scorecardresearch
 

Best Food For Tiredness : ক্লান্তি তো দূর, দিনভর ভরপুর এনার্জি, ৮ খাবার ডায়েটে থাকলেই বুঝবে

কীভাবে ক্লান্তি এবং দুর্বলতা দূর করবেন? পুষ্টিবিদেরা জানাচ্ছেন, বেশিরভাগ ক্ষেত্রেই ক্লান্তির কারণ হতে পারে খাবারে পুষ্টির অভাব। খাবারের প্লেটে সেই জিনিসগুলি অন্তর্ভুক্ত করা উচিত, যেগুলি থেকে দেহে প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন এবং ফাইবারের মতো প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ হতে পারে। তাহলে জেনে নেওয়া যাক ক্লান্তি দূর করতে আপনার খাবারে কোন কোন জিনিসগুলি অন্তর্ভুক্ত করা উচিত।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • শরীরে ক্লান্তি আসে নানা কারণে
  • পুষ্টির অভাব অন্যতম কারণ
  • যে খাবারগুলি রাখবে ফিট...

ব্যস্ত জীবন ও কর্মসূচি এবং ঘুমের অভাবের কারণে অনেকেই ক্লান্তিতে ভোগেন। পর্যাপ্ত বিশ্রাম নেওয়ার পরেও যদি সকালে ঘুম থেকে উঠে ক্লান্ত বোধ করেন তবে অবশ্যই বিষয়টিতে মনোযোগ দেওয়া উচিত। সবসময় ক্লান্ত এবং দুর্বল বোধ করার পিছনে বিভিন্ন কারণ থাকতে পারে। তবে এর একটি বড় কারণ হতে পারে খাদ্যাভ্যাস।

এবার প্রশ্ন হল কীভাবে ক্লান্তি এবং দুর্বলতা দূর করবেন? পুষ্টিবিদেরা জানাচ্ছেন, বেশিরভাগ ক্ষেত্রেই ক্লান্তির কারণ হতে পারে খাবারে পুষ্টির অভাব। খাবারের প্লেটে সেই জিনিসগুলি অন্তর্ভুক্ত করা উচিত, যেগুলি থেকে দেহে প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন এবং ফাইবারের মতো প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ হতে পারে। তাহলে জেনে নেওয়া যাক ক্লান্তি দূর করতে আপনার খাবারে কোন কোন জিনিসগুলি অন্তর্ভুক্ত করা উচিত।

ডিম - ডিম প্রোটিন, হেলদি ফ্যাট এবং ক্যালসিয়ামের ভাণ্ডার। এই কারণেই ডিম শরীরকে পরিপূর্ণ রাখে এবং শক্তি যোগায়। তাই ডিম অমলেট বানিয়ে বা সিদ্ধ করে খেতে পারেন।

কলা - এই ফল কার্বোহাইড্রেট, ফাইবার এবং পটাসিয়ামে সমৃদ্ধ। মাত্র একটি কলা খাওয়া শরীরকে দীর্ঘ ওয়ার্কআউট করার জন্য যথেষ্ট শক্তি দেয়। তাই ওয়ার্কআউটের আগে একটি কলা খাওয়া উপকারী।

বাদাম - বাদাম হেলদি ফ্যাট এবং প্রোটিন সমৃদ্ধ। দিনে এক মুঠো বাদাম খেলে প্রচুর শক্তি পাওয়া যায়। এছাড়াও বাদাম খাওয়া ওজন কমাতে, রক্তে শর্করা নিয়ন্ত্রণে এবং হার্টের জন্যও স্বাস্থ্যকর।

তরমুজ - তরমুজ জল, ভিটামিন এবং মিনারেলের একটি বড় উৎস। মনে রাখবেন, ডিহাইড্রেশন প্রায়শই শরীরকে ক্লান্ত করে তোলে। তাই এই ফল খেলে বিশেষ উপকার পাওয়া যায়।

পালং শাক - সতেজ সবুজ পালং শাকে রয়েছে প্রচুর পুষ্টিগুণ যা আপনাকে শক্তি জোগায়। এতে রয়েছে আয়রন, যা শরীরের কোষে অক্সিজেন বহন করতে সাহায্য করে। শরীরে আয়রনের ঘাটতি হলে ক্লান্তি আসতে পারে।

Advertisement

চিয়া সিড - এই ক্ষুদ্র বীজ শরীরের গ্লুকোজ হোমিওস্ট্যাসিস বজায় রাখতে সাহায্য করে এবং রক্তে শর্করার বৃদ্ধি রোধ করে। এই বীজে উপস্থিত ফাইবার শরীরে  শক্তি ভরপুর রাখে।

খেজুর - তাৎক্ষণিক শক্তি বৃদ্ধির জন্য খেজুর দারুণ উাপদান। আসলে এটি পুষ্টির ভাণ্ডার। এছাড়াও খেজুরে রয়েছে ক্যালসিয়াম, পটাসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম, জিঙ্ক এবং আয়রন।

ওটস - ক্লান্তি দূর করার জন্য, শরীরের একটি শক্তির উৎস প্রয়োজন যা দীর্ঘ সময় ধরে কাজ করে। তাই চিনির মতো পরিশোধিত কার্বোহাইড্রেট খাওয়ার পরিবর্তে ওটস খেতে পারেন।

আরও পড়ুন - হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ, চাকরি-হারানো গ্রুপ D কর্মীরা এবার সুপ্রিম কোর্টে


 

Advertisement