scorecardresearch
 

Best Sleeping Position: ঘুমের ভঙ্গিতেই লুকিয়ে সুস্থ থাকার রহস্য, জানুন কীভাবে ঘুমোবেন?

আপনার ঘুমের ভঙ্গি (Sleeping Position) শরীরের উপর ইতিবাচক এবং নেতিবাচক উভয় প্রভাব ফেলতে পারে। কখনও কখনও ঘুমের এই সবচেয়ে মৌলিক দিকটি বিভিন্ন অসুস্থতা নিরাময় করতে পারে।

Advertisement
ঘুমের ভঙ্গিতেই লুকিয়ে সুস্থ থাকার রহস্য ঘুমের ভঙ্গিতেই লুকিয়ে সুস্থ থাকার রহস্য
হাইলাইটস
  • ঘুম এবং এর সঙ্গে সম্পর্কিত স্বাস্থ্য সমস্যা উভয়ই বোঝা অপরিহার্য
  • ঘুমের ভঙ্গি শরীরে প্রভাব ফেলে

শরীরের সামগ্রিক ক্রিয়াকলাপের জন্য রাতে ভাল ঘুম (Sleep) খুবই গুরুত্বপূর্ণ, আপনি যেভাবে ঘুমোন তাতে আরও সুবিধা থাকতে পারে। ঘুম এবং এর সঙ্গে সম্পর্কিত স্বাস্থ্য সমস্যা উভয়ই বোঝা অপরিহার্য। আপনার ঘুমের ভঙ্গি (Sleeping Position) শরীরের উপর ইতিবাচক এবং নেতিবাচক উভয় প্রভাব ফেলতে পারে। কখনও কখনও ঘুমের এই সবচেয়ে মৌলিক দিকটি বিভিন্ন অসুস্থতা নিরাময় করতে পারে।

সঠিক ভঙ্গিতে (Best Sleeping Position) না ঘুমোলে আপনার ঘাড়, কাঁধ এবং বিশেষ করে মেরুদণ্ডে চাপ লাগতে পারে। সঠিক ভাবে না ঘুমোলে অবিরাম পিঠে ব্যথা হতে পারে এবং একজন ব্যক্তির দৈনন্দিন রুটিন ব্যাহত করতে পারে, একই সঙ্গে ঘুমের গুণমানকে প্রভাবিত করে।

আরও পড়ুন: Lightning Strike Safety Precautions: বাজ কেড়ে নিতে প্রাণও, কীভাবে সুরক্ষিত থাকবেন-কী কী করবেন না ?

গুরুগ্রামের বিড়লা হাসপাতালের চিকিৎসক কুলদীপ কুমার গ্রোভারের মতে, তিন ধরনের পজিশনে মানুষ ঘুমোয়। সবচেয়ে সাধারণ হল ব্যাক পজিশন বা চিৎ হয়ে ঘুমোনো। তবে, এটি আপনার মেরুদণ্ডের জন্য ভাল নয়। তবে, এটি আপনার ভঙ্গিতে সাহায্য করে। এটি কিছুটা ঘাড় এবং পিঠে ব্যথা রোধ করে। একটি বালিশ দিয়ে মাথা উঁচু করা সংশ্লিষ্ট সমস্যাগুলিতে সাহায্য করতে পারে। অ্যাসিডিটি এবং গ্যাসের সমস্য়াও কমতে পারে। কিন্তু চিৎ হয়ে ঘুমোনোর প্রধান অসুবিধা হল এটি স্লিপ অ্যাপনিয়াকে আরও বাড়িয়ে তোলে।

এভাবে ঘুমোনো সবচেয়ে ভাল

বেশিরভাগ মেরুদণ্ড বিশেষজ্ঞরা বাঁ পাশ ফিরে ঘুমোনোর পরামর্শ দেন, কারণ এটি শ্বাসযন্ত্রের সমস্যা সমাধানে সহায়তা করে। একবার আপনি বাম দিকে পাশ ফিরে শুয়ে পড়লে, আপনার চিবুক থেকে মহাকর্ষীয় টান এবং বায়ুনালী বন্ধ হয়ে যায়। যেহেতু ডান ফুসফুসের শ্বাস-প্রশ্বাসের একটি প্রধান ভূমিকা রয়েছে, তাই ঘুমোনোর সময় এটিকে উপরে রাখলে আপনি অ্যাসিড রিফ্লাক্স এড়াতে সাহায্য করতে পারেন।

Advertisement

২০১২ সালে একটি মেডিকেল গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে আপনি যখন গর্ভবতী হন তখন আপনার বাম দিকে ঘুমোনো স্বাস্থ্যকর রক্ত ​​প্রবাহ বৃদ্ধি করতে পারে এবং আপনার এবং আপনার শিশুর জন্য সর্বোত্তম অক্সিজেনের মাত্রা সরবরাহ করতে পারে।

সাইনাসের সমস্যা আছে এমন লোকেদের জন্য, পাশ ফিরে ঘুমোনোরও সুপারিশ করা হয়

ডাঃ গ্রোভার বলেন, 'এটি নাক ডাকা এবং শ্বাসনালীর বাধা এড়ানো যায়। মেরুদণ্ড লম্বা এবং পাশে অপেক্ষাকৃত নিরপেক্ষ থাকে। এটি ঘাড়, পিঠ এবং কাঁধের ব্যথা প্রতিরোধ করে। তবে এভাবে ঘুমোলে আপনার মেরুদণ্ডে চাপ পড়তে পারে। অন্যদিকে, উপুড় হয়ে ঘুমোলে পেটের পেশী এবং ঘুমের জন্য প্রয়োজনীয় অন্যান্য আনুষঙ্গিক পেশীগুলির নড়াচড়া সীমিত হয়।

Advertisement