scorecardresearch
 

Korean Homemade Face Scrub: বয়স বাড়লেও ছাপ পড়বে না মুখে, বাড়িতেই বানান ৫ কোরিয়ান ফেসস্ক্রাব

কোরিয়ান প্রসাধনীর চর্চা হলেও দাম নেহাত কম নয়! অনেকেরই নাগালের বাইরে। বেশিরভাগ প্রসাধনীই অনলাইনে বিকোয় চড়া দামে। যা মধ্যবিত্তদের পক্ষে কিনে ওঠা সম্ভব নয়। তাই ঘরোয়া উপায়ে বাড়িতেই বানিয়ে নেওয়া যায়। রান্নাঘরের উপকরণ দিয়ে বাড়িতেই তৈরি করতে পারবেন ফেসস্ক্রাব। 

Advertisement
ঘরোয়া উপায়ে কোরিয়ান রূপচর্চা। ঘরোয়া উপায়ে কোরিয়ান রূপচর্চা।
হাইলাইটস
  • কোরিয়ান প্রসাধনীর কদর বিশ্বজুড়ে।
  • সাধ্যের মধ্যে ঘরেই বানান কোরিয়ান ফেসস্ক্রাব।

দুনিয়াজুড়ে এখন কদর কোরিয়ান প্রসাধনীর। বাজারে ছেয়ে গিয়েছে সে দেশের পণ্য। হলিউড, বলিউড থেকে সাধারণ ঘরেও এখন কোরিয়ান রূপচর্চা। কোরিয়ান প্রসাধনীতে যেমন ত্বকের জেল্লা থাকে তেমন যৌবনও ধরে রাখে। বলিরেখা কমানো থেকে প্রাকৃতিক সৌন্দর্য - সবক্ষেত্রেই কোরিয়ান প্রসাধনীর নাকি জুড়ি মেলা ভার!    

তবে কোরিয়ান প্রসাধনীর চর্চা হলেও দাম নেহাত কম নয়! অনেকেরই নাগালের বাইরে। বেশিরভাগ প্রসাধনীই অনলাইনে বিকোয় চড়া দামে। যা মধ্যবিত্তদের পক্ষে কিনে ওঠা সম্ভব নয়। তাই ঘরোয়া উপায়ে বাড়িতেই বানিয়ে নেওয়া যায়। রান্নাঘরের উপকরণ দিয়ে বাড়িতেই তৈরি করতে পারবেন ফেসস্ক্রাব। 

কীভাবে তৈরি করবেন কোরিয়ান ফেসওয়াশ- 

ব্রাউন সুগারের ফেসস্ক্রাব

প্রথমে নিন ১ চা চামচ ব্রাউন সুগার নিন। এসেনশিয়াল অয়েল নিন ১ চা চামচ। তার সঙ্গে এক চামচ কফি পাউডার। অর্ধেক চামচ পিঙ্ক সলট। সেই সঙ্গে এক চামচ চালের গুঁড়ো। সব উপকরণগুলি মিশিয়ে নিন। স্নানের সময় মুখে লাগিয়ে ধুয়ে নিন। তার পর দেখুন ত্বকের জেল্লা কাকে বলে!

হলুদ ও মধু

এক চা চামচ হলুদ, মধু ও দুধ নিতে হবে। এই তিনটি জিনিস ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন।এরপর পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মধু এবং হলুদ ত্বককে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে।
হলুদ দাগ, ব্রণ থেকে মুক্তি দেয়।

জিলেটিন

স্বাদহীন জিলেটিন নিন। এতে ২ চামচ দুধ যোগ করুন। এই মিশ্রণটি গরম করে ঠান্ডা হওয়ার পর মুখে লাগান।
প্রায় ১৫ মিনিট পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

ওটসমিল 

এক চামচ ওটসমিলের মধ্যে এক চামচ মধু ও দুধ মিশিয়ে নিন। এই মিশ্রণটি আপনার মুখে লাগান। কিছুক্ষণ পর স্ক্রাব করে পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। ওটসমিল ত্বকের মৃত কোষ দূর করতে কাজ করে। ময়শ্চারাইজার হিসেবে কাজ করে দুধ এবং মধু।

Advertisement

দই ও ওটসমিল

এক চামচ দই, ওটসমিল এবং মধু মিশিয়ে নিন। ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। ১৫ মিনিট মুখে লাগিয়ে তুলে দিন। 

আরও পড়ুন- তুলসী পাতায় ৫ অসুখের সমাধান, জানুন কীভাবে খাবেন
          

Advertisement