scorecardresearch
 

Best Food For Students During Madhyamik Exam : এইগুলি খেলেই মাধ্যমিক পরীক্ষার্থীদের মাথা থাকবে ঠান্ডা; মনেও পড়বে সব

পরীক্ষার সময় কীভাবে সন্তানদের সুস্থ রাখবেন, কীভাবে মাথা ঠান্ডা রেখে পরীক্ষা দেবে ছেলেমেয়েরা, সেইসব নিয়ে নানান ভাবনা রয়েছে অভিভাবক-অভিভাবিকাদের। এই প্রতিবেদনে তেমনই কিছু খাবার নিয়ে আলোচনা করা হচ্ছে যেগুলি মাথা ঠান্ডা রাখতে সাহায্য করে (Best Food For Students During Exam)। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • সামনেই মাধ্যমিক পরীক্ষা
  • ছাত্রছাত্রীদের নিয়ে উদ্বিগ্ন অভিভাবকরা
  • যে খাবারগুলি খাওয়া উচিত

২৩ তারিখ শুরু এই বছরের মাধ্যমিক পরীক্ষা। জীবনের প্রথম বড় পরীক্ষা নিয়ে খুব স্বাভাবিকবাবেই উদ্বিগ্ন ছাত্রছাত্রীরা। একইভাবে ছেলেমেয়েদের মাধ্যমিক নিয়ে চিন্তা রয়েছে বাবামায়েদেরও। পরীক্ষার সময় কীভাবে সন্তানদের সুস্থ রাখবেন, কীভাবে মাথা ঠান্ডা রেখে পরীক্ষা দেবে ছেলেমেয়েরা, সেইসব নিয়ে নানান ভাবনা রয়েছে অভিভাবক-অভিভাবিকাদের। এই প্রতিবেদনে তেমনই কিছু খাবার নিয়ে আলোচনা করা হচ্ছে যেগুলি মাথা ঠান্ডা রাখতে সাহায্য করে (Best Food For Students During Exam)। 

ডাবের জল - শরীরের জন্য ডাবের জল খুবই উপকারী। কারণ এতে থাকে পর্যাপ্ত পরিমানে পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম, যা মাথা তথা শরীরকে ঠান্ডা রাখে। ফলে পরীক্ষার সময় আপনার সন্তানকে নিয়মিত দিতে পারেন ডাবের জল। 

তরমুজ -  বিশেষজ্ঞরা বলছেন তরমুজে জলের পরিমান ৯০ শতাংশের বেশি। এছাড়াও থাকে ভিটামিন ও মিনারেল। তাই তরমুজও শরীরকে ঠান্ডা রাখে। সেক্ষেত্রে মাধ্যমিকের সময় ছেলেমেয়েদের ডায়েটে তরমুজও রাখতে পারেন।  

শসা - তরমুজের পাশাপাশি শসাতেও জলের পরিমান থাকে ৯০ শতাংশের বেশি। তাই এটি শরীরে জলের ঘাটতি পূরণে বিশেষভাবে সাহায্য করে। সেক্ষেত্রে পরীক্ষার সময় নিয়মিত ছাত্রছাত্রীদের শসাও খাওয়ানো যেতে পারে।  

আখের গুড়ের সরবত - আখের গুড় স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে রয়েছে ফ্রুকটোজ ও গ্লুকোজ, যা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। তাই আখের গুড় বা এর সরবত খেলেও শরীর ঠান্ডা থাকে। 

পুদিনা পাতা - পরীক্ষার সময় শরীর সুস্থ রাখার পাশাপাশি মানসিক স্বাস্থ্য ভাল রাখাও একইরকম জরুরি (Best Foods For Students Mental Health)। আর সেক্ষেত্রে পুদিনা পাতা হয়ে উঠতে পারে মহৌষধ। কারণ এতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন। তাছাড়া খাবার হজমেও সাহায্য করে। 

এছাড়াও বিশেষজ্ঞরা জানাচ্ছেন, পরীক্ষার সময় শরীরকে সুস্থ রাখতে ফাস্টফুড এবং জাঙ্কফুড এড়িয়ে চলা উচিত। একইসঙ্গে দরকার পর্যাপ্ত ঘুম। কারণ ঘুমের অভাব হলে শরীরে আসে ক্লান্তি, যা পরীক্ষার সময় সমস্যা তৈরি করতে পারে। তাছাড়া ঘুম পুরোপুরি না হলে হজমেও সমস্যা হয়। অন্যদিকে তাজা পালং শাক, গাজর, আখরোট, কাজুবাদাম, চিনাবাদাম, ডিমের কুসুম, কালোজাম, স্ট্রবেররি মতো খাবার খেলে পরীক্ষার্থীর স্মৃতিশক্তিও মজবুত হবে (Best Foods For Students Memory)। সেক্ষেত্রে এই বিষয়গুলি মাথায় রাখলে পরীক্ষার সময় একদিকে যেমন সুস্থ থাকা যাবে, তেমনই ভাল লেখা যাবে খাতাতেও। 

Advertisement

আরও পড়ুন - ক্লান্তি তো দূর, দিনভর ভরপুর এনার্জি, ৮ খাবার ডায়েটে থাকলেই বুঝবে

 

Advertisement