scorecardresearch
 

Kidney Bad Food : কিডনির জন্য এই ৫ খাবার 'বিষ', আজই পরিত্যাগ করুন

Unhealthy Food For Kidney : সাধারণত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের কারণে কিডনির রোগের ঝুঁকি বেড়ে যায়। কিডনি রোগগুলিকে ৪টি ভাগে ভাগ করা যায়। যার মধ্যে রয়েছে কিডনিতে পাথর, অ্যাকিউট কিডনি ইনজিওরি, ক্রনিক কিডনি ডিজিস (CKD) ও এন্ড স্টেজ রেনাল ডিজিজ (ESRD)। এক্ষেত্রে বিশেষজ্ঞদের মতে, কিছু খাবার আছে যা কিডনির জন্য অত্যন্ত ক্ষতিকর হয়ে উঠতে পারে। চলুন জেনে নেওয়া যাক সেই খাবারগুলি কী কী।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি
  • কিছু খাবার এর জন্য খুবই ক্ষতিকর
  • জেনে নিন তালিকা

মানবদেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি। এর প্রধান কাজই হল জল ফিল্টার করা এবং দেহের রক্ত ​​থেকে ময়লা পরিষ্কার করা। সাধারণত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের কারণে কিডনির রোগের ঝুঁকি বেড়ে যায়। কিডনি রোগগুলিকে ৪টি ভাগে ভাগ করা যায়। যার মধ্যে রয়েছে কিডনিতে পাথর, অ্যাকিউট কিডনি ইনজিওরি, ক্রনিক কিডনি ডিজিস (CKD) ও এন্ড স্টেজ রেনাল ডিজিজ (ESRD)। এক্ষেত্রে বিশেষজ্ঞদের মতে, কিছু খাবার আছে যা কিডনির জন্য অত্যন্ত ক্ষতিকর হয়ে উঠতে পারে। চলুন জেনে নেওয়া যাক সেই খাবারগুলি কী কী।

১. সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ফ্রোজেন পিজ্জা খাওয়ার প্রবণতা অনেকটাই বেড়েছে। এর সাদা রুটি ক্রাস্ট এবং টমেটো সসে বেশি পরিমানে সোডিয়াম থাকে। এর পাশাপাশি হাই ফ্যাট-যুক্ত পনিরও কিডনির পক্ষে ক্ষতিকারক। তাই যতটা সম্ভব এগুলি এড়িয়ে চলুন। 

২. ভারতে সর্বাধিক জনপ্রিয় সবজিগুলির মধ্যে একটি। তবে এটি ফাস্ট এবং জাঙ্ক ফুড আকারেও ব্যাপকভাবে খাওয়া হয়। যার মধ্যে রয়েছে ফ্রেঞ্চ ফ্রাই, হ্যাশ ব্রাউন, আলুর চিপস বা আলু প্যানকেক। আলুতে থাকে প্রচুর পরিমাণে পটাসিয়াম। আর এই ধরনের খাবারে সোডিয়ামের পরিমান থাকে বেশি। তাই আলু ও সঙ্গের এই জিনিসগুলি কিডনির স্বাস্থ্যের জন্য ভাল নয়।

৩. বর্তমানে প্রক্রিয়াজাত মাংস খাওয়ার প্রবণতাও অনেকটা বেড়েছে। এতে নুন অর্থাৎ সোডিয়ামের পরিমাণ অনেকটাই বেশি। প্রতিদিন ২৩০০ মিলিগ্রামের বেশি সোডিয়াম খাওয়া হয় তবে রক্তচাপ বাড়তে শুরু করে এবং কিডনিতে বেশি চাপ পড়তে। এক্ষেত্রে প্রাণীজ প্রোটিনের চেয়ে উদ্ভিজ প্রোটিন খাওয়া বেশি ভাল।

৪. অনেকেই হালকা খাবার হিসেবে স্যুপ খেতে ভালবাসেন। ঠান্ডা লাগা, ফ্লু বা গলা ব্যথা প্রশমিত করতেও এটি দারুণভাবে কাজ দেয়। তবে এতে নুনে পরিমাণ অত্যন্ত বেশি থাকে। এক্ষেত্রে বাজার থেকে স্যুপ না কিনে ঘরে খুব অল্প পরিমান নুন দিয়ে স্যুপ খেতে পারেন। নয়তো কিডনির রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকছে।

Advertisement

৫. সয়া সস খাদ্যের স্বাদ বাড়ায়। তবে এটি এমন একটি জিনিস যাতে প্রচুর পরিমানে সোডিয়াম থাকে। আর তাতে বাড়ে কিডনির রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি।

আরও পড়ুনজগদ্ধাত্রী পুজোয় হাওড়া-ব্যান্ডেল-বর্ধমান শাখায় রাতভর ট্রেন, জানুন টাইম টেবিল

 

Advertisement