতা। জিরে জলের উপকারিতা।
হাইলাইটস
  • অনেকেই জিরের গুণ জানেন না।
  • ওজন কমাতে প্রতি দিন সকালে খালি পেটে খেতে পারেন জিরের জল।

পুজোর আগে অনেকেই ওজন কমাতে চান। কিন্তু কিছুতেই কমে না। জেদি চর্বি থেকে মুক্তি মেলে না। শরীরের সঙ্গে এঁটেই থাকে। মেদ ঝরাতে কোনওকিছুই বাদ রাখেন না অনেকে। শরীরচর্চা করেন নিয়মিত। অথচ ওজন কমছে না। আসলে ওজন কমাতে গেলে খাবারের দিকেও নজর দেওয়া জরুরি। সেই সঙ্গে কিছু টোটকাও রয়েছে। জানেন কি প্রাকৃতিক ডিটক্স জুস আমাদের শরীরের স্থূলতা কমায়। ডায়েট ঠিক না করলে শরীরের মেদ কমানো যাবে না। মেদ কমাতে নিজেকে সুদর্শন এবং স্লিম ট্রিম করতে চান? প্রতিদিন জিরের জল খেলে উপকার পাবেন। এটি একটি ডিটক্স পানীয়। যা সম্পূর্ণ প্রাকৃতিক। অনেকে এই পানীয় খেয়ে ওজনও কমিয়েছেন। 

অনেকেই জিরের গুণ জানেন না। ওজন কমাতে প্রতি দিন সকালে খালি পেটে খেতে পারেন জিরের জল। ফ্যাট গলাতে এবং হজমে সাহায্য করে। পেটে গ্যাসও হয় না। 

মেটাবলিজম বাড়াতে- মেটাবলিজম আমাদের শরীরে এমন একটি রাসায়নিক, যে কারণে আমাদের শরীরের ওজন কমতে বা বাড়তে থাকে। এটি দ্রুত ক্যালরি কমাতে সাহায্য করে। সকালে উঠে জিরের জল খান। জিরে ও মৌরির জল মেটাবলিজম ঠিক রাখে। ক্যালোরি কমাতে সাহায্য করে। সেই সঙ্গে জিম, সাইকেল চালালে ওজন দ্রুত কমে।

হজমে সাহায্য- ওজন কমানোর জন্য হজমের উন্নতি করা খুবই দরকার। জিরের জল বিপাকতন্ত্রকে সুস্থ রাখে। দ্রুত হজমে সাহায্য করে। খাবার ঠিকঠাক হজম হলে শরীরে এনার্জি তৈরি করে। এর অনেক উপকারিতা। যেমন- রক্তচাপ ও স্থূলতা নিয়ন্ত্রণ।

শরীরকে ডিটক্স- সকালে জিরের জল প্রাকৃতিক ডিটক্স। যখন আপনার প্রয়োজনের চেয়ে বেশি খাবার গ্রহণ করেন, তখন হজম প্রক্রিয়া ধীর হয়ে যায়। এর ফলে শরীরে ময়লা জমতে শুরু করে। মোটা হতে শুরু করেন। এই প্রক্রিয়া চলাকালীন আপনার রক্ত ​​নোংরা হতে শুরু করে। এতে ত্বকের সমস্যা ও রোগের ঝুঁকি বেড়ে যায়। তাই শরীরকে ডিটক্স করা দরকার।

Advertisement

কী ভাবে বানাবেন জিরে-জল?


১ গ্লাস জল, ১ চা চামচ জিরে। মাঝারি আঁচে জল গরম করুন। ৫ মিনিট ফুটিয়ে নিন। জল ছেঁকে খেয়ে নিন। টানা ৩ মাস খেলে উপকার পাবেন।

আরও পড়ুন- জিঙ্কের অভাব, মুখে কিছুই রুচছে না? খিদে বাড়াতে খান এই ৪ খাবার

Advertisement