scorecardresearch
 

Kidney Problems Signs: এসব লক্ষণেই বোঝা যায় কিডনির সমস্যা, উপেক্ষা করলেই বিপদ বাড়বে

কিডনি (Kidney) আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। আমাদের রক্ত ​​পরিষ্কার করার পাশাপাশি কিডনি শরীর থেকে বর্জ্য পদার্থ বের করে দিতেও কাজ করে। কিন্তু যখন আপনার কিডনি ঠিকমতো কাজ করে না, তখন শরীরে নানা ধরনের উপসর্গ দেখা দিতে শুরু করে।

Advertisement
হাইলাইটস
  • কিডনি অনেক গুরুত্বপূর্ণ কাজ করে
  • কিডনি শরীর থেকে বর্জ্য পদার্থ বের করে দিতেও কাজ করে

কিডনি (Kidney) আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। আমাদের রক্ত ​​পরিষ্কার করার পাশাপাশি কিডনি শরীর থেকে বর্জ্য পদার্থ বের করে দিতেও কাজ করে। কিন্তু যখন আপনার কিডনি ঠিকমতো কাজ করে না, তখন শরীরে নানা ধরনের উপসর্গ দেখা দিতে শুরু করে। এমন পরিস্থিতিতে আজ আমরা আপনাকে এমন কিছু উপসর্গ এবং লক্ষণ (Kidney Problems Signs) সম্পর্কে বলতে যাচ্ছি, যা দেখে আপনি সহজেই বুঝতে পারবেন যে আপনার কিডনি সুস্থ নয়। আসুন জেনে নিই এই উপসর্গ ও লক্ষণগুলো সম্পর্কে

খুব ক্লান্ত বোধ করা- আপনি যদি ছোটখাটো কাজ করতে গিয়েও ক্লান্ত বোধ করেন এবং আপনি কোনও কাজে মনোনিবেশ করতে না পারেন, তাহলে এটি একটি খারাপ লক্ষণ। আমাদের কিডনি যখন সঠিকভাবে কাজ করতে পারে না, তখন রক্তে টক্সিন এবং ময়লা জমতে শুরু করে। এ কারণে মানুষ ক্লান্ত ও দুর্বল বোধ করে।

আরও পড়ুন:Benefits Of Olive Oil: সুগার-ওজন-রক্তচাপ কমায়, অলিভ অয়েল দিয়ে ম্যাসাজ করলে অনেক উপকার

শুষ্ক ত্বক- স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কিডনি অনেক গুরুত্বপূর্ণ কাজ করে। এটি আমাদের শরীর থেকে বর্জ্য পদার্থ এবং অতিরিক্ত তরল দূর করতে কাজ করে। এছাড়া কিডনি লোহিত রক্ত ​​কণিকা গঠনে সাহায্য করে, হাড় মজবুত রাখে এবং রক্তে পুষ্টির পরিমাণ ঠিক রাখে। শুষ্ক ত্বক এবং চুলকানি কিডনি ব্যর্থতার লক্ষণ হতে পারে।

প্রস্রাবে রক্ত- স্বাস্থ্যকর কিডনি সাধারণত প্রস্রাব তৈরির জন্য রক্ত ​​থেকে বর্জ্য পদার্থ ফিল্টার করার সময় শরীরের রক্তকণিকা সংরক্ষণ করতে সাহায্য করে। কিন্তু কিডনির ফিল্টার নষ্ট হয়ে গেলে এই রক্তকণিকাগুলো প্রস্রাবে বেরোতে শুরু করে।

প্রস্রাবে ফেনা তৈরি হওয়া- সাধারণত প্রস্রাবের চাপ বেশি হলে সামান্য ফেনা তৈরি হয়, যা কয়েক সেকেন্ডের মধ্যে নিজেই অদৃশ্য হয়ে যায়, কিন্তু যদি আপনার প্রস্রাবে প্রচুর ফেনা থাকে, তাহলে এই প্রস্রাব নির্দেশ করে যে কিডনির অবস্থা ভাল নয়।

Advertisement

পেশী দুর্বলতা-স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে সোডিয়াম, ক্যালসিয়াম, পটাসিয়াম বা অন্যান্য ইলেক্ট্রোলাইটের মাত্রায় ভারসাম্যহীনতা আপনার পেশী এবং স্নায়ুর কার্যকারিতায় হস্তক্ষেপ করতে পারে, যার ফলে পেশী ক্র্যাম্প এবং কিডনি রোগে আক্রান্ত হতে পারে।

গোড়ালি এবং পায়ের ফোলা- যখন কিডনি শরীর থেকে সোডিয়ামকে সঠিকভাবে অপসারণ করতে সক্ষম হয় না, তখন আপনার শরীরে আরও বেশি তরল জমা হয়। এই কারণে, আপনার হাত, পা, গোড়ালি বা মুখে ফোলা শুরু হয়। আপনি বিশেষ করে আপনার পা এবং গোড়ালিতে ফোলা লক্ষ্য করতে পারেন।

Advertisement